লিভিং ইনসাইড

হঠাৎ অতিথি এলে…

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/01/2019


Thumbnail

ছুটির দিনে বেশ আয়েশ করে শুয়ে আছেন বা সিনেমা দেখছেন, হঠাৎই কলিংবেল বেজে উঠলো। ধীরেসুস্থে উঠে গিয়ে দেখলেন দরজায় অতিথি দাঁড়িয়ে। অথচ তার বাড়িতে যে অতিথিটি আসবে, সেই বিষয়ে কিছুই জানতেন না। আজকাল ফোন বা সামাজিক মাধ্যমের যুগে অতিথি সাধারণত না জানিয়ে আসে না। দরজা খুলে হঠাৎ অতিথি দেখে চমকানোর দিন শেষ। কিন্তু তারপরেও তো অতিথি হুট করে চলে আসতেই পারে।

হুট করে অতিথি দেখে হকচকিয়ে যাওয়ার কিছু নেই। আপনি তাকে দেখে চমকে গেছেন বা তাকে অসময়ে দেখে ভড়কে গেছেন- এমন ভাব না দেখিয়ে তাকে আপ্যায়ন করুন ঠিক এভাবেই-

১. অতিথিকে দেখে কখনোই বুঝতে দেবেন না যে আপনি অপ্রস্তুত হয়ে গেছেন। হেসে তাকে বা তাদেরকে স্বাগত জানাবেন অবশ্যই। আপনি অতিথিকে দেখে খুশি হয়েছেন, সেটা প্রকাশ করুন। বিরক্ত বা রাগ হলে সেটা একেবারেই শুরুতে বোঝাতে যাবেন না। হাসিমুখ দেখলে অতিথি পুরোপুরি স্বাচ্ছন্দ্যবোধ করবেন।

২. অতিথি যেহেতু হঠাৎ চলে এসেছে, তাই অবশ্যই বাড়িঘর গোছগাছের সময় পাননি আপনি। বাড়ি অগোছালো থাকতেই পারে, তা নিয়ে তেমন কোনো চিন্তাই করবেন না। আপনি আস্তে গোছান বা তাকে বসা বা বিশ্রামের জন্য গোছানো কোথাও একটা বেছে নিন।

৩. বাড়িতে অতিথি এলো, কিন্তু সেসময় আপনি বেশ ব্যস্ত, হাতে বেশ কাজ রয়েছে। তাহলে তাকে একটু অপেক্ষা করতে বলুন। যতক্ষণ না আপনি ফ্রি হচ্ছেন অতিথিকে অন্য কোনো কাজে ব্যস্ত রাখুন। এই ধরুন তাকে  তাকে ততক্ষণ পর্যন্ত অতিথিকে কোনো বই বা টিভি দেখতে দিতে পারেন।

৪. অতিথি আপ্যায়ন মানেই এলে খাবারদাবারের এলাহি কাণ্ড করতে হবে, তা মোটেও নয়। বাড়িতে যা আছে তা দিয়েই তৎক্ষণাৎ তাকে আপ্যায়ন করান। এতেই সে খুশি হবে। আর যদি অতিথি একটু বেশি সময় আপনার বাড়িতে থাকে তবে আস্তে সুস্থে আয়োজন করুন ভালো কোনো ভোজের। আর এখন তো অনলাইনে খাবার অর্ডার দিলেই হোম ডেলিভারিতেই আপনার ঘরে খাবার পৌঁছে যায়। আপনি সেই সুবিধাও নিতে পারবেন।

৫. আপনার অতিথি যদি সুপরিচিত, কাছের প্রিয় কেউ হয় তাহলে রান্নাবান্নার আয়োজনের সময় তাকেও সঙ্গে নিয়ে নিন। কথায় কথায় আয়োজনও হোক, আপনাদের সময়টাও ভালো কাটুক।

৬. আপনাকে সর্বদাই মনে রাখতে হবে যে বাসায় যেকোনো সময় অতিথি হিসেবে যে কেউ আসতে পারে। তাই আগে থেকে আয়োজনের ব্যাপারে আপনি একটু প্রস্তুত থাকবেন। চটজলদি রান্না করা যায় এমন কোনো আইটেম আপনার ফ্রিজে রেখে দিন। প্যাকেটজাত যে কাচা খাবারগুলো পাওয়া যায়, সেগুলো চট করেই ভাজা বা রান্না করে ফেলা যায়। ঝামেলাও হয় না।

মনে রাখবেন, খাবারদাবারের চেয়ে অতিথিকে সময় দেওয়াটা বেশি জরুরি। এতে অতিথি সহজবোধ করবে, আপনাদের সময়টাও ভালো কাটবে। আর অতিথি যদি প্রথম আপনার বাসায় আসে তবে তাকে বাসাটা ঘুরিয়ে দেখান ভালোভাবে। পরিবারের সব সদস্যদের সঙ্গে পরিচয় করিয়ে দিন। ভালোভাবে সহজ করে নিন তাকে।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭