ইনসাইড বাংলাদেশ

রেস্তোরাঁর মানের উপর চলছে গ্রেডিং

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/01/2019


Thumbnail

রেস্তোরাঁগুলোয় নিরাপদ খাদ্যের বিষয়টি নিশ্চিত করতে গ্রেডিং করছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। আন্তর্জাতিক বিভিন্ন মানের উপর ভিত্তি করে চার ধরনের গ্রেডিং চলছে। রেস্তোরাঁর পরিবেশ নিয়ে বিস্তর অভিযোগ রয়েছে। রেস্তোরাঁগুলোয় স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করতে কাজ করছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

জানা যায়, গ্রেডিংয়ের জন্য বিবেচনা করা হচ্ছে রান্নাঘরের পরিবেশ, পরিচ্ছন্নতা, খাবার প্রস্তুত ও পরিবেশনকারীদের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্টসহ বেশ কিছু বিষয়। গ্রেডিং অনুসারে চারটি আলাদা রঙের স্টিকার দেওয়া হচ্ছে রেস্তোরাঁগুলোকে। সবুজ মানে খুব ভালো বা এ প্লাস গ্রেডের, নীল মানে ভালো, গ্রেড এ। মোটামুটি হলে হলুদ, গ্রেড বি এবং খুব খারাপ হলে কমলা, যার গ্রেড সি। 

প্রাথমিক অবস্থায় রাজধানীর ৫৭টি রেস্তোরাঁ সবুজ এবং নীল গ্রেডিং পেয়েছে। এসব রেস্তোরাঁর পরিবেশ আগের তুলনায় অনেক উন্নত হয়েছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ বলছে, একে একে সারাদেশেই এই গ্রেডিং পদ্ধতি বাস্তবায়ন করা হবে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মাহবুব কবীর জানান, খাবার আগে যেন মানুষ হোটেলের মান সম্পর্কে জানতে পারে এজন্যই এ কার্যক্রম। কোন এলাকার কোন রেস্তোরাঁর কি মান তা জানিয়ে দিতে একটি মোবাইল অ্যাপও তৈরি করছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

বাংলা ইনসাইডার/এমএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭