ইনসাইড গ্রাউন্ড

নতুন বছরে যা করবে টাইগাররা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/12/2018


Thumbnail

চলতি বছরটা শেষ হলো উইন্ডিজদের কাছে টি-২০ সিরিজ হেরে। তবে পুরো বছরের দিকে ফিরে তাকালে শুধু হার নয় বরং মিশ্র অর্জন চোখে পড়ে বাংলাদেশ ক্রিকেট দলের। অন্যান্য বছরের তুলনায় এই বছর বাংলাদেশ বিরল কিছু রেকর্ড গড়তে সক্ষম হয়েছে। ব্যক্তিগত অর্জন তো আছেই দলীয় অর্জনের জন্যও বাংলাদেশের কাছে ২০১৮ স্মরণীয় হয়ে থাকবে।

পুরনো ভুল-ভ্রান্তিকে শুধরাতে হয় আগামীর ছাঁচে ফেলে। নতুন বছরে ওয়ানডে বিশ্বকাপসহ আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ সিরিজ দিয়ে ব্যস্ত সময় কাটাবেন মাশরাফি-সাকিবরা। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চাইলে অন্যান্য বোর্ডের সঙ্গে আলোচনা করে আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) বাইরে যেকোনো ম্যাচ বা সিরিজ খেলতে পারে।

নতুন বছরের প্রথম মাসে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ব্যস্ত সময় কাটাবে বাংলাদেশি ক্রিকেটাররা। তবে তার পর পরই ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করবে বাংলাদেশ। সফরে কিউইদের বিপক্ষে টাইগাররা তিনটি করে ওয়ানডে ও টেস্ট ম্যাচ খেলবে। ২০ মার্চ শেষ হবে ওই সিরিজ। এরপর প্রায় এক মাসের বিরতি।

মে মাসে আয়ারল্যান্ডের মাটিতে একটি ত্রিদেশীয় সিরিজ খেলতে যাবে বাংলাদেশ। যেখানে তাদের সঙ্গে থাকবে উইন্ডিজ। সাত ম্যাচের ওয়ানডে এক কথায় বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই খেলবে মাশরাফি বাহিনী। এ সিরিজের পরই ইংল্যান্ডে যাবে তারা। ৩০ মে থেকে ১৫ জুলাই অনুষ্ঠিত হবে আইসিসি ২০১৯ বিশ্বকাপ। স্বপ্ন পূরণের লক্ষ্য নিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে মাশরাফিবাহিনী।

বিশ্বকাপ শেষে আবারও দুই মাসের বিরতি পাবে বাংলাদেশ। এরপর দেশের মাটিতে অক্টোবরে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবেন টাইগাররা। একই মাসে আফগানিস্তানের বিপক্ষে আছে এক টেস্ট ও দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ।

নভেম্বরে আছে ভারত সফর। সেখানে বিরাট কোহলিদের বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি আমন্ত্রণ আছে সাকিব-তামিমদের। বছরের একেবারে শেষের দিকে আছে শ্রীলংকা সফর। ডিসেম্বরের এই সিরিজে লঙ্কানদের মাটিতে তিন ম্যাচের একটি ওয়ানডে সিরিজ খেলবেন তারা। আর এই সিরিজ দিয়েই ২০১৯ সাল শেষ করবে টাইগাররা।

বাংলা ইনসাইডার/ডিএম/এমআর

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭