কালার ইনসাইড

বলিউডের সফল পরিচালক-অভিনেতা জুটি যারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/01/2019


Thumbnail

দলগত কাজের ক্ষেত্রে পারস্পরিক সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পারস্পরিক সম্পর্ক যত ভালো হয়, কাজে ততো সফলতা আসে। চলচ্চিত্রেও তার ব্যতিক্রম নয়। একসঙ্গে কাজ করতে গেলে অভিনেতা-অভিনেত্রী কিংবা পরিচালক ও অভিনয়শিল্পীদের মধ্যে সুসম্পর্ক গড়ে উঠে। বিনোদনের ভাষায় যাকে বলে রসায়ন। এই রসায়ন থেকে তৈরি হয় সফল জুটি। আর সফল জুটি মানেই ব্যবসাসফল ছবি।

গত বছর পরিচালক সঞ্জয়লীলা বানসালি রণবীর সিং ও দীপিকা পাড়ুকোনকে নিয়ে তৈরি করেছিলেন ব্যবসাসফল ছবি ‘পদ্মাবত’। হুট করেই কিন্তু তিনি রণবীর-দীপিকাকে দিয়ে সফলতা পাননি। এর আগে এই দু’জনকে নিয়ে নির্মাণ করেছিলেন ‘রাম লীলা’ ও ‘বাজিরাও মাস্তানি’। সেখানেও তাঁরা সফল হয়েছিলেন।

পরিচালক রাজকুমার হিরানির সঙ্গে সুপারস্টার সঞ্জয় দত্তের রসায়নও বেশ মজবুত এবং সফল। গত বছর সঞ্জয় দত্তের জীবনী নিয়ে নির্মাণ করেছিলেন ‘সঞ্জু’। ওই ছবিতে সঞ্জয় দত্ত অভিনয় না করলেও ছবিটি নির্মাণের পেছনে হিরানিকে তিনি আগাগোড়া সহায়তা করেছেন। কয়েক মাস ধরে দুজন মিলে শুধু গবেষণাই করেছেন। অবশেষে  পেয়েছেন ঈর্ষণীয় সফলতা। তাঁদের এই রসায়ন শুরু হয় ‘মুন্না ভাই’ সিরিজ থেকে। ব্লকবাস্টার হিট এই সিরিজের দুটি ছবিতেই মূল ভূমিকায় অভিনয় করেছিলেন সঞ্জয় দত্ত।

পরিচালক রোহিত শেঠি ও অজয় দেবগণ জুটিকে বলা যেতে পারে বলিউডের অন্যতম সফল জুটি। একসঙ্গে বহু সফল ছবি উপহার দিয়েছেন তাঁরা। এরমধ্যে উল্লেখযোগ্য ‘গোলমাল’ ও ‘সিংহাম’ সিরিজ। তাছাড়া রোহিতের ‘জমিন’, ‘সানডে’ ও ‘বল বচ্চন’ ছবিতেও অজয় দেবগণকে দেখা গেছে।

শাহরুখ খানের সঙ্গে দারুণ সখ্যতা ছিল পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার সঙ্গে। যশ-শাহরুখ মিলে দিয়েছেন ডর, দিল তো পাগল হ্যায়, বীর যারা ও যাব তাক হ্যায় জান-এর মতো সফল ছবি। যশের পাশপাশি আরেক পরিচালক ও প্রযোজক করণ জোহরের সঙ্গে সখ্যতা গড়ে ওঠে শাহরুখের। করণ-শাহরুখ জুটি উপহার দিয়েছেন কুচ কুচ হোতা হ্যায়, কাভি খুশি কাভি গাম, কাভি আলবিদা না ক্যাহনা ও মাই নেইম ইজ খান-এর মতো জনপ্রিয় ও ব্যবসাসফল ছবি।

সালমান খান ও পরিচালক সুরাজ বারজাত্যর রসায়নে নির্মিত হয়েছে বেশ কিছু সফল জুটি। পর্দায় সালমানের আইকনিক নাম ‘প্রেম’ এই সুরাজেরই দেওয়া। একসঙ্গে তাঁরা ম্যায়নে পেয়ার কিয়া, হাম আপকে হ্যায় কৌন, হাম সাথ সাথ হ্যায় ও প্রেম রতন ধন পায়ো’র মতো সফল ছবি উপহার দিয়েছেন।

পরিচালক ডেভিড ধাওয়ান গোবিন্দ-কে নিয়ে নির্মাণ করেছিলেন রাজা বাবু, কুলি নাম্বার ১, হিরো নাম্বার ১, জুড়ি নাম্বার ১, বানারাসি বাবু, বাড়ে মিয়া ছোটে মিয়া, পার্টনারসহ বহু ছবি।

ইমরান হাশমি ও পরিচালক মুহিত সুরি জুটি বেঁধে জেহের, আওয়ারাপান, মার্ডার ২, ক্রুকঃ ইটস গুড টু বি ব্যাড ও হামারি আধুরি কাহানির মতো ছবি উপহার দিয়েছেন। অন্যদিকে পরিচালক কুনাল দেশমুখ-এর জান্নাত, তুম মিলে ও জান্নাত ২ ছবিতে অভিনয় করতে দেখা গেছে ইমরান হাশমিকে।

রণবীর কাপুরের সঙ্গে পরিচালক অয়ন মুখার্জীর রসায়নটাও বেশ জমে উঠেছে। বাঙালি এই পরিচালক বলিউডে এই পর্যন্ত ওয়েক আপ সিড ও ইয়ে জাওয়ানি হ্যায় দিওয়ানি নামে দুটি ছবি নির্মাণ করেছেন। দুটিতেই রণবীর ছিলেন মূল চরিত্রে। চলতি বছরের শুরুর দিকে মুক্তি পাবে অয়ন মুখার্জীর তৃতীয় ছবি ‘ব্রহ্মাস্ত্র’। এই ছবিতেও রণবীরকে দেখা যাবে।

অক্ষয় কুমার সাজিদ খান জুটি হেই বেবি, হাউজফুল ও হাউজফুল ২-এর মতো ব্যবসাসফল ছবি উপহার দিয়েছেন। হাউজফুল ৪ ছবিতেও এই জুটির থাকার কথা ছিল। কিন্তু অক্ষয় থাকলেও যৌন হয়ারনির অভিযোগে পরিচালনার দায়িত্ব থেকে সরে দাঁড়ান সাজিদ খান।

এছাড়াও ফারাহ খান-শাহরুখ খান, অমিতাভ বচ্চন-আর বাল্মিকি, সানি দেওল-রাজকুমার সন্তোষী, শহীদ কাপুর-বিশাল ভরদ্বাজ জুটি বলিউডে বহু জনপ্রিয় ছবি উপহার দিয়েছেন।

বাংলা ইনসাইডার/এইচপি/এমআর 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭