ইনসাইড বাংলাদেশ

অবৈধ পথে ভারতে পাচার হওয়া দুই নারীকে বেনাপোলে হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/01/2019


Thumbnail

অবৈধ পথে ভারতে পাচার হওয়া বাংলাদেশি দুই নারীকে চার বছর পর স্বদেশ প্রত্যাবর্তন আইনে বেনাপোলে হস্তান্তর করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সদস্যরা। গতকাল সোমবার বিকেলে ভারতের পেট্রাপোল ক্যাম্পের বিএসএফ সদস্যরা দুই নারীকে বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের বিজিবি ও ইমিগ্রেশন পুলিশের নিকট হস্তান্তর করে।

ফেরত আসা নারীরা হলেন- দিনাজপুরের বাবুল হোসেনের মেয়ে শিল্পী আরা (১৭) ও যশোরের মোসলেম সর্দ্দারের মেয়ে সংগীতা ওরফে ফাতিমা খাতুন (৫০)। সন্ধ্যায় আইনি প্রক্রিয়া শেষে বেনাপোল পোর্ট থানায় দুই নারীকে সোপর্দ করা হয়। সেখান থেকে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির অ্যাডভোকেট নাসিমা খাতুন সংগীতা ওরফে ফাতিমাকে ও জাস্টিস অ্যান্ড কেয়ারের এরিয়া ম্যানেজার মুহিত হোসেন শিল্পী আরাকে গ্রহণ করেছেন পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য।

সূত্রে জানা যায়, ভালো কাজের প্রলোভন দেখিয়ে চার বছর আগে পাচারকারীরা তাদেরকে ভারতে নিয়ে যায়। অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ সদস্যরা তাদের আটক করে আদালতে পাঠায়। পরে ভারতের উত্তর ২৪ পরগনার ধুব্রআশ্রম নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের জিম্মায় রাখে। একপর্যায়ে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগের মাধ্যমে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের দেশে ফেরত পাঠায়।

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির যশোর জেলা কর্মকর্তা অ্যাডভোকেট নাসিমা খাতুন বিষয়টি নিশ্চিত করেছেন।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭