কালার ইনসাইড

ফরীদির চলে যাওয়ার ৭ বছর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/02/2019


Thumbnail

বাংলাদেশের অভিনয় জগতের অন্যতম শক্তিমান অভিনেতা হুমায়ুন ফরীদির সপ্তম মৃত্যুবাষির্কী আজ। আজ থেকে ৭ বছর আগে এই পয়লা ফাল্গুনে চির বিদায় নিয়েছিলেন মঞ্চ, টিভি ও চলচ্চিত্রের এই উজ্জ্বল নক্ষত্র। বসন্ত উৎসবের দিনে ফরীদির প্রস্থানটা ভক্ত শুভানুধ্যায়ীদের কাছে যেন এক দীর্ঘশ্বাস হয়েই আসে  

১৯৫২ সালের ২৯ মে ঢাকায় জন্মেছিলেন ফরীদি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অথর্নীতি বিভাগের ছাত্র ছিলেন তিনি। বাংলাদেশের নাট্যচর্চার আরেক দিকপাল সেলিম আল দীনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন তিনি। বাংলাদেশ গ্রাম থিয়েটারের সদস্য হিসেবে তিনি গ্রাম থিয়েটারের চট্টগ্রাম বিভাগীয় প্রধান হিসেবে কাজ করেছেন।

‘শ্যামল ছায়া’, ‘জয়যাত্রা’, ‘আহা!’, ‘হুলিয়া’, ‘একাত্তরের যিশু’, ‘দহন’, ‘সন্ত্রাস’, ‘ব্যাচেলর’ এর মতো চলচ্চিত্রে ফরীদির অনবদ্য অভিনয় দর্শকদের হৃদয় জয় করেছিল। তার অভিনীত উল্লেখযোগ্য টিভি নাটকগুলোর মধ্যে রয়েছে ‘নীল নকশার সন্ধানে’ ‘দূরবীন দিয়ে দেখুন’ ‘ভাঙনের শব্দ শুনি’ ‘ভবের হাট’ ‘শৃঙ্খল’ প্রভৃতি। তবে সবকিছু ছাপিয়ে ফরীদির ট্রেডমার্ক হিসেবে উঠে আসে ‘সংশপ্তক’ ধারাবাহিকে তার অভিনীত ‘কানকাটা রমজান’ চরিত্রটি।

অভিনয়ের জন্য জীবদ্দশায় বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন হুমায়ূন ফরীদি। ২০১৮ সালে তাকে মরণোত্তর একুশে পদকে ভূষিত করা হয়।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭