ইনসাইড পলিটিক্স

মান্নাকে লন্ডনে তলব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/02/2019


Thumbnail

বিএনপি নেতাদের বাদ দিয়ে মাহমুদুর রহমান মান্নাকে লন্ডনে ডেকে পাঠিয়েছেন তারেক জিয়া। মাহমুদুর রহমান মান্না গতকাল রোববার রাত ৯টা ৪০ মিনিটে এয়ার ইন্ডিয়ার একটি বিমানে করে ভারতের চেন্নাইয়ে গেছেন।

দলীয় সূত্রে বলা হয়েছে যে, তিনি চিকিৎসার জন্য চেন্নাই যাচ্ছেন। তার সঙ্গে তার সহধর্মিনী মেহের নিগারও গিয়েছেন। কিন্তু মান্নার ঘনিষ্ঠ সূত্রগুলো জানাচ্ছে যে, চেন্নাইয়ে তিনদিন থাকার পরে তিনি লন্ডনে যাবেন। সেখানে তারেক জিয়া সামগ্রিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলার জন্য তাকে ডেকে পাঠিয়েছেন।

মাহমুদুর রহমান মান্নাই জাতীয় ঐক্যফ্রন্টে বিএনপিকে নেওয়ার পক্ষে অন্যতম ক্রিড়ানকের ভূমিকা পালন করেছিলেন। এবং যখন জাতীয় ঐক্যফ্রন্টে জামাত ইস্যুটি এসেছিল তখন মান্নাই জামাতকে রেখে বিএনপির সঙ্গে জোট করার পক্ষে মত দিয়েছিলেন। জাতীয় ঐক্যফ্রন্ট থেকে অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীকে বাদ দেওয়ার ক্ষেত্রেও তার ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ।

বিএনপির অনেকেই মনে করেন যে, মাহমুদুর রহমান মান্না জাতীয় ঐক্যফ্রন্টে তারেকের প্রতিনিধি হিসেবে কাজ করেন। এবং নির্বাচনে বিভিন্ন সময় তারেকের সঙ্গে তার যোগাযোগ হয়েছিল বলেও একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

এখন নির্বাচনের পরে নানা ইস্যুতে জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে টালমাটাল অবস্থা এবং অনৈক্য প্রকট হয়ে উঠেছে। বিশেষ করে জামাত ইস্যুটা সামনে এসেছে। এমন অবস্থায় মাহমুদুর রহমান মান্নাকে লন্ডনে ডেকে নেওয়া অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। বিশেষ করে বিএনপির কোনো নেতার সঙ্গে কথা বলার আগেই মান্নার সঙ্গে তারেকের বৈঠক বিএনপির শীর্ষ নেতাদের মধ্যে একটি অস্বস্তি তৈরি করছে।

অবশ্য বিএনপির একটি সূত্র বলছে, মাহমুদুর রহমান থাকতেই লন্ডনে যাবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সেখানেই তারা রাজনৈতিক কৌশল নিয়ে পরবর্তী আলোচনা করবেন।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭