ইনসাইড গ্রাউন্ড

আইসিসির শীর্ষ তিন পুরস্কার জিতে রেকর্ড কোহলির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/01/2019


Thumbnail

২০১৮ সালে আইসিসি শ্রেষ্ঠ তিন পুরস্কারই জিতে নিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফির পাশাপাশি বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারও জিতে নিয়েছেন তিনি। ২০১৮ সালের পারফরম্যান্সের বিচারে আইসিসির এই তিন শীর্ষ পুরস্কার জিতে রেকর্ড গড়েছেন তিনি। এর আগে এমন কীর্তি গড়তে পারেননি আর কোন মহীরূহ। একই সাথে আইসিসির টেস্ট দল এবং ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে তাকেই রেখেছে আইসিসি।

গত বছরে ১৩ টেস্টে ১৩২২ রান, ১৪ ওয়ানডেতে ১২০২ রান করে এই পুরস্কার জিতে নিয়েছেন। নিজের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে তিনি বলেন, ‘এটা আশ্চর্যজনক মনে হচ্ছে। সারা বছর জুড়ে কঠোর পরিশ্রমের জন্য এই পুরস্কার। আমি নিজেকে খুব কৃতজ্ঞ মনে করছি এবং দল ও নিজের পারফরম্যান্সে আমি খুব, খুবই আনন্দিত। বিশ্বব্যাপী অনেক তারকা ক্রিকেটারদের মধ্য থেকে আইসিসির এমন স্বীকৃতি পেয়ে ক্রিকেটার হিসাবে আমি গর্বিত।’

তিনি বলেন, ‘এটা এমন একটি সম্মান যা এমন কীর্তি গড়তে আপনাকে বারবার অনুপ্রাণিত করে। কারণ আপনাকে ক্রিকেটের মানকে ধরে রাখতে হবে এবং ধারাবাহিক পারফরম্যান্স আনতে হবে। সেই দৃষ্টিকোণ থেকে, এই পুরষ্কারগুলি আপনাকে অতিরিক্ত প্রেরণা দেয়।’

গতবছরও স্যার গ্যারফিল্ড সোবার্স পুরস্কার জিতেছিলেন কোহলি। কিন্তু এ বছর তিনি নিজেকে আরও উচ্চতায় নিয়ে গেছেন। ২০১২ এবং ২০১৭ সালেও বর্ষসেরা ওয়ানডে পুরস্কার জিতেছিলেন তিনি। এবছর আইসিসি বর্ষসেরা ও টেস্ট বর্ষসেরা দৌড়ে তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছিলেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। ওয়ানডেতে তার মূল প্রতিদ্বন্দ্বী ছিলেন আফগানিস্তানের রশিদ খান। কিন্তু শেষ হাসি হাসলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

২০১৮ সালে অধিনায়ক কোহলির ভারত ৬ টেস্ট জয়ের বিপরীতে হেরেছে ৭টিতে। অপরদিকে ওয়ানডেতে জয় ৭টি, হার ৪টি এবং ১টিতে টাই করে ভারত।

বাংলা ইনসাইডার/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭