ইনসাইড পলিটিক্স

বদলে যাচ্ছে আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/01/2019


Thumbnail

নির্বাচনে বিপুল বিজয়ের পর আওয়ামী লীগ সংগঠনের দিকে মনযোগী হয়েছে। টানা ক্ষমতায় থাকার জেরে সংগঠন যেন ক্ষতিগ্রস্থ না হয়, সাংগঠনিক ভাবে দল যেন দুর্বল না হয় সে ব্যবস্থা নেয়া হচ্ছে। আর এজন্য আওয়ামী লীগ তাঁর সংগঠনকে নতুন আঙ্গিকে সাজানোর প্রক্রিয়া শুরু করেছে। নির্বাচনের পরই আওয়ামী লীগের প্রথম লক্ষ্য হলো দলের অঙ্গ সংগঠন এবং সহযোগী সংগঠনগুলোকে পুন:গঠন করা, তাদের সম্মেলন আয়োজন করা। নির্বাচনের কিছুদিন আগে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। কিন্তু দীর্ঘদিন ধরেই যুবলীগ এবং স্বেচ্ছাসেবক লীগসহ বেশকিছু অঙ্গ এবং সহযোগী সংগঠনের নির্বাচন অনুষ্ঠিত হয় না। পর্যায়ক্রমে এসব সহযোগী এবং অঙ্গ সংগঠনের সম্মেলন করে নতুন নেতৃত্বের হাতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের সূত্রে বলা হযেছে, দীর্ঘদিন সম্মেলন হয় না এমন সংগঠনগুলো দ্রুত সম্মেলনের তারিখ নির্ধারণের জন্য বলা হয়েছে। আগামী অক্টোবরে আওয়ামী লীগ তার কেন্দ্রীয় জাতীয় কাউন্সিল করতে চায়। সেটা সামনে রেখে তার আগেই অঙ্গ এবং সহযোগী সংগঠনগুলোর সম্মেলন করা হবে বলে আওয়ামী লীগ সূত্রে জানা গেছে। এছাড়াও খুব শিগগিরই পর্যায়ক্রমে জেলা এবং উপজেলা পর্যায়েও আওয়ামী লীগের অসমাপ্ত সম্মেলনগুলো শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্মেলন এবং কাউন্সিলের পাশাপাশি আওয়ামী লীগে যোগদানের ব্যাপারেও কঠোর নিয়মনীতি চালু হচ্ছে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের কার্যনির্বাহী কমিটির যৌথসভায় বলেছেন, ‘আওয়ামী লীগ বিপুল বিজয় পেয়েছে। এখন আওয়ামী লীগে যোগদানের হিড়িক পড়বে। অনেক সুবিধাবাদী আওয়ামী লীগে এসে বদনাম করতে চাইবে। স্যাবোটাজ করানোর জন্যও অনেকে আওয়ামী লীগে যোগ দিতে চাইবে। এ ব্যপারে আমাদের সতর্ক থাকতে হবে।’ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারন সম্পাদকের অনুমতি ছাড়া স্থানীয় পর্যায়ে আওয়ামী লীগে যোগদান করা যাবে না বলে ইতিমধ্যেই নির্দেশ দেয়া হয়েছে। বিগত সময়ে স্থানীয়ভাবে বিএনপি- জামাত থেকে বহুলোককে আওয়ামী লীগে নেয়া হয়েছিল। এখন অনুমতি ছাড়া এ ধরনের যোগদান করা যাবে না। এছাড়াও, ২০০৮-এর পর বিএনপি জামাত থেকে যারা আওয়ামী লীগে যোগ দিয়েছে, প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি তাদের তালিকা চেয়েছেন। ঐ তালিকা প্রাপ্তির পর তারা দলে যোগ দিয়ে কি কি কাজ করেছে তা গোয়েন্দা তদন্ত করা হবে।

প্রধানমন্ত্রী স্পষ্ট বার্তা দিয়েছেন যে, দলের কেউ সংগঠনের বদনাম করলে তার বিরুদ্ধে দ্রুত সাংগঠনিক ব্যবস্থা নিতে হবে।

এছাড়াও দলের সাধারণ সম্পাদকসহ নেতাদের নিয়মিত দলীয় কার্যালয়ে বসার নির্দেশ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী তাঁর ধানমন্ডিস্থ কার্যালয় এবং বঙ্গবন্ধু অ্যাভিনিউ’এ দলীয় কার্যালয়ে ভিডিও নেটওয়ার্কিংয়ের আওতায় এনেছেন। মোবাইল ফোনে তিনি সভাপতির কার্যালয় এবং দলীয় কার্যালয়ে কি হচ্ছে তা দেখেন। মাঝে মধ্যে নেতাকর্মীদের নির্দেশনাও দেন। দলীয় কার্যালয়ে রুটিন করে যুগ্ম সাধারণ সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদকদের নিয়মিত যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। দলের সাধারণ সম্পাদক এখন দলীয় কার্যালয়ে নিয়মিত যাচ্ছেন। তিনি বলেন, ‘আমরা জন সম্পৃক্ত সংগঠন হিসেবে দলকে আরও বিকশিত করতে চাই। সে জন্যই আমরা মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশে সংগঠনকে আরো শক্তিশালী করার উদ্যোগ নিয়েছি।’


বাংলা ইনসাইডার/এমআরএইচ

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭