ওয়ার্ল্ড ইনসাইড

মার্লবোরো: মেয়েদের সিগারেট যেভাবে আকৃষ্ট করলো পুরুষদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/01/2019


Thumbnail

জনপ্রিয় সিগারেট ব্রান্ড মার্লবোরো বন্ধের খবরে হতাশ হয়েছেন পুরুষরা। কিন্তু মজার কথা হলো, ১৮৪৭ সালে যখন যাত্রা শুরু করেছিল মার্লবোরো, তখন তাদের প্রধান টার্গেট কাস্টমার ছিল নারীরা। এটিই ছিল পৃথিবীর প্রথম সিগারেট ব্র্যান্ড যা নারী ধুমপায়ীদের জন্যই শুরু করা হয়।

শুরুর দিকে মার্লবোরোর বিজ্ঞাপনে বলা হতো, ‘এই সিগারেট হালকা, তাই এর কোনো স্বাস্থ্যগত ঝুঁকি নেই। আর স্লোগান ছিল ‘মাইল্ড এস মে’ অর্থাৎ মে মাসের মতোই শান্ত!

১৯২০ সালের দিকে নারী ধূমপায়ীদের সুবিধার্থে ফিল্টারের রঙ লাল করে মার্লবোরো। কিন্তু এতো কিছু করেও নারীদের মন জয় করতে পারেনি তারা। পরবর্তীতে মার্কেটিং স্ট্রাটেজি পুরোপুরি পাল্টে তরুণ ধুমপায়ীদের জন্য সিগারেট উৎপাদন শুরু করে কোম্পানিটি। তারা এমন একটা কৌশল নেয় যাতে বুঝানো হয় এই সিগারেটটি স্টাইলিশ ও আধুনিক যুবকদের জন্য। এর বিজ্ঞাপনে কাউবয় ইমেজের পুরুষ মডেলদের ব্যবহার করা হতো। এই কৌশলটিই কাজে লেগে যায়। এই ব্র্যান্ডটিই হয়ে যায় পৃথিবীর বেস্ট সেলিং সিগারেট ব্র্যান্ড। ১৯৫৫ সালে শুরুর বছরে তাদের বিক্রি ছিল ৫ বিলিয়ন। এরপর দুই বছর পর ১৯৫৭ সালে এসে তা বেড়ে দাঁড়ায় ২০ বিলিয়ন!

শত বছরের পুরোনো এই ব্রান্ডটি সম্প্রতি বন্ধের ঘোষণা দিয়েছে ফিলিপ মরিস কোম্পানি। শত বছরের পুরোনো সিগারেটের এই ব্রান্ডটি বন্ধের কারণ হিসেবে তারা বলেছে, পৃথিবীকে ধোঁয়ামুক্ত করাই তাদের মূল লক্ষ্য। এজন্য স্মোক ফ্রি একটি ডিভাইস বাজারে আনার সিদ্ধান্ত নিয়েছে ফিলিপ মরিস কোম্পানি। যেটা তামাক না পুড়িয়ে, এবং ধোঁয়ার সৃষ্টি না করেই নিকোটিনের ফ্লেভার এনে দেবে। নতুন ডিভাইসটি সিগারেটের মধ্যে থাকা ক্ষতিকর কেমিক্যালের ৯৫ শতাংশ ছাড়াই নিকোটিনের ফ্লেভার উৎপন্ন করবে বলেও জানিয়েছে ফিলিপ মরিস। অত্যাধুনিক এই  ডিভাইসটিই কি দখল করবে সিগারেটের স্থান?

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭