কালার ইনসাইড

বছর শেষে কলকাতার তারকাদের হিসেব-নিকেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/12/2018


Thumbnail

পৃথিবীর সব চলচ্চিত্রশিল্পে শুরু হয়েছে বছর শেষের হিসেব-নিকেশ। বাদ নেই কলকাতার টলিউডও। ছবির সফলতার বিচারে দেখা যায়, এ বছর অনেকটাই আড়ালে চলে গেছেন মূল ধারার তারকারা। কথিত ‘আর্ট ফিল্ম’ এর তারকাদের জয়জয়কারই সবচেয়ে বেশী চোখে পড়ে।

হালের দুই গোয়েন্দা চরিত্র আবীর চট্রোপাধ্যায় ও যিশু সেনগুপ্ত গোটা বছর জুড়েই ছিলেন আলোচনায়। সফলতার পাল্লাও তাঁদের দিকে সবচেয়ে বেশী ঝুঁকে আছে। ‘ঘরে অ্যান্ড বাইরে’, ‘উমা’, ‘সোনার পাহাড়’ এবং ‘এক যে ছিল রাজা’সহ মোট চারটি ছবি মুক্তি পায় যিশুর। এরমধ্যে ব্যবসার নিরিখে ‘উমা’ ও ‘এক যে ছিল রাজা’ বেশ সফল।

‘আমি জয় চ্যাটার্জী’ ছবির ফ্লপ দিয়ে বছর শুরু করেছিলেন আবীর। এরপর বছর গড়াতে গড়াতে দেন ‘গুপ্তধনের সন্ধানে’, ‘বিদায় ব্যোমকেশ’ ও ‘ব্যোমকেশ গোত্র’র মতো হিট ছবি। তাঁর আরেক থ্রিলার ছবি `ফ্ল্যাট নং ৬০৯` ভালো ব্যবসা না করলেও দর্শক সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। সেই অর্থে বেশ ভালো একটি বছরই পার করছেন আবীর।
সফলতার বিচারে এর পরেই আসবে ‘বুম্বাদা’ খ্যাত প্রসেনজিৎ চট্রোপাধ্যায়ের কথা।
বছরের শুরুতে ‘ময়ূরাক্ষী’ এরপর সুপারহিট ‘দৃষ্টিকোণ’ ছবিতে তাঁর অভিনয় ব্যাপক প্রশংসিত হয়েছে। আরেক ছবি ‘কিশোরকুমার জুনিয়র’ ব্যবসায়ের নিরিখে পিছিয়ে থাকলেও প্রশংসিত প্রসেনজিৎ। তবে বছর শেষে ‘বাঘ-বন্দী-খেলা’-তে খুব একটা নজর কাড়তে পারেননি ভার্সেটাইল এই অভিনেতা।

ছবির প্রচারের কিছু কৌশল আর কথিত বান্ধবীকে নিয়ে খবরের শিরোনাম হওয়া ছাড়া, নিজের ছবি `কবীর` আর `হইচই আনলিমিটেড` নিয়ে খুব বেশী বাহাদুরি দেখাতে পারেননি সুপারস্টার দেব।
জিতের `সুলতান` তুলনামূলক এগিয়ে থাকলেও ‘ইন্সপেকটর নটি কে’ আর ‘বাঘ বন্দি খেলা’ ফ্লপ। তাই এ বছর ব্যর্থ দেবের সঙ্গী তিনিও।

পরমব্রত চট্টোপাধ্যায়কে এ বছর অভিনেতা, পরিচালক ও প্রযোজক এই তিন রূপে দেখা গেছে। অভিনেতা পরমব্রতর ‘সোনার পাহাড়’ ভালো প্রশংসা কুড়ালেও বছর শেষে রাইমা সেনের সঙ্গে করা তাঁর ‘রিইউনিয়ন’ খুব একটা সুবিধা করতে পারেনি।

অন্যদিকে খুঁজে পাওয়া যায়নি সোহম চক্রবর্তী, অঙ্কুশ, যশ দাশগুপ্ত ও বনি দাশগুপ্তের মতো তারকাদের। সোহমের ছবি ‘হানিমুন’ সমালোচকদের প্রশংসা কুড়ালেও পকেটে টাকা যায়নি। সেই তুলনায় ‘হামি’ ছবিতে শিবপ্রসাদ মুখোপাধ্যায়, ‘উমা’-তে অঞ্জন দত্ত, রুদ্রনীল ঘোষের দুর্দান্ত অভিনয় দর্শকদের মন জয় করতে সমর্থ হয়।  

বাংলা ইনসাইডার/ এইচপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭