ইনসাইড সাইন্স

ফেসবুকে বিজ্ঞাপনের ধরন কিভাবে নির্ধারিত হয়?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/01/2019


Thumbnail

সামাজিক যোগাযোগ মাধ্যমের সবচেয়ে বড় প্লাটফর্ম ফেসবুকে তার ব্যবহারকারীদের নিজের পছন্দের শীর্ষে কী আছে তা ভিজুয়ালি দেখাবে তাদের বিজ্ঞাপনগুলোর মাধমেই। ফেসবুক যেভাবে আপনি ব্যবহার করছেন, তার উপর ভিত্তি করেই প্রদর্শন করা হয় বিজ্ঞাপন।

ব্যবহারকারীরা কোন পেজে বেশি সক্রিয়, কোন ধরনের জিনিস বেশি পোস্ট করেন বা কিসে বেশি লাইক দেন- তার উপর ভিত্তি করে একটি তালিকা তৈরি করে ফেসবুক। এই তালিকা অনুসারেই ব্যবহারকারীদের বিজ্ঞাপন দেখানো হয়।

কিছুদিন আগে ‘পিউ রিসার্চ’ এর একটি গবেষণায় অনুসারে, ফেসবুকের এই তালিকা তৈরির ব্যাপারটি আমাদের অনেকেরই অজানা। তাদের একটি জরিপে অংশ নেওয়া ৭৪ শতাংশ অংশগ্রহণকারী জানিয়েছেন, তালিকা তৈরির বিষয়টি তারা জানেন না। আবার ৩৭ শতাংশ জানিয়েছেন, ব্যক্তিগত পছন্দ অপছন্দের হিসাব রাখাটা কিছুটা বিব্রতকর।

এই তালিকার বিষয়ে ফেসবুক সংবাদমাধ্যম দ্য ভার্জকে একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে তারা জানিয়েছে, ইন্টারনেটভিত্তিক বিজ্ঞাপন কীভাবে কাজ করে তা ব্যবহারকারীদের বোঝানো জরুরি। কারণ ২০০ কোটি ব্যবহারকারীর ডাটা ও প্রাইভেসি নিয়ে গেলো বছরে বেশ সমালোচনার মুখে ছিল ফেসবুক। অনেক বিশ্বখ্যাত প্রতিষ্ঠানও ফেসবুকে বিজ্ঞাপন দিতে এখন সাহস পায় না। ফলে বিজ্ঞাপন থেকে ফেসবুকের আয় কমে গেছে অনেকটাই।

 

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭