ইনসাইড বাংলাদেশ

চোখ ছলছল করছিল প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/01/2019


Thumbnail

প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামকে স্মরণ করতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পরেন প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনা। জাতীয় সংসদে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এবং জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয়। শোক প্রস্তাবের উপর আলোচনায় শেষ বক্তা ছিলেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সৈয়দ আশরাফকে তাঁর ‘ছোট ভাই’ হিসেবে উল্লেখ করে বলেন, ‘৭৫ এর ১৫ আগস্টে সবাইকে হারিয়ে আমি যাদের কাছে পেয়েছি, সৈয়দ আশরাফ তাদের একজন।’  তিনি বলেন,‘আমাদের জীবন বড়ই বিচিত্র। আমাদের আপনজন হারিয়ে এই শোক প্রস্তাব করতে হয়। আমি সৈয়দ আশরাফকে ছোটবেলা থেকেই চিনি। আমার পরিবারের সদস্য। কামালের সঙ্গে খুব বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল। একসঙ্গে যুদ্ধ করেছে। আমি আমার ছোট বোন বিদেশে ছিলাম। সেসময় আশরাফ আমাদের সঙ্গে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য কাজ করে। ও আমাকে বড় বোনের মতই জানতো। ৭৫ এর ১৫ আগস্টের পর যারা আওয়ামী লীগে ছিলেন তারা প্রত্যেকেই একটা দুঃসময়ের মধ্যে কাটিয়েছেন। আমিই ৯৬ সালে আশরাফকে দেশে নিয়ে আসি। দেশে এসে রাজনীতি করতে বলি। যখনই তাকে কোন দায়িত্ব দিয়েছি। সে তার পালন করেছে। সবসময় পড়াশুনার মধ্যেই থাকতো। আশরাফ এত সহজ সরল ছিল। তার বোনকে আমরা নমিনেশন দিয়েছি। আমরা এতটুকু বলবো তার স্মৃতি সবসময়ই আমাদের মাঝে থাকবে। আমরা সবসময় তার কথা মনে রাখবো।’

প্রধানমন্ত্রী সৈয়দ আশরাফের মৃত্যুর আগে তাঁর স্ত্রীর মৃত্যুর কথা স্মরণ করে আবেগপ্রবণ হয়ে পরেন। এরপর তিনি সৈয়দ আশরাফুল ইসলামের একমাত্র মেয়ের প্রসঙ্গে কেঁদে ফেলেন। তিনি এই কথা বলতে বারবার থেমে যান। একটা সময় দ্রুত তার বক্তব্য শেষ করেন। তিনি বলেন,‘মাননীয় স্পিকার আমার কথা বলতে খুব কষ্ট হচ্ছে।’ প্রধানমন্ত্রী অন্যান্য যাদের শোক প্রস্তাব আসছে তাদের জন্যও শোক প্রকাশ করেন।  

এরপর সংসদ সদস্যরা সৈয়দ আশরাফ ও অন্যান্যদের জন্য দোয়া প্রার্থনা করেন। 

এর আগে জাতীয় সংসদের রেওয়াজ অনুযায়ী সংসদের প্রথম অধিবেশনের প্রথম দিনেই শোক প্রস্তাব পাশ করেন শিরীন শারমিন চৌধুরী। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ ১ আসনের সংসদ সদস্য আওয়ামী লীগের সাবেক জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফসহ বিগত সংসদ থেকে এ সংসদের মধ্যবর্তী সময়ে যারা মারা গেছেন তাদের জন্য শোক প্রস্তাব উত্থাপন করা হয়। পরে প্রয়াত সৈয়দ আশরাফের উপর আলোচনায় অংশ নেন সাংসদরা। আশরাফের মৃত্যুতে গভীর শোক জানিয়ে প্রথমেই বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। এরপর একে একে আরও কয়েকজন সংসদ সদস্য সৈয়দ আশরাফের মৃত্যুতে শোক প্রকাশ করে বক্তব্য রাখেন।


বাংলা ইনসাইডার/এমআরএইচ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭