ইনসাইড সাইন্স

স্মার্টফোনের ইশারায় চলবে জুতা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/01/2019


Thumbnail

স্মার্টফোন দিয়ে তো আমরা কতোকিছুই করছি এখন। আমাদের দৈনন্দিন জীবনে স্মার্টফোন ছাড়া যেন চলেই না। আপনার স্মার্টফোন এখন যদি পায়ের জুতাকেও চালায়, তাহলে তো আর কোনো কথাই থাকলো না। স্মার্টফোন নিয়ন্ত্রণ করবে আপনার জুতাকে- শুনতে অবাক লাগলেও সেটা সত্যি হতে চলেছে।

বিশ্বখ্যাত স্পোর্টস ওয়্যার ব্র্যান্ড নাইকি নিয়ে এসেছে স্মার্টফোন কন্ট্রোলযুক্ত নতুন স্পোর্টস শু। নতুন এই জুতার ফিতা আছে, কিন্তু সেটা আপনাকে কসরত করে বাঁধতে হবে না। আপনার এবং আপনার পায়ের অবস্থানের সঙ্গে নিজেকে ঠিকই মানিয়ে নেবে নাইকির এই স্মার্ট জুতা।

আপনার খেলার সময়ে একরকম, যখন হাঁটবেন বা বসে থাকবেন তখন আপনার সময় অবস্থান বুঝে জুতার ফিতা নিজেকে পরিবর্তন করে নেবে। এই স্পোর্টস শু হলো সেল্‌ফ লেসিং। প্রযুক্তির ভাষায় ‘পাওয়ার লেসেস’ বলা হচ্ছে। আপনার হাতের স্মার্টফোনের বাটনটি চেপেই মুহূর্তের মধ্যে জুতার ফিতা লাগাতে, খুলতে, টাইট বা ফিটিং করে নেওয়া যাবে।

বাস্কেটবল খেলোয়াড়দের কথা মাথায় রেখেই নাইকির এই জুতাটি তৈরি হয়েছে। তবে শুধু বাস্কেটবল নয়, অন্য বিভিন্ন খেলোয়াড়দের কথাও এখন চিন্তা করা হচ্ছে।

জুতাটি চার্জেবল। প্রতি জোড়া জুতার জন্য একটি করে রিচার্জিং ম্যাট থাকবে। যেটা জুতার সঙ্গেই বিনামূল্যে পাওয়া যাবে। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে এই জুতাটি পাওয়া যাবে। দাম ধরা হয়েছে ৩৫০ মার্কিন ডলার, বাংলাদেশে প্রায় ৩০ হাজার টাকা। আসছে ফেব্রুয়ারিতে এটি বিশ্ববাজারে আসতে পারে।

 

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭