ইনসাইড বাংলাদেশ

ভালো রেজাল্টের সাথে ভালো মানুষ হওয়াটাই আসল: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/01/2019


Thumbnail

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘পরীক্ষায় শুধু জিপিএ-৫ পাওয়া, ক্লাসে ভালো রেজাল্ট করা মুখ্য নয়। সুনাগরিক ও ভালো মানুষ হওয়াটাই আসল।’ আজ মঙ্গলবার চট্টগ্রাম নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে পাঁচ দিনব্যাপী ৪৮তম শীতকালীন জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষার মূলমন্ত্র হচ্ছে প্রত্যেক শিশুর মধ্যে উদ্ভাবনী ও অফুরন্ত প্রতিভার বিকাশ ঘটানো। একজন শিশু মানবিকবোধ ও সুস্থ মন নিয়ে গড়ে উঠছে কিনা তা দেখা জরুরি। দেশ, মানুষ ও অন্যের অধিকার সম্পর্ক সংবেদনশীল হবে, এমন মানুষ গড়ে তুলতে হবে।’ এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও পরীক্ষাকে নকলমুক্ত রাখতে তিনি অভিভাবকদের সচেতনতার উপর গুরুত্ব দিয়ে বলেন, ‘পরীক্ষার আগে শিক্ষার্থীরা যেন কোনো অনৈতিক পথে না হাঁটে, অভিভাবকদের সেদিকে লক্ষ্য রাখা জরুরি। শিক্ষা ব্যবস্থায় যে ক্রটি আছে তা দূর করতে শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থী ও সকল নাগরিকের এগিয়ে আসা উচিত।’

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এ কে এম ছায়েফ উল্যা, বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. ইউনুস, যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. আবদুল আমিন, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. আবুল কালাম আজাদ, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) কুসুম দেওয়ান, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো.আবদুল মান্নান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক শওকত আলম, সহকারী পরিচালক মো. আব্দুস সালাম, চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন প্রমুখ।

এ প্রতিযোগিতায় দেশের চারটি অঞ্চলের (বকুল- কুমিল্লা ও সিলেট, গোলাপ- বরিশাল ও খুলনা, পদ্ম- ঢাকা ও ময়মনসিংহ এবং চাঁপা- রাজশাহী ও রংপুর) শিক্ষার্থীরা অংশগ্রহণ করছে। ৩৫টি ইভেন্টে ৮০৮ জন শিক্ষার্থী, ৫২ জন টিম লিডার, ৪ জন কন্টিজেন্ট লিডারসহ ৮৬৪ জন অংশগ্রহণ করছেন। ২৬ জানুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বাংলা ইনসাইডার/এমএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭