ইনসাইড বাংলাদেশ

ইভিএম কাজ করে যেভাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/12/2018


Thumbnail

আঙ্গুলের ছাপ দিলেই ভেসে উঠবে আপনার পরিচয়। যা প্রিজাইডিং অফিসার দেখে নিশ্চিত হলে আপনাকে পাঠাবে ভোটদানের গোপন কক্ষে, যেখানে প্রার্থী দেখে সুইচ চাপলেই দেয়া হয়ে যাবে ভোট। অন্য কেউ এসে আপনার ভোট দিয়ে যাবে সে সুযোগ নেই। এই হলো ইভিএম-ইলেক্ট্রনিক ভোটিং মেশিন যা এবারই প্রথমবারের মত জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার করা হচ্ছে। মোট ৬টি সংসদীয় আসনের নির্বাচনে এ মেশিন ব্যবহার করা হবে।

স্থানীয় নির্বাচনে জনসাধারণের সঙ্গে এ মেশিনের পরিচয় হয়েছে আগেই। তবে এটিই প্রথম জাতীয় নির্বাচন যেখানে ব্যবহার করা হবে ইভিএম। এ নিয়ে জনসাধারণের মাঝে রয়েছে নানা আলোচনা-সমালোচন।

যেভাবে কাজ করে ইভিএম:

নির্বাচন কমিশনের পরিকল্পনা ও যোগাযোগ বিভাগের অপারেশন ইনচার্জ স্কোয়াড্রন লিডার মাহমুদ আরাফাত বিশদভাবে বর্ণনা করলেন কিভাবে ইভএম কাজ করে। তিনি দাবি করেন এর আগে এতটা উচ্চমানের ইভিএম কোন দেশে ব্যবহার হয়নি।

তিনি বলেন, ‘এটা হচ্ছে এমনই একটা ইভিএম মেশিন যেটা ভোটারকে চিহ্নিত করবে। প্রশাসনিক জনবলের অভাবে কারণে এই ইভিএম এ ভোটগ্রহণ সীমিত করা হয়েছে। কিন্তু এটা মেশিনের সীমাবদ্ধতা নয়।’

ইভিএম’র অংশ তিনটি – কন্ট্রোল, ব্যালোট ও ডিসপ্লে ইউনিট। প্রথম কন্ট্রোলে ভোটারের তথ্যসংবলিত এসডি কার্ড প্রবেশ করানো হবে। ফলে মেশিনে তথ্য নেই এমন কেউ চাইলেও ভোট দিতে পারবেন না। পরে প্রিজাইডিং অফিসারের কাছে থাকা নির্দিষ্ট অডিট কার্ড প্রবেশ করিয়ে পাসওয়ার্ড দিলেই শুধু এ মেশিনটি কার্যকর হবে তা যখন ভোট শুরু হবে ঠিক তখন থেকে। ভোটার তার আঙ্গুলের ছাপ দিলে যন্ত্র স্বয়ংক্রিয়ভাবে তাকে চিনে নিয়ে তার ছবিসহ তথ্য ডিসপ্লে ইউনিটে প্রদর্শন করবে।

তবে বিভিন্ন কারনে আঙ্গুলের ছাপ না মিললে জাতীয় পরিচয় নম্বর, স্মার্ট কার্ড অথবা ভোটার নম্বরের যে কোন একটি মেশিনে ইনপুট দিয়ে ভোট দেওয়া যাবে। তবে এ ক্ষেত্রে ভোটারের ছবিসহ অন্যান্য তথ্য মিলে গেলেই শুধু প্রিজাইডিং অফিসার তার নিজের আঙ্গুলের ছাপ দিয়ে তাকে ভোট দেওয়ার সুযোগ করে দিতে পারবেন। প্রতিটি কেন্দ্রের মোট ২৫ শতাংশ ভোটারের ক্ষেত্রেই এমনটা করা যাবে। গোপন কক্ষে থাকা ব্যালট বক্সে প্রার্থীর নাম ও মার্ক দেখে সাদা বোতাম চেপে এবং তা নিশ্চিত করতে সবুজ বোতাম চাপলেই ভোট প্রদান শেষ হয়ে যাবে। সাথে সাথেই পোলিং কার্ডে এ তথ্য জমা হবে। নিজের সামনে থাকা স্ক্রিনে ভোটারও দেখতে পাবেন কাকে ভোট দিলেন।

তবে ইভিএম’র জন্য গঠিত পরামর্শক কমিটি ভেরিয়েবল পেপার সহজভাবে বললে যা ভোট প্রদানের কাগজের দলিল যা পাশের দেশ ভারতেও ব্যবহার করা হচ্ছে। বিষয়টি যুক্ত করার সুপারিশ করলেও কারিগরি ত্রুটির কারণে তা রাখেনি নির্বাচন কমিশন।

ইভিএমের কন্ট্রোল ইউনিট হ্যাক করা সম্ভব কিনা এমন প্রশ্নে মাহমুদ আরাফাত বলেন, ‘হ্যাকিং যদি করতে হয় তাহলে কন্ট্রোল ইউনিটকেই করতে হবে। সে ক্ষেত্রে প্রথমেই এই কন্ট্রোল ইউনিট দখলে নিতে হবে। সেই দখলের মাধ্যম কিভাবে হতে পারে, ব্লুটুথ, ইন্টারনেট? কিন্তু এই মেশিনের কোথাও ইন্টানেটের সংযোগ এর অপশনই নাই। এটা একটা সম্পূর্ণ ভিন্ন ও স্বতন্ত্র। এ মেশিনটাই এমন যেটা সকাল আটটার আগে অপারেট করা যাবে না। ভোটগ্রহণের সময়ের আগে আপনি এ মেশিনে কোন ইনপুটই দিতে পারবেন না। আপনাকে মেশিনটা দিলেও কিছুই করতে পারবেন না। সফটওয়ারটাই এমন। এ সফটওয়ারের মধ্যে যে আপনি ইঞ্জিনিয়ারিং করবেন, সে ক্ষেত্রে তো এ মেশিনটি আপনার হস্তগত হবে না। 

দৈবচয়নের ভিত্তিতে এবার সংসদ নির্বাচনের ৩০০ আসনের মধ্যে ৬টি আসনের সব কটি কেন্দ্র ইভিএম ব্যবহার করা হবে।

বাংলাইনসাইডার/এমএস/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭