টেক ইনসাইড

উচ্ছন্নে গেছে ফেসবুক?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 31/01/2019


Thumbnail

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে নিজের বন্ধু বানিয়ে ফেলেছেন? কাজের অবসরে কিংবা কাজ ফাঁকি দিয়ে এই মাধ্যমটিতেই আসক্ত হয়ে পড়েছেন কি? তাহলে আপনাকে এবার সতর্ক হতেই হচ্ছে। যেনতেন কেউ নয়, এই সতর্কবার্তা দিচ্ছেন ফেসবুকেরই একজন অন্যতম বিনিয়োগকারী রজার ম্যাকনাম। ম্যাকনামের আরেকটি বড় পরিচয় হলো, তিনি ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের সাবেক উপদেষ্টা।

ফেসবুক এর ব্যবহারকারীদের খুব সহজেই সম্মোহন করতে পারে বলে নতুন করে সতর্ক করেছেন ম্যাকনাম। তিনি বলছেন, সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে যাত্রা শুরু করলেও ফেসবুক এখন আর এই গণ্ডির মধ্যে আটকে থাকছে না। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) এর সাহায্যে ফেসবুক তার গ্রাহকদের সঙ্গে যা করছে, তা রীতিমতো ক্রাইম।

এ বছর ফেসবুক টেন ইয়ার্স চ্যালেঞ্জের মাধ্যমে গ্রাহকদের ১০ বছর আগের এবং ১০ পরের ছবি নেয়া শুরু করেছে। মানুষের ফেসিয়াল পরিবর্তনের একটা প্যাটার্ন বুঝতেই এটা করা হচ্ছে বলে ধারণা করছেন টেক বোদ্ধারা। কিন্তু ফেসবুকে তো এমনিতেই অনেকের ছবি দেওয়া থাকে। তাহলে এতো ছল চাতুরি কেন? বিশেষজ্ঞরা বলছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বয়সের সঙ্গে চেহারার পরিবর্তন মেলাবে। আগামী দশ বছরে একজনের চেহারার কেমন পরিবর্তন হতে পারে সেটাও হিসেব করবে এআই। এই ফেস রিকগনিশনকেই বলা হচ্ছে আগামী দিনের ব্যবসা বাণিজ্যের বড় অস্ত্র। যার মাধ্যমে কোনো গ্রাহকের শারীরিক অবস্থা, রুচি কিংবা পছন্দ বোঝা সম্ভব হবে। ফেসবুক ফেস রিকগনিশনের মাধ্যমে যে বিপুল পরিমাণ ডাটা সংগ্রহ করছে সেগুলো যে অন্য কোনো প্রতিষ্ঠানের দখলে চলে যাবে না এর কিন্তু কোনো নিশ্চয়তা নেই।

বছর দুয়েক ধরেই ফেসবুকের বিরুদ্ধে ঘোরতর সব অভিযোগ উঠছিল। গ্রাহকের তথ্য হাতিয়ে অন্য প্রতিষ্ঠানকে বিক্রির দায়ে গতবছর মার্কিন সিনেটে ক্ষমাও চেয়েছিলেন জুকারবার্গ। ম্যাকনাম জানালেন, তিনি জুকারবার্গ ও ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল সান্ডবার্গকে আগেই সতর্ক করেছিলেন। কিন্তু তারা সাফল্যের মোহে এতটাই অন্ধ ছিলেন যে, কোনো উপদেশ বা অভিযোগেই দৃষ্টি দেননি।

বছরখানেক ধরেই ফেসবুকের জনপ্রিয়তা কমছে। আর একের পর এক বেরিয়ে আসছে তাদের থলের বেড়াল। জাকারবার্গ আর শেরিলের অন্ধ হয়ে থাকাটাই কি ফেসবুকের উচ্ছন্নে যাওয়ার মূল কারণ?

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭