কালার ইনসাইড

নায়ক রাজের জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/01/2019


Thumbnail

বাংলা চলচ্চিত্রের গৌরবোজ্জ্বল ইতিহাসের বেশীরভাগ জায়গা জুড়ে রয়েছেন নায়ক রাজ রাজ্জাক। বহু ছবিতে বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করে হয়ে উঠেছেন বাংলা চলচ্চিত্রের নায়কদের রাজা ‘রাজ রাজ্জাক’। বেঁচে থাকলে আজ (২৩ জানুয়ারি) ৭৭ বছর বয়সে পা রাখতেন এই কিংবদন্তি।

নায়ক রাজ রাজ্জাকের জন্ম ১৯৪২ সালের ২৩ জানুয়ারি দক্ষিণ কলকাতার নাকতলা এলাকায়। তাঁর পুরো নাম আব্দুর রাজ্জাক। ছোটবেলা থেকেই তিনি অভিনয়ের সঙ্গে জড়িয়ে পড়েন। সপ্তম শ্রেণিতে পড়ার সময় কলকাতায় এক পূজার অনুষ্ঠানে সর্বপ্রথম অভিনয় করেন।

রাজ্জাকের ‘নায়ক রাজ’ হয়ে ওঠার পথ মোটেও সহজ ছিল না। প্রকৃতির নিয়ম মেনেই বহু চড়াই-উৎরাই পেরিয়েছেন তিনি। ১৯৬৪ সালে কলকাতায় সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হলে, শরণার্থী হয়ে ঢাকায় চলে আসেন। সঙ্গে নিয়ে আসেন তখনকার প্রথিতযশা পরিচালক আব্দুল জব্বার খানের ঠিকানা। ঢাকায় এসে নায়ক রাজের ঠাঁই হয় কমলাপুরের ছোট্ট একটি খুপরিতে। তিনি যথারীতি আব্দুল জব্বারের সঙ্গে দেখা করেন। আব্দুল জব্বার তাঁকে অভিনয়ে নেওয়ার আশ্বাস দেন। পরবর্তীতে সুভাষ দত্ত ও এহতেশামের মতো পরিচালকদের সঙ্গে রাজ্জাকের পরিচয় হয়।

ক্যারিয়ারের শুরুর দিকে রাজ্জাক তৎকালীন পাকিস্তান টেলিভিশনে ‘ঘরোয়া’ নামের ধারাবাহিক নাটকে অভিনয় করে দর্শকদের কাছে জনপ্রিয় হন। পরবর্তীকালে কার বউ, ডাক বাবু, আখেরী স্টেশনসহ আরও বেশকিছু ছবিতে ছোট ছোট চরিত্রে অভিনয় করে তিনি। ১৯৬৬ সালে ‘১৩ নম্বর ফেকু ওস্তাগার লেন’ চলচ্চিত্রে একটি ছোট চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে বাংলাদেশি চলচ্চিত্রে অভিষেক হয় রাজ্জাকের।  

বাংলা চলচ্চিত্রে নায়ক হিসেবে রাজ্জাকের প্রথম চলচ্চিত্রের নাম ‘বেহুলা’। তিনি প্রায় ৩০০টি বাংলা ও উর্দু চলচ্চিত্রে অভিনয় করেছেন এবং পরিচালনা করেছেন প্রায় ১৬টি চলচ্চিত্র। তাঁর উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে ছুটির ঘণ্টা, রংবাজ, জীবন থেকে নেওয়া, আলোর মিছিল, ময়নামতি, বেঈমান, বড় ভালো লোক ছিল ও স্বরলিপিসহ অনেক। নায়ক হিসাবে ১৯৯৪ সালে ‘অন্ধ বিশ্বাস’ ছবিতে শেষ অভিনয় করেন রাজ রাজ্জাক।

চলচ্চিত্রে অসামান্য অবদান স্বরূপ পাঁচবার জাতীয় সম্মাননা পান রাজ রাজ্জাক। ২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তাঁকে আজীবন সম্মাননা দেওয়া হয়। এ ছাড়াও বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) পুরস্কারসহ দেশ-বিদেশের বহু পুরস্কারে ভূষিত হয়েছেন এই কিংবদন্তি।

২০১৭ সালের ২১ আগস্ট হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন নায়ক রাজ। কিন্তু বাংলা চলচ্চিত্রে যে কীর্তি তিনি গড়ে গেছেন, তা কখনো মুছে যাওয়ার নয়।

বাংলা ইনসাইডার/এইচপি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭