ইনসাইড পলিটিক্স

তারেক-কামাল মিলেই সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/01/2019


Thumbnail

স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন ড. কামাল হোসেন। দেশে ফিরে তিনি দলের দুইজনের সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ার ব্যাপারে কোন মন্তব্য করেননি। ড. কামালের ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে যে, তিনি শপথ নেয়া এবং সংসদে যোগদানের পক্ষে। এর আগে গণফোরামের বৈঠকেও তিনি সংসদে যোগদানের ব্যাপারে ইতিবাচক মনোভাব পোষণ করেছিলেন। কিন্তু বিএনপির চাপে তিনি সংসদে যাওয়ার সিদ্ধান্ত স্থগিত করেন এবং এ ব্যাপারে ধীরে চলো নীতি অনুসরণ করেন। তবে বিদেশ থেকে ফিরে আবারও তিনি সংসদে যাওয়ার পক্ষে অবস্থান নিয়েছেন বলে তার ঘনিষ্ঠরা জানিয়েছেন।

ড. কামাল হোসেন তার ঘনিষ্ঠদের বলেছেন, এটা নিয়ে হৈ চৈ করার কিছু নেই। বিদেশী দূতাবাসের সঙ্গে বৈঠক করে তিনি এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে চান। আগামীকাল ড. কামাল হোসেনের সঙ্গে মার্কিন দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠক হওয়ার কথা আছে। এছাড়া তিনি যুক্তরাজ্য এবং ইউরোপীয় কমিশনের সঙ্গে বৈঠক করবেন এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার জন্য। তবে এই দুটি দূতাবাসের পক্ষ থেকে বিএনপিকে আনুষ্ঠানিকভাবে বলা হয়েছে যে, বিএনপি যেন সংসদে অংশগ্রহণ করে।

বিএনপির একাধিক নেতা বলেছেন যে, ড. কামাল হোসেনের মনোভাবের উপর নির্ভর করে এই সংসদে বিএনপি যাবে কি যাবে না। তবে ড. কামাল হোসেনের ঘনিষ্ঠরা বলছেন যে, প্রয়োজনে তিনি তারেক জিয়ার সঙ্গেও কথা বলবেন। তারপরেই এটার চূড়ান্ত সমাধান হবে। সংসদে যাওয়ার ব্যাপারে ঐক্যফ্রন্টের যে অবস্থান, সেটা আরেকবার হয়তো পাল্টে যাচ্ছে। ড. কামাল হোসেন তারেক জিয়ার সঙ্গে কথা বলে যে সিদ্ধান্ত নেবেন সেটাই বিএনপির চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে বিএনপির একাধিক নেতা নিশ্চিত করেছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ‘আমাদের অবস্থান পরিষ্কার। আমাদের শপথ নেয়া এবং জাতীয় সংসদে যাওয়ার প্রশ্নই ওঠে না।’ তবে তিনি বলেন যে, তারেক জিয়া দলের মূল নেতা। তিনি যদি অন্য কোন সিদ্ধান্ত নেন, তাহলে অন্য কথা। যদিও তারেক জিয়া অন্য কোন সিদ্ধান্ত নেবেন না বলেই মনে করেন নজরুল ইসলাম খান।

বাংলা ইনসাইডার/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭