ওয়ার্ল্ড ইনসাইড

বেকারত্বে বিলীন মোদিজীর ‘আচ্ছে দিন’ এর বুলি?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/02/2019


Thumbnail

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমজনতাকে কীসের স্বপ্ন দেখিয়ে ক্ষমতায় এসেছিলেন মনে আছে তো? ‘আচ্ছে দিন’-এর বুলি আওড়েছিলেন তিনি। দেশের তরুণ সমাজকে চাকরির সুযোগ করে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মোদিজী। কৃষক-শ্রমিকসহ সমাজের সর্বস্তরের মানুষকে তিনি বলেছিলেন, ‘আচ্ছে দিন আয়েগা’।

সেই ‘আচ্ছে দিন’-এর স্বপ্ন ফিকে হতে অবশ্য খুব বেশি সময় লাগেনি। ধর্মীয় অসহিষ্ণুতা, দুর্নীতি আর কৃষকের হাহাকারে মোদির প্রতিশ্রুতি বহু আগেই মুখ থুবড়ে পড়েছিল। ভারতের বেকারত্ব নিয়ে সাম্প্রতিক এক সমীক্ষা সেই ‘আচ্ছে দিন’-এর  স্বপ্ন যেন একেবারে বিলীনই করে দিল।

ভারতের ‘দ্য ন্যাশনাল স্যাম্পল সার্ভে’র সমীক্ষায় দেখা গেছে, ২০১৭-১৮ সালে ভারতে বেকারত্বের হার ৬.১ শতাংশ, যা গত ৪৫ বছরের মধ্যে সর্বোচ্চ। অথচ মোদি ক্ষমতায় আসার আগে এই হার ছিল মাত্র ২.২ শতাংশ। যে যুব সমাজকে কর্মসংস্থানের স্বপ্ন দেখিয়ে নির্বাচনে জয় পেয়েছিলেন মোদি, বেকারত্বের এই রেকর্ড যেন সেই প্রতিশ্রুতির বুলিকে এক তুড়িতে উড়িয়ে দিল।

মোদির বিরুদ্ধে বেকারত্ব নিয়ে সমীক্ষার এই প্রতিবেদনটি ধামাচাপা দেয়ারও অভিযোগ উঠছে। গতমাসেই এই সমীক্ষার ফলাফল প্রকাশের অনুমতি দিয়েছিল ভারতের পরিসংখ্যান কমিশন (এনএসসি)। কিন্তু সরকারের চাপে নাকি তা সম্ভব হয়নি। এর প্রতিবাদে এনএসসি’র দুই কর্মকর্তা পদত্যাগও করেন। সম্প্রতি দেশটির ‘দ্য বিজনেস স্ট্যান্ডার্ড’ পত্রিকা সমীক্ষার ফল প্রকাশ করে দেয়। আর এতেই মহা বিপাকে পড়েছেন মোদির নেতৃত্বাধীন বিজেপি।

নাগরিকত্ব বিল নিয়ে টালমাটাল অবস্থা আর ফসলের দাম নিয়ে কৃষকদের বিক্ষোভ তো ছিলই। এরমধ্যে বেকারত্বের রেকর্ড মোদির সরকারের বিরুদ্ধে জনগণের ক্ষোভকে যেন আরও উস্কে দিচ্ছে। সামনেই জাতীয় নির্বাচন। এ অবস্থায় মোদিজীর ‘আচ্ছে দিন’-এর বুলি এবার কাজে আসবে তো?

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭