ইনসাইড পলিটিক্স

ডাকসুর নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবে না বহিরাগতরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/01/2019


Thumbnail

ডাকসুর নির্বাচনী প্রচারণায় সুযোগ পাবে না বহিরাগতরা। খসড়া নির্বাচনী আচরণ বিধিতে এরকম প্রস্তাব রাখা হয়েছে। আগামীকাল মঙ্গলবার এই খসড়া চূড়ান্ত হওয়ার কথা। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম সিন্ডিকেট এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। ডাকসু নির্বাচনের আচরণ বিধির খসড়া তালিকায় বলা হয়েছে, ‘ভোটার বা প্রার্থী ছাড়া অন্য কোনো খ্যাতিমান ব্যক্তিত্ব, রাজনীতিবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা কোনোভাবেই কোনো প্রার্থীর পক্ষে বা বিপক্ষে বিশ্ববিদ্যালয় এলাকায় প্রচার চালাতে পারবেন না।’

আচরণবিধির খসড়া তালিকায় বলা হয়েছে:

১. মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোনো মিছিল বা শোভাযাত্রা করা যাবে না। প্রার্থী পাঁচজনের বেশি সমর্থক নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন না।

২. কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে মনোনয়নপত্র জমা, প্রত্যাহার বা নির্বাচনী প্রচারণায় কোনো ধরনের যানবাহন, মোটরসাইকেল ও মোটরযানসহকারে শোভাযাত্রা, শোডাউন বা মিছিল করা যাবে না।

৩. প্রার্থী-তালিকা চূড়ান্ত হওয়ার দিন থেকে নির্বাচন দিনের ২৪ ঘণ্টা আগে পর্যন্ত প্রচার চালানো যাবে। প্রচারের সময়সীমা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত।

৪. সভা-সমাবেশ-শোভাযাত্রা করার অনুমতি অন্তত ৪৮ ঘণ্টা আগে নিতে হবে। এ ধরনের অনুমতি লিখিত আবেদন প্রাপ্তির সময়ের ক্রমানুসারে দেয়া হবে। নির্বাচনের দিন ক্যাম্পাসে ভোটার ছাড়া বহিরাগত ও অছাত্রদের চলাচলে নিষেধাজ্ঞা থাকবে।

৫. গণমাধ্যম কর্মীরা রিটার্নিং অফিসারের অনুমতিসাপেক্ষে ভোট কেন্দ্রে প্রবেশ করতে পারবেন এবং ছবি তুলতে পারবেন। ভোট কেন্দ্র থেকে কোনো ধরনের সরাসরি সম্প্রচারসহ ভোটকার্য বাধাগ্রস্ত হতে পারে- এমন কোনো কাজ করতে পারবেন না।

৬. খসড়া আচরণবিধিতে আরও বলা হয়, এক প্রার্থী বা একটি প্যানেলের পক্ষে প্রতিটি হলে ১টি এবং বিশ্ববিদ্যালয়ে ৩টি প্রজেকশন মিটিং করা যাবে। হলে অথবা ক্যাম্পাসে প্রধান রিটার্নিং কর্মকর্তা বা রিটার্নিং কর্মকর্তার অনুমোদিত স্থান ছাড়া অন্য কোথাও কোনো সভা-সমাবেশ-শোভাযাত্রা করতে পারবে না।

৭. বিশ্ববিদ্যালয়ের ভেতর চলাচলে বিঘ্ন সৃষ্টি করতে পারে- এমন সড়কে জনসভা-পথসভা বা সমাবেশ এমনকি কোনো মঞ্চ তৈরি করা যাবে না। শিক্ষার্থীদের চলাচলের জন্য রিকশা ও বাইসাইকেল ছাড়া বিশ্ববিদ্যালয় এলাকায় অন্যসব যানবাহন চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ করা হবে।

৮. দেয়াল লিখন ও আলোকসজ্জায়ও থাকবে বিধিনিষেধ। পাঠদান বা পরীক্ষা-কার্যক্রম ব্যাহত হতে পারে- এমন কোনো স্থানে সভা-সমাবেশ বা নির্বাচনী প্রচারণা করা যাবে না। শ্রেণীকক্ষের ভেতর ও বারান্দায় মিছিল করা যাবে না।

৯. কোনো ধর্মীয় উপাসনালয়ে কোনো প্রকার নির্বাচনী প্রচার চালানো যাবে না। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দুপুর ২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এবং আবাসিক হলে শুধু মিলনায়তনে বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত মাইক ব্যবহার করা যাবে।

১০. নির্বাচনকে কেন্দ্র করে কোন শিক্ষার্থী/সংগঠন/কোন প্রতিষ্ঠানে চাঁদা, অনুদান ইত্যাদি লেনদেন করতে পারবে না।

১১. প্রতিপক্ষের সভা-সমাবেশ-শোভাযাত্রা এবং অন্যান্য প্রচারাভিযান ব্যাহত বা পণ্ড হতে পারে বা গোলযোগ সৃষ্টি হতে পারে- এমন কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না। নির্বাচনী প্রচারে কোনো প্রার্থী নিজের ছবি ছাড়া অন্য কারও ছবি বা প্রতীক লিফলেট বা হ্যান্ডবিলে ব্যবহার করতে পারবেন না।

১২. কোনো প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো শিক্ষার্থী নির্বাচনের ভোটার স্লিপ প্রদান করতে পারবেন। তবে কোনো ভোট কেন্দ্রের ১০০ মিটারের মধ্যে ভোটার স্লিপ বিতরণ করা যাবে না।

১৩. নির্বাচনী প্রচারণা ও নির্বাচন চলাকালে বিস্ফোরক, দেশি অস্ত্র ও আগ্নেয়াস্ত্র বহন নিষিদ্ধ। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য বা অনুমোদিত ব্যক্তি ব্যতীত অন্য কেউ দেশি অস্ত্র এবং আগ্নেয়াস্ত্র বহন করতে পারবেন না।

১৪. আচরণবিধি ভঙ্গের শাস্তি হিসেবে এতে বলা হয়, ‘কোনো প্রার্থী বা তার পক্ষে কেউ নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করলে সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা, প্রার্থিতা বাতিল অথবা বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার অথবা রাষ্ট্রীয়/বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী অন্য কোনো দণ্ডে দণ্ডিত হবেন।’

বাংলা ইনসাইডার/বিকে



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭