ইনসাইড পলিটিক্স

নাকে তেল দিয়ে ঘুমাচ্ছেন ২০ দলের নেতারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/01/2019


Thumbnail

জামাত ছাড়া ২০ দলের অধিকাংশ শরীকদের খুঁজে পাচ্ছেন না নজরুল ইসলাম খান। তিনি ২০ দলের সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। নির্বাচনের পর ২০ দলের একটিমাত্র বৈঠক অনুষ্ঠিত হয়েছিল এবং সেখানে এই নির্বাচনকে প্রত্যাখান করা হয়েছিল। এরপর ২০ দলের বৈঠক ডাকার জন্য বেগম খালেদা জিয়া কারাগার থেকে ব্যারিস্টার মওদুদ আহমেদের মাধ্যমে নির্দেশ দিয়েছেন। লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়াও অনতিবিলম্বে ২০ দলের বৈঠক ডাকতে বলেছেন।

কিন্তু গত চারদিন নিরন্তর চেষ্টা করেও নজরুল ইসলাম খান ২০ দলের নেতাদের টিকিটি ধরতে পারেননি। তিনি আজ দলের মহাসচিবকে জানিয়েছেন যে, ২০ দলের নেতারা নাকে তেল দিয়ে ঘুমাচ্ছেন। এই বৈঠকের ব্যাপারে একমাত্র জামাতের আগ্রহ আছে এবং তাদের সঙ্গে বিএনপির নিয়মিত যোগাযোগ হচ্ছে। কিন্তু ২০ দলের শরীক অন্য দলগুলোর অধিকাংশকেই খুঁজে পাওয়া যাচ্ছে না। যাদেরকে পাওয়া যাচ্ছে তাদেরও এই বৈঠকের ব্যাপারে কোন আগ্রহ নেই।

২০ দলের শরীক নেতারা বলছেন, ‘আপনারা নিজেরাই আগে ঠিক হন। ঐক্যফ্রন্ট রাখবেন না ২০ দল রাখবেন? ঐক্যফ্রন্টের সঙ্গে ২০ দলের সম্পর্ক কী রকম হবে সেগুলো আগে সুরাহা করেন। আমরা গোপন নাকি প্রকাশ্য প্রেমিক সেটা পরিস্কার করেন। তারপর আমরা সিদ্ধান্ত নেব, ২০ দলের বৈঠকে বসা যায়  কিনা।

২০ দলের একাধিক নেতার সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলেন যে, ২০ দলের বৃহত্তম দল হলো বিএনপি। তাদের ভিতরের অস্থিরতা বন্ধ করে, তাদের ঘর গোছানোর পরই ২০ দলকে কার্যকর করার পদক্ষেপ নেয়া যেতে পারে। এজন্য তারা ২০ দলের বৈঠক করতে পারছেন না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭