ইনসাইড বাংলাদেশ

একাদশ সংসদের প্রথম অধিবেশন ৩০ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/01/2019


Thumbnail

চলতি মাসের ৩০ তারিখে বসছে একদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। ঐ দিন বিকেল ৩টায় অধিবেশন শুরু হবে এবং সংবিধান অনুযায়ী সংসদের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দিয়ে থাকেন। অধিবেশন বসার বিষয়টি সংসদ সূত্রে জানা গেছে।

সংসদ সচিবালয় সূত্র মতে, সংবিধানের ৭২ অনুচ্ছেদের (২) দফায় সংসদ সদস্যদের শপথ নেওয়ার ৩০ দিনের মধ্যে সংসদের অধিবেশন বসার বিধান রয়েছে।

জানা গেছে, অধিবেশন শুরু হওয়ার আগেই জাতীয় সংসদের চিফ হুইপ ও হুইপ নিয়োগ দেওয়া হবে। এরপর অধিবেশনের প্রথম দিনেই স্পিকার ও ডেপুটি স্পিকার পদে নির্বাচন হবে। এরই মধ্যে সংসদ নেতা এবং বিরোধীদলীয় নেতা ও বিরোধীদলীয় উপনেতা নির্বাচন হয়েছে। এমনকি বিরোধীদলীয় চিফ হুইপ পদে জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গাকে নিয়োগ দেওয়ার জন্য পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ অনুরোধ জানিয়েছেন। এখন সরকারি দল থেকে চিফ হুইপ ও হুইপদের নিয়োগ দেওয়ার পর অধিবেশনের প্রস্তুতিমূলক কাজ শুরু হবে।

সংসদের প্রথম অধিবেশনে সংবিধানের অনুচ্ছেদ-৭৪ অনুযায়ী নতুন সংসদের প্রথম বৈঠকে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করতে হয়। এ জন্য কমপক্ষে এক ঘণ্টা পূর্বে নোটিশ দিতে হয়। একজন প্রস্তাবক, একজন সমর্থক ও প্রার্থীর সম্মতি লাগে।

বাংলা ইনসাইডার/এমএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭