ইনসাইড বাংলাদেশ

বিশ্বের শীর্ষ চিন্তাবিদদের তালিকায় নবম শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/01/2019


Thumbnail

বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ১০ বছরে বিশ্বের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১০টি বিভাগে ১০ জন করে বেছে নেয়া হয়েছে এই তালিকায়। যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাময়িকী ‘দ্য ফরেন পলিসি’ এই তালিকা তৈরি করেছে। তাদের বিশ্বের চিন্তাবিদদের নিয়ে করা ১০ম বার্ষিক বিশেষ সংস্করণে জায়গা করে নিয়েছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ বিভাগে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করে ঢুকে পড়েছেন এই তালিকায়। ১০ জনের সংক্ষিপ্ত এই তালিকায় রাশিয়ার পরেই আছেন শেখ হাসিনা। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ভ্লাদিস্লাভ সুরকভ আছেন অষ্টম অবস্থানে। আর শেখ হাসিনার অবস্থান নবম।

 ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ বিভাগে শীর্ষে আছেন ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সুলাইমানি। তিনি গত দুই দশক ধরে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। এরপর যথাক্রমে আছেন জার্মান প্রতিরক্ষামন্ত্রী উর্সুলা ফন ডার লেয়ান, মেক্সিকোর স্বরাষ্ট্রমন্ত্রী ওলগা সানজেন করডিরো, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ, স্পেসএক্স-এর প্রেসিডেন্ট গুয়েনে শটওয়েল, প্যালানটায়ার-এর প্রতিষ্ঠাতা অ্যালেক্স কার্প, বেলিংক্যাট এর প্রতিষ্ঠাতা ইলিয়ট হিগিংস, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ভ্লাদিস্লাভ সুরকভ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইন্দোনেশিয়ার সমুদ্র ও মৎস্য বিষয়ক মন্ত্রী সুশি পুদজিয়াৎসুরি।

ফরেন পলিসি শেখ হাসিনা সম্পর্কে বলেছে, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ নিরাপত্তা খাতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মোকাবেলা করেছে। তিনি তার বিরোধীদের প্রতি উদারতা দেখিয়েছেন। মিয়ানমারে নির্যাতন ও গণহত্যার শিকার ৭ লাখ রোহিঙ্গাকে তার দেশে আশ্রয় দিয়েছেন। জাতিসংঘের কর্মকর্তা এবং মানবাধিকার গ্রুপের বিরোধিতা সত্ত্বেও তিনি হাজার হাজার রোহিঙ্গার পুনর্বাসনের কাজ করছেন।

বাংলা ইনসাইডার/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭