টেক ইনসাইড

বছরের সেরা গেমিং স্মার্টফোনগুলো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/12/2018


Thumbnail

শুধু যে কথা বলার জন্যই ফোন- এ ধারণা বদলেছে অনেক আগেই। এখন ফোন মানে মাল্টিপারপাস কর্ম সম্পাদন। এই যেমন নেট ব্রাউজিং, মাল্টিমিডিয়ার কাজ, অফিসিয়াল কাজকর্ম সবকিছুই সম্ভব যদি হাতে একটা স্মার্টফোন থাকে। বর্তমান প্রজন্মের কাছে স্মার্টফোন মানে গেম খেলার অন্যতম একটি মাধ্যম। আজ আমরা জানবো গেলো বছর অর্থাৎ ২০১৮ তে কোন কোন স্মার্টফোনগুলো গেমিং এ শীর্ষে ছিল-

আইফোন এক্সআর

এই বছরে আইফোনের বেশ কয়টি চমক এসেছিল। সেপ্টেম্বরে একবারে তিনটি আইফোন এনেছিল অ্যাপল। এর মধ্যে সাশ্রয়ী ছিল আইফোন এক্সআর। এর আইওএস ১২ চালিত ৬ দশমিক ১ ইঞ্চি ডিসপ্লে ফোনটিতে গেমিং এর বিশাল সুবিধা রয়েছে। অ্যাপল এ১২ বায়োনিক চিপদ্বারা চালিত ৩ গিগাবাইট র‌্যামের ফোনটির ৬৪, ১২৮ ও ২৫৬ গিগাবাইট ইন্টারনাল মেমোরি সংস্করণ রয়েছে। আরও রয়েছে ১২ মেগাপিক্সেলের রিয়ার ও ৭ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা। ব্যাটারি ২৯৪২ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের। ৬৪ জিবি, ১২৮ ও ২৫৬ জিবি আইফোন এক্সআর এর মূল্য যথাক্রমে ৭৪৯, ৭৯৯ এবং ৮৯৯ ডলার।

গ্যালাক্সি নোট ৯

দক্ষিণ কোরিয়া টেক জায়ান্ট স্যামসাং গ্যালাক্সি নোট ৯ কে গেমিংয়ের জন্য এ বছরের অন্যতম উপযুক্ত ডিভাইস বলা হয়। গেম খেলার সুবিধার্থে অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও চালিত ডিভাইসটিতে রয়েছে ১৪৪০–২৯৬০ পিক্সেল রেজল্যুশনের ৬ দশমিক ৪ ইঞ্চি ডিসপ্লে। গ্যালাক্সি নোট ৯ এর কিছু সংস্করণে এক্সিনোস ৯৮১০ ও কিছু সংস্করণে স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর রয়েছে। এর ৬ গিগাবাইট র‌্যাম সংস্করণে ১২৮ গিগাবাইট ও ৮ গিগাবাইট র‌্যাম সংস্করণে ৫১২ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা রয়েছে। ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি রয়েছে। গ্যালাক্সি নোট ৯ এ রয়েছে ৪০ ও ১২ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ও ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা। মূল্য ১ হাজার ডলার।

ওয়ানপ্লাস সিক্স

ওয়ানপ্লাসের সুপারফাস্ট ওয়ানপ্লাস সিক্স স্মার্টফোনকে গেমিংয়ের জন্য অন্যতম উপযুক্ত ডিভাইস বচলা হয়। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিওচালিত ডিভাইসটিতে ১০৮০–২২৮০ পিক্সেল রেজল্যুশনের ৬ দশমিক ২৮ ইঞ্চি ডিসপ্লে, স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসরসংবলিত ৮ গিগাবাইট র‌্যামের ৬৪, ১২৮ ও ২৫৬ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ সংস্করণ রয়েছে। ৩ হাজার ৩০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি, ১৬ ও ২০ মেগাপিক্সেলের রিয়ার ও ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা রয়েছে। মূল্য ৫২৯ ডলার।

ওয়ানপ্লাস সিক্স-টি

চীনের জনপ্রিয় ব্র্যান্ড ওয়ানপ্লাস এ বছর তাদের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন এনে বেশ হৈ চৈ ফেলে দিয়েছিল। ফোনটি দ্রুতগতির, নাম ওয়ানপ্লাস সিক্স-টি। এই ডিভাইসটির মাধ্যমে গেমিংয়ের নতুন অভিজ্ঞতা পাওয়া যায় এ বছরে। গেমিংয়ের সুবিধা দিতে অ্যান্ড্রয়েড ৯ পাই চালিত ডিভাইসটিতে ১০৮০–২৩৪০ পিক্সেল রেজল্যুশনের ৬ দশমিক ৪১ ইঞ্চির অ্যামোলেড ওয়াটারড্রপ নচ ডিসপ্লে ব্যবহার করা হয়। স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর চালিত ডিভাইসটিতে ৬ গিগাবাইট র‌্যাম সংস্করণে ১২৮ গিগাবাইট ও ৮ গিগাবাইট র‌্যাম সংস্করণে ২৫৬ গিগাবাইট ইন্টারনাল মেমোরি রয়েছে। ব্যাটারি ৩৭০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের। রয়েছে ১৬ ও ২০ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার এবং ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা। মূল্য ৫৪৯ ডলার।

হুয়াওয়ে মেট ২০ প্রো

এই বছরে পুরো গেমিং দুনিয়াকে যে ফোনগুলো মাতিয়েছে, তার মধ্যে হুয়াওয়ে মেট ২০ প্রো অন্যতম।  এতে গেমিংয়ের জন্য সব সুবিধাই রয়েছে। অ্যান্ড্রয়েড ৯ পাই সমৃদ্ধ ডিভাইসটিতে রয়েছে ১৪৪০–৩১২০ পিক্সেল রেজল্যুশনের ৬ দশমিক ৩৯ ইঞ্চির ডিসপ্লে। ৬ গিগাবাইট র‌্যাম সংস্করণে ১২৮ গিগাবাইট ও ৮ গিগাবাইট র‌্যাম সংস্করণে ২৫৬ গিগাবাইট ইন্টারনাল মেমোরির সুবিধা তো রয়েছেই। কিরিন ৯৮০ প্রসেসর চালিত ডিভাইসটিতে ৪২০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি সুবিধা থাকার কারণে খেলার জন্য বেশি ব্যাকআপ সময় পাওয়া যায়। দামও মোটামুটি বেশ চড়াই বলা যায়, ১ হাজার ৩০৯ ডলার।

রেজার ফোন

গেমিং ল্যাপটপ নির্মাতা রেজারের গেমিং স্মার্টফোন রেজার ফোন। অ্যান্ড্রয়েড ৭.১.১ নুগাট চালিত ডিভাইসটিতে ১৪৪০–২৫৬০ পিক্সেল রেজল্যুশনের ৫ দশমিক ৭ ইঞ্চি ডিসপ্লে, দ্রুত কাজ সারার জন্য স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসরের ৮ গিগাবাইট র‌্যাম, ৬৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরি স্টোরেজের সুবিধা রয়েছে। ১২ ও ১২ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ও ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরাও রয়েছে। মূল্য ৪৯৫ ডলার।

রেজার ফোন ২

বিশ্বব্যাপী গেমিং ল্যাপটপ নির্মাতা হিসেবেই বেশি পরিচিতি রয়েছে রেজার এর। গত বছরের শুরুতে তারা মন দেয় একাধিক গেমিং স্মার্টফোন উন্মোচনের দিকে। তারই আধুনিক সংস্করণ হলো এর রেজার ফোন ২। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও চালিত ডিভাইসটিতে ১৪৪০–২৫৬০ পিক্সেল রেজল্যুশনের ৫ দশমিক ৭ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। ৮ গিগাবাইট র‌্যামের ডিভাইসটিতে ৬৪ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের সুবিধা আছে। গেমিং এর সুবিধায় দীর্ঘ ব্যাকআপের জন্য রয়েছে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি। আরও রয়েছে ১২ ও ১২ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ও ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা।

এক্সপেরিয়া এক্সজেডথ্রি

জাপানের একসময়ের জনপ্রিয় প্রতিষ্ঠান সনির এক্সপেরিয়া এক্সজেডথ্রিতে গেমিংয়ের সুবিধার জন্য ১৪৪০–২৮৮০ পিক্সেল রেজল্যুশনের ৬ ইঞ্চি ডিসপ্লে ব্যবহার হয়েছে। অ্যান্ড্রয়েড ৯ পাই-চালিত স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসরসংবলিত হ্যান্ডসেটটির ৪ ও ৬ গিগাবাইট র‌্যাম সংস্করণ রয়েছে। ৩ হাজার ৩০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি, ৬৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরি, ১৯ মেগাপিক্সেলের রিয়ার ও ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা রয়েছে। মূল্য ১ হাজার ৪৮ ডলার।

অনার প্লে

অনার মূলত হুয়াওয়ের সাব-ব্র্যান্ড। এ বছরেই তারা গেমিং স্মার্টফোন এনেছে। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও চালিত অনার প্লে স্মার্টফোনে ১০৮০–২৩৪০ পিক্সেল রেজ্যুলেশনের ৬ দশমিক ৩ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। কিরিন ৯৭০ প্রসেসর চালিত ৬ গিগাবাইট র‌্যামের হ্যান্ডসেটটিতে ৬৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরি সুবিধা রয়েছে, এটি মাইক্রো এসডিকার্ডের মাধ্যমে বাড়ানোও সম্ভব। ১৬ ও ২ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ও ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা তো রয়েছেই। মূল্য ৩০০ পাউন্ড।

আসুস রগ ফোন

এ বছরে গেমিং স্মার্টফোনে আসুসের রগ ফোনও বেশ নাম কুড়িয়েছে। গেমারদের সুবিধার জন্য ফোনটিতে ১০৮০–২১৬০ পিক্সেল রেজ্যুলেশনের ৬ ইঞ্চি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এতে রয়েছে অ্যান্ড্রয়েড ৮ দশমিক ১ ওরিওচালিত এ ডিভাইসে স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর। ৮ গিগাবাইট র‌্যামের একটি সংস্করণে ১২৮ এবং অন্য আরেকটি ৫১২ গিগাবাইট ইন্টারনাল মেমোরি স্টোরেজের সুবিধা মিলবে। ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি, ১২ ও ৮ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার এবং ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা রয়েছে। মূল্য ৮৯৯ ডলার।

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭