ইনসাইড পলিটিক্স

আ.লীগ ছাড়া আগ্রহ নেই কারো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/01/2019


Thumbnail

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনের তফশিল ঘোষণা করা হয়েছে। এই নির্বাচনে একমাত্র আওয়ামী লীগ ছাড়া অন্য কোন রাজনৈতিক দলের কোন আগ্রহ নেই। বিএনপি জানিয়ে দিয়েছে, ঢাকা উত্তরের নির্বাচনে তার অংশগ্রহণ করবে না। বিএনপির সম্ভাব্য প্রার্থী হিসেবে তাবিথ আউয়ালের নাম শোনা গিয়েছিল। তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন যে, এই নির্বাচনে তিনি অংশগ্রহণ করছেন না। নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে না বলেও তিনি জানিয়ে দেন।

জাতীয় পার্টির এই নির্বাচনে অংশগ্রহণের কোন আগ্রহ বা ইচ্ছার কোনটাই নেই। জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জি এম কাদের বলেছেন যে, ঢাকা উত্তরের নির্বাচন নিয়ে এই মুহূ্র্তে আমাদের মধ্যে কোন চিন্তাভাবনা নেই। যেহেতু আমাদের দলের চেয়ারম্যান এখন দেশের বাইরে। এই সংক্ষিপ্ত সময়ের মধ্যে নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নেয়া মনে হয় না সম্ভব হবে।

বাম মোর্চার অন্যতম নেতা মোজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, ‘৩০ ডিসেম্বরেরই নির্বাচনই এখনও আমাদের হজম হয়নি। এরপর নতুন করে আরেকটি নির্বাচনে যাওয়ার প্রশ্নই আসে না। আমরা মনে করি না যে, এটি কোন অর্থবহ নির্বাচন হবে। কাজেই আমরা বাম গণতান্ত্রিক মোর্চা এই নির্বাচনে অংশ নেবো না।’

জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দলগুলোও এই নির্বাচন নিয়ে অনাগ্রহ দেখিয়েছেন। ঐক্যফ্রন্টের অন্যতম শরিক গণফোরামের নেতা মোস্তফা মহসীন মন্টু বাংলা ইনসাইডারকে বলেছেন, আমরা জাতীয় নির্বাচনকে যেহেতু প্রত্যাখান করেছি। কাজেই নতুন করে আরেকটি নির্বাচনে যাওয়ার ব্যাপারে আমাদের কোন ইতিবাচক সিদ্ধান্ত হয়নি।

এটা স্পষ্ট যে, প্রধান রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণ ছাড়াই এই নির্বাচন হবে। শেষ পর্যন্ত নির্বাচন একতরফা হয়ে যেতে পারে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতেও পারেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী। তবে কয়েকজন স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে উৎসাহী বলে জানা গেছে। নির্বাচনের তফশিল ঘোষণার পরই তাদের তৎপরতা লক্ষ্য করা গেছে। তবে পূর্ণ রাজনৈদিক দলসমূহ অংশ না নেওয়ায় এই নির্বাচন একতরফা হবে বলেই রাজনৈতিক পর্যবেক্ষক মহল মনে করছে।

বাংলা ইনসাইডার/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭