ইনসাইড বাংলাদেশ

জোটের রাজনীতিতে ভাটার টান ও অন্যান্য সংবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/01/2019


Thumbnail

নির্বাচন সামনে রেখে রাজনীতির মাঠে ঢাকঢোল পিটিয়ে একাধিক জোটের আত্মপ্রকাশ ঘটলেও ভোটের পর তাতে চলছে ভাটার টান। ভোটযুদ্ধকে কেন্দ্র করে গড়ে ওঠা ঐক্যে বাজছে অনৈক্যের সুর। জোটের শরিকদের মধ্যে চলছে টানাপোড়েন। এদের কেউ কেউ ফের একসঙ্গে পথচলার যৌক্তিকতা নিয়েও প্র্রশ্ন তুলেছেন। (যুগান্তর)

বর্তমান সরকারের অধীনে আর কোনো নির্বাচনে যাবে না বিএনপি

সদ্যসমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পরাজয় ও তিক্ত অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে বিএনপিসহ ঐক্যফ্রন্ট বর্তমান সরকারের অধীনে আর কোন নির্বাচনে যাবে না। ভোটের পর বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারনী ফোরাম স্থায়ী কমিটিসহ বিভিন্ন স্তরের নেতাদের একাধিক বৈঠকে পরাজয়ের কারণ বিশ্লেষণ ও মূল্যায়ন করে দলের নীতি নির্ধারকরা বলছেন, বিএনপিসহ নির্বাচনে অংশ গ্রহনকারী বিরোধী দলগুলোর সঙ্গে সরকার ও নির্বাচন কমিশনের আচরন পরিবর্তনের বিন্দুমাত্র সম্ভাবনা নেই। সুতরাং শুধু শুধু নির্বাচনে গিয়ে তৃণমূল বিএনপি নেতাদের মামলা, হয়রানি, জেল-জুলুম, সময়, শ্রম ও অর্থ ব্যয় করার কোনো মানে নেই। সরকার ও নির্বাচন কমিশন ভোটরদের সমস্ত আস্থা-বিশ্বাস সম্পূর্ণ নষ্ট করেছে। তাই এই সরকারের অধীনে আগামীতে কোন নির্বাচনেই যাবে না বিএনপি। দলের স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের পর তারা দলের শরিক জোট ঐক্যফ্রন্টের সাথেও বৈঠক করেছে। সেখানেও সিদ্ধান্ত হয়েছে সব নির্বাচন বয়কটের। শুধু তাই নয়,দলের সিদ্ধান্ত অমান্য করে আসন্ন উপজেলা নির্বাচনে কেউ কোথাও প্রার্থী হলে তাকে বহিষ্কার করা হবে। দলের কেউ নির্বাচনে অংশ নিলে সেটা তার ব্যক্তিগত এবং তাকে দল থেকে পদত্যাগ করতে হবে। দলের পদে থেকে নির্বাচন করা যাবে না। (ইত্তেফাক)

 ৪০% ডাক্তারের ফাঁকিবাজি ধরা

দেশের আট জেলার সরকারি ১১ হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে একযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম। গতকাল সোমবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত চালানো অভিযানের সময় কর্মস্থলে উপস্থিত পাওয়া যায়নি শতকরা প্রায় ৪০ ভাগ চিকিৎসককে। এর মধ্যে ঢাকার বাইরে সাতটি হাসপাতালে অনুপস্থিত চিকিৎসকের হার প্রায় ৬১.৮ শতাংশ। অভিযানকালে একমাত্র মুগদা জেনারেল হাসপাতালে সব চিকিৎসককে উপস্থিত পাওয়া যায়। (কালের কণ্ঠ)

 হুইল চেয়ারে আদালতে খালেদা

নাইকো দুর্নীতি মামলায় কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠনের বিষয়ে আংশিক শুনানি শেষ হয়েছে। পরবর্তী শুনানির জন্য আগামী ৪ ফেব্রুয়ারি দিন ধার্য করেছে আদালত। গতকাল ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী আদালতে খালেদা জিয়ার উপস্থিতিতে এই দিন ধার্য করেন ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান। এ সময় মামলার অন্য আসামিরাও আদালতে উপস্থিত ছিলেন। গতকাল বেলা সাড়ে ১২টার দিকে খালেদা জিয়াকে হুইল চেয়ারে করে কেন্দ্রীয় কারাগার থেকে অস্থায়ী আদালতে আনা হয়। (বাংলাদেশ প্রতিদিন)

চলতি বছর ৭ শতাংশ প্রবৃদ্ধি হবে বাংলাদেশর

জনকণ্ঠ ডেস্ক ॥ চলতি বছর যেসব দেশে ৭ শতাংশ বা এর বেশি প্রবৃদ্ধি হবে, তার মধ্যে বাংলাদেশ অন্যতম। আবার চীন, ভিয়েতনাম কিংবা কম্বোডিয়ার মতো রফতানি বাজারে বাংলাদেশের প্রধান প্রতিযোগীদের সবার চেয়ে বাংলাদেশের প্রবৃদ্ধি হবে বেশি। বিশ্ব অর্থনীতির অবস্থা ও সম্ভাবনা-২০১৯ নামে জাতিসংঘের এক প্রতিবেদনে এ পূর্বাভাস রয়েছে। প্রতিবেদনটি সোমবার বাংলাদেশ সময় রাত ১০টায় নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতর থেকে প্রকাশিত হয়েছে। (জনকণ্ঠ)



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭