ইনসাইড পলিটিক্স

সংসদীয় কমিটির সভাপতি হতে আগ্রহী নন সিনিয়র নেতারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/01/2019


Thumbnail

নির্বাচনে মহাবিজয়ের পর আওয়ামী লীগ প্রথম বৈঠক করছে আগামীকাল শনিবার। আওয়ামী লীগের একাধিক সূত্র বলছে যে, আওয়ামী লীগের এই ওয়ার্কিং কমিটির মিটিংয়ে দল এবং সরকারকে আলাদা করে পরিচালনার ব্যাপারে একটি নীতিনির্ধারণী কৌশল দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে সংসদীয় কমিটির চেয়ারম্যান হিসেবে শেখ হাসিনা দলের সিনিয়র নেতাদের রাখতে চাইলেও তাতে আগ্রহী নন সিনিয়র নেতারা।

আওয়ামী গঠনতন্ত্র অনুযায়ী দলটির মূল ক্ষমতা হলো কার্যনির্বাহী সংসদের, যেখানে প্রেসিডিয়াম সদস্য সবচেয়ে ক্ষমতাবান। তারপরেই আছেন সম্পাদক মণ্ডলী এবং কার্যনির্বাহী কমিটির সদস্য। গঠনতন্ত্র অনুযায়ী আওয়ামী লীগে উপদেষ্টামণ্ডলী হলো একটি অলঙ্কারিক পদ। এবারের নির্বাচনের পর আওয়ামী লীগের প্রায় সব শীর্ষ নেতা মন্ত্রিত্ব থেকে বাদ পড়েছেন। শীর্ষ নেতাদের মধ্যে প্রেসিডিয়াম সদস্য আছেন বেগম মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম, শেখ সেলিম ও মহিউদ্দিন খান আলমগীর। এরা সবাই পূর্বে মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন এবং মতিয়া চৌধুরী ও মোহাম্মদ নাসিম দশম সংসদেও মন্ত্রী ছিলেন। শেখ সেলিম ৯৬’র সরকারে মন্ত্রিত্ব পেলেও পরে আর মন্ত্রী হতে পারেননি। এবার মন্ত্রী হতে পারেননি দলের আরও দুই শীর্ষ নেতা ও উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ এবং আমির হোসেন আমু। আওয়ামী লীগের গঠনতন্ত্রে উপদেষ্টামণ্ডলীর সদস্যদের জন্য নির্দিষ্ট কোনো কর্মপরিকল্পনা নেই।

আওয়ামী লীগের একটি সূত্র বলছে যে, আওয়ামী লীগের এই প্রবীণ নেতাদের কাজে লাগানো দলের জন্য একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। দলের প্রেসিডিয়াম সদস্যরা দলের নীতি নির্ধারণী ও সিদ্ধান্ত গ্রহণে অংশগ্রহণ করতে পারলেও উপদেষ্টামণ্ডলীর সেরকম কোনো কাজের সুযোগ নেই। তাই যে সকল উপদেষ্টা মন্ত্রী হতে পারেননি তাদেরকে কীভাবে কাজে লাগানো যায় সে ব্যাপারে দলের প্রধান ও সভাপতি শেখ হাসিনা চিন্তাভাবনা করছেন বলে জানা গেছে।

প্রাথমিকভাবে জানা গেছে যে, তাদেরকে দলের সংসদীয় কমিটির চেয়ারম্যান করে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীদের জবাবদিহিতার আওতায় আনার একটি প্রক্রিয়া শুরু হয়েছে। সিনিয়র নেতারা যে যে মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন তাদেরকে সেসব কমিটিতে নেওয়া হবে। তবে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, অনেক সিনিয়র নেতাই সংসদীয় কমিটিতে যেতে আগ্রহী নন। দুইবার সংশ্লিষ্ট সংসদীয় কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করা শেখ ফজলুল করিম সেলিম এই দায়িত্ব নিতে অনাগ্রহ প্রকাশ করেছেন বলে একাধিক সূত্রে জানা গেছে। তবে তিনি প্রেসিডিয়াম সদস্য হওয়ায় দলের হয়ে কাজ করতে পারবেন। দলের সিনিয়র নেতা তোফায়েল আহমেদ এবং আমির হোসেন আমুও সংসদীয় কমিটির চেয়ারম্যান হতে আগ্রহী নন। আওয়ামী লীগের একজন সিনিয়র নেতা বলেছেন, সাময়িকভাবে তাদের এমন আবেগ, মান-অভিমান থাকতেই পারে। তবে প্রধানমন্ত্রী যখন তাদেরকে যে নির্দেশনা দিবেন, তা তারা নিশ্চয়ই পালন করবেন। সেখানে তাদেরকে সংসদীয় কমিটির সভাপতি হিসেবেই বিবেচনা করা হচ্ছে।

অন্য একটি সূত্র বলছে, আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটিকে আরও শক্তিশালী এবং অনেক কর্মসূচি নির্ভর করা হবে। আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ বাংলা ইনসাইডারকে বলেছেন, আমাদের সামনে অনেক কাজ। দলের অনেক কাজ। বিশেষ করে আগামী বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে দলের বিপুল কর্মসূচি রয়েছে। সে কর্মসূচিগুলোতে পূর্ণকালীন নেতা দরকার। যারা এখন মন্ত্রিত্ব পাননি কিন্তু দলের উচ্চ পদে রয়েছেন তারা এই কাজগুলোকে এগিয়ে নিতে পারবেন।

আওয়ামী লীগের একজন নেতা বলেছেন, আওয়ামী লীগ সংসদ, সরকার এবং দল; এই তিনটিকে আলাদা করতে চায়। যারা মন্ত্রিসভায় আছেন তাদেরকে দল এবং সংসদে জবাবদিহিতায় আনতে চায়। এজন্যই সিনিয়র নেতাদের মন্ত্রিসভায় রাখা হয়নি। যখন দলের সিনিয়র নেতারা মন্ত্রিত্বে থাকেন তখন দলের কেন্দ্রীয় কমিটি এবং সংসদীয় কমিটি আপনাআপনি অকার্যকর হয়ে পড়ে। তখন তাদেরকে চ্যালেঞ্জ কিংবা জবাবদিহিতার আওতায় আনা সম্ভব হয় না। এটা দলের একটি বড় দুর্বলতা বলে মনে করছে আওয়ামী লীগ। সে কারণেই তারা সংসদ, সরকার এবং দলকে আলাদা করতে চাইছে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম এবং কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ যেকোনো সময় মন্ত্রীদের জবাদিহিতার আওতায় আনতে পারবেন এবং মন্ত্রীদের কার্যক্রম নিয়ে দলীয় ফোরামে সমালোচনা করতে পারবেন। সংসদীয় কমিটিতে বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষণ করতে পারবেন। তাদেরকে কৈফিয়ৎ তলব করতে পারবেন। দলের মধ্যে এমন একটি জবাবদিহিতা আনার জন্যই এটা করা হচ্ছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন যে, আমরা এবার একটি বিপুল বিজয় পেয়েছি। আমাদের কোনো বিরোধী দল না থাকায় আমাদের একটি চেক অ্যান্ড ব্যালেন্স আনতে হবে। কাজেই আমরা যারা মন্ত্রী হয়েছি, তারা যেন জবাবদিহিতার আওতায় থাকি সেজন্য সিনিয়র নেতা এবং দলকে সক্রিয় করার উদ্যোগ প্রধানমন্ত্রী নিয়েছেন। 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭