ইনসাইড বাংলাদেশ

‘দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন রোল মডেল’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/01/2019


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ উন্নতি করেছে এবং রোল মডেল হয়েছে।’ আজ বৃহস্পতিবার সকালে ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সামরিক-বেসামরিক মানবিক সহায়তা কার্যক্রম সমন্বয় গ্রুপের (আরসিজি) চতুর্থ সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি এ কথা বলেন।  

প্রধানমন্ত্রী বলেন, `দুর্যোগ-পরবর্তী ত্রাণ কার্যক্রমের পরিবর্তে টেকসই দুর্যোগ ব্যবস্থাপনা নীতি গ্রহণ করেছে সরকার। ফলে দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন রোল মডেল হিসেবে পরিচিত।` এ সময় বাংলাদেশ দুর্যোগ স্থিতিস্থাপকতা অর্জনের দিকে এগিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা আরও বলেন, `জলবায়ু পরিবর্তনের সঙ্গে টেকসই উন্নয়নের একটি নিবিড় সম্পর্ক রয়েছে। সম্প্রতি সরকার পরিকল্পনা প্রণয়ন করেছে এবং এই পরিকল্পনার আওতায় আগামী ১০০ বছরে টেকসই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে এবং পর্যায়ক্রমে পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।` এটি বাস্তবায়িত হলে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা সহ দুর্যোগ ঝুঁকি হ্রাস পাবে এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে বলে জানান প্রধানমন্ত্রী।

বর্তমানে প্রায় ২৪ লাখ আনসার ভিডিপি সদস্য, ১৭ লাখ স্কাউট বিএনসিসি এবং গার্লস গাইডের ৪ লাখ সদস্য যে কোনও দুর্যোগ মোকাবেলায় স্বেচ্ছাসেবক হিসেবে প্রস্তুত রয়েছে। এছাড়া বর্তমানে ৩২০০০ নগর সেচ্ছাসেবক এবং ৫৬০০০ সিপিপি স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন বলে প্রধানমন্ত্রী তার বক্তব্যে উল্লেখ করেন।

বৃহস্পতিবার শুরু হওয়া সম্মেলন চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। সম্মেলনে ২৬টি দেশ এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থার ১২০ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন।

বাংলা ইনসাইডার/এমএস/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭