ইনসাইড বাংলাদেশ

কী হচ্ছে ইয়াবা সাম্রাজ্যে ও অন্যান্য সংবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/01/2019


Thumbnail

ইয়াবা কারবারিদের আত্মসমর্পণ নিয়ে এখন তুমুল আলোচনা চলছে ‘ইয়াবা সাম্রাজ্য’ টেকনাফের সর্বত্র। কৌতুক আর কৌতূহল এখানে-ওখানে। যেমন : কী প্রক্রিয়ায় হবে এই আত্মসমর্পণ। কারা আত্মসমর্পণ করবে। যারা আত্মসমর্পণ করবে এখন তারা কোথায়। স্থানীয়রা বলছেন, পুরো প্রক্রিয়া নিয়েই চলছে একধরনের লুকোচুরি। ওদের আত্মসমর্পণ প্রক্রিয়া নিয়ে অন্ধকারে রয়েছেন তারা। স্থানীয়দের ভাষ্য হচ্ছে, এটা ইয়াবার বড় কারবারিদের জীবন রক্ষার সাময়িক কৌশল মাত্র। তারা বন্দুকযুদ্ধের হাত থেকে বাঁচার মতলবে নিজেরাই একটা পথ তৈরি করেছে। আর যারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে ইতিমধ্যে বন্দুকযুদ্ধে মারা গেছে তাদের পরিবার আবার এই ‘ধরা দেওয়ার’ ঘোর বিরোধী। (বাংলাদেশ প্রতিদিন)

উপজেলা নির্বাচনে একক প্রার্থী বাছাই: আওয়ামী লীগের চ্যালেঞ্জ

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে প্রার্থী বাছাই প্রক্রিয়া শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এরই মধ্যে একক প্রার্থী নির্ধারণে তৃণমূলে চিঠি পাঠিয়েছে দলটি। প্রতি উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের বিপরীতে তিনজন করে প্রার্থীর নাম কেন্দ্রে পাঠাতে জেলা কমিটিগুলোকে বলা হয়েছে। শনিবার অনুষ্ঠেয় দলটির স্থানীয় মনোনয়ন বোর্ডের সভায় একক প্রার্থী চূড়ান্ত করার বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। (যুগান্তর)

পশ্চিমাদের নিষ্ক্রিয়তায় রোহিঙ্গা নিয়ে সংশয়

গণহত্যা থেকে বাঁচাতে মিয়ানমারের কয়েক লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ এখন নিজেই বড় ধরনের সংকটের মুখে পড়তে যাচ্ছে। পশ্চিমা দেশগুলো এ দেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মানবিক সংকট মোকাবেলার ওপরই শুধু গুরুত্ব দিচ্ছে। তাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারকে বাধ্য করার মতো কোনো উদ্যোগই তারা নিচ্ছে না। ফলে তাদের উদ্দেশ্য নিয়েই বিভিন্ন মহলে সন্দেহ দেখা দিয়েছে। আগে পশ্চিমা দেশগুলোর এমন ভূমিকার কারণে মধ্যপ্রাচ্যে ফিলিস্তিন সংকট সৃষ্টি হয়েছে। (কালের কণ্ঠ)

আগামী ১১ মার্চ ডাকসু নির্বাচন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১১ মার্চ। সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আজ বুধবার এক সংবাদবিজ্ঞপ্তিতে এ কথা জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। (জনকণ্ঠ)

চট্টগ্রাম কাস্টমসে অভিনব কায়দায় পণ্য খালাস

আমদানিকৃত পণ্যচালানে মিথ্যা ঘোষণার পণ্য থাকার গোয়েন্দা তথ্য থাকায় ওই চালানটি খালাস না করতে চট্টগ্রাম কাস্টম হাউজকে অনুরোধ জানায় শুল্ক গোয়েন্দা বিভাগ। কিন্তু স্থগিতাদেশ থাকা (বিন লক) ওই চালান অবসরে যাওয়া এক কর্মকর্তার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে খালাস হয়ে গেছে। অভিনব এই ঘটনা তদন্ত করতে গিয়ে জানা যায়, কেবল দুই কর্মকর্তার আইডি ব্যবহার হয়েছে চার হাজারবার। এ প্রক্রিয়ায় শত শত মিথ্যা ঘোষণার পণ্য চালান বন্দর থেকে বেরিয়ে গেছে বলে আশঙ্কা করছে শুল্ক গোয়েন্দা বিভাগ। এর ফলে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ক্ষতির শঙ্কা ছাড়াও রাষ্ট্রের নিরাপত্তার জন্য ক্ষতিকর কিছু আমদানি হলো কিনা, তা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। (ইত্তেফাক)

 

বাংলা ইনসাইডার/এমআর 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭