ইনসাইড সাইন্স

বিশ্বের সবচেয়ে বড় দুর্নীতিবাজ ফেসবুক!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/01/2019


Thumbnail

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক সবচেয়ে বেশি দুর্নীতি করছে। এই মাধ্যমটির প্রায় ১০০ কোটি অ্যাকাউন্টই ভুয়া। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ছোটবেলার বন্ধু অ্যারন গ্রিন্সপ্যান এসব মন্তব্যই করেছেন।

সম্প্রতি প্রকাশিত ‘রিয়েলিটি চেক’ নামের এক প্রতিবেদনে গ্রিন্সপ্যান জানিয়েছেন, ভুয়া অ্যাকাউন্টের কারণে গ্রাহকদের কতটা সমস্যায় পড়তে হয় ফেসবুক সবসময়ই সেটা লুকানোর চেষ্টা করেছে। বর্তমানে ফেসবুকে যত প্রোফাইল রয়েছে তার অর্ধেকই ভুয়া। এসবের মাধ্যমে এতটাই মিথ্যা সংবাদ ছড়িয়েছে যে, বিভিন্ন দেশের প্রশাসনও এর ফাঁদে পড়েছে।

গ্রিন্সপ্যানের সব অভিযোগ অবশ্য অস্বীকার করেছে ফেসবুক। তারা বলছে, ভুয়া প্রোফাইল ফেসবুকে রয়েছে। তবে তা তিন থেকে চার শতাংশের বেশি না।

উল্লেখ্য, জাকারবার্গের একসময়কার সহপাঠী গ্রিনস্প্যান ফেসবুকের কঠোর সমালোচকদের একজন। তিনি নিজেকে ফেসবুকের আসল প্রতিষ্ঠাতা বলে দাবি করে থাকেন। তার দাবি, ২০০৪ সালে হার্ভার্ডে থাকাকালীন তিনি প্রথম সোশ্যাল নেটওয়ার্কিং সাইট চালু করেছিলেন। জাকারবার্গ সেটারই নকল করে ফেসবুক গড়ে তোলেন। কিন্তু এর বিনিময়ে তিনি গ্রিনস্প্যানকে কোন অর্থ পরিশোধ করেননি এবং তার অনুমতিও নেননি।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭