লিভিং ইনসাইড

ফিরতে চান পুরনো সম্পর্কে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/02/2019


Thumbnail

সৌহার্দ্য আর কুমকুমের বিচ্ছেদ হয়ে গেছে প্রায় একবছর হতে চললো। অথচ কি মধুর, দেখে ভালোলাগার মতো সম্পর্কই না ছিল তাদের। ছাত্রজীবন থেকে প্রেম, ভালোবাসা, সবার কাছে ঈর্ষণীয় জুটি ছিল তারা। তাহলে কেন ভাঙলো সম্পর্ক? কারণ তেমন কিছুই না। ছোটখাট সন্দেহ, অবিশ্বাস, পরিবার থেকে অনাগ্রহ। এরই মাঝে শেষ হয়েছে পড়াশুনা। কিন্তু ভেতরে ভেতরে কেউ কাউকে ভুলতে পারেনি একদম। দুজন দুজনকে মিস করেছে, মন খারাপ করেছে। কখনোবা ফিরে যেতে মন চেয়েছে সম্পর্কে। কিন্তু কেউ এগিয়ে না আসায় সেটা আর হয়ে ওঠেনি। এই অবস্থায় সবার আগে উচিৎ একে অপরের কাছে পৌঁছানো। অন্তত মনের কথাটা বোঝার। প্রাক্তনের সঙ্গে আবার সম্পর্কে ফিরতে চাইলে কি করবেন, তা নিয়েই থাকছে আজকের আলোচনা-

আগে মানসিক প্রস্তুতি নিন

আপনার পুরনো হয়ে যাওয়া প্রেমিক বা প্রেমিকাকে ফিরে পেতে চাইলে আপনাকে আগে মানসিক প্রস্তুতি নিতে হবে। ভাবতে বসুন সময় করে যে আপনাদের সম্পর্ক কেন ভেঙে গিয়েছিল, কী সমস্যা হচ্ছিলো, সত্যিই কী আপনি আবার পুরনো সম্পর্ক সত্যিই ফিরে চান কিনা- বিষয়গুলো ভালো করে ভেবে নিন। এরপর নিজেকে মানসিকভাবে প্রস্তুত করুন।

সেও চায় কিনা দেখুন

আপনি হয়তো আপনার সঙ্গীকে ফিরে পেতে মরিয়া হয়ে আছেন। তার কথা আপনার খুব মনে পড়, তাকে খুব মিস করেন আপনি। কিন্তু আপনার প্রাক্তন সেটা চায় কিনা ভাবুন। কারণ আপনি চাইলেও সে তো এই সম্পর্ক আবার নাও চাইতে পারে। তাই কোনোভাবে তার মনের কথা বোঝার চেষ্টা করবেন সবার আগে। সে অন্যকোনো সম্পর্কে এরই মধ্যে জড়িয়ে গেছে কিনা সেটাও খোঁজ নিন।

এবার যোগাযোগের চেষ্টা করুন

মানসিক প্রস্তুতি বা তার অবস্থা জানার পর তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করবেন। এটা বেশ কঠিন কাজ। সে যদি ইচ্ছুক থাকে তো বেশি ধকল যাবে না। সে রাজি থাকলে তার সঙ্গে কোনো ভনিতা না করে সরাসরি কথা বলুন বা দেখা করুন। আর যদি বলতে অস্বস্তি হয় তো পরপর কিছুদিন দেখা করুন, কথা বলুন। এতে সব সহজ হবে। মনের কথাটা বলতে সহজ হবে।

আর যদি সে অনীহা প্রকাশ করে তাহলে ভিন্ন কথা। ফোনে কথা বলতে না চাইলে মেসেজ দিয়ে চেষ্টা করুন। জানান যে জরুরি কথা বলতে চান। তা না হলে খুব কাছের কাউকে দিয়ে বলিয়ে রাখুন যে কথা বলতে চান।

একদম আগের ব্যক্তিটি হওয়ার চেষ্টা করুন

প্রাক্তনের সঙ্গে যোগাযোগ করতে পারলে তার সঙ্গে সেই আগের ব্যক্তিটি হয়ে কথা বলুন। সেই পরিচয় আর প্রণয়ের শুরুতে যেভাবে কথা বলতেন, সেভাবে। আপনাদের ভেতরের জটিলতাগুলোর প্রসঙ্গ এড়িয়ে যান। চেষ্টা করুন স্বাভাবিক কথাবার্তা বলতে। এভাবে আস্তে আস্তে আগের মানুষটি হয়ে উঠতে থাকুন। কারণ আপনার এই মানসিকতার প্রেমেই সে পড়েছিল। শুরুতেই প্রেম ভালোবাসার কথা বলবেন না। এতে ফলাফল উল্টেও যেতে পারে।

বেশি আবেগ দেখাতে যাবেন না

আপনি নিশ্চয়ই প্রাক্তনের সঙ্গে কথা বলতে পেরে আনন্দিত। তবে এই খুশি বেশি প্রকাশ করা যাবেনা। অনেকদিন পর প্রাক্তনের সঙ্গে দেখা হলো বা কথা হলো বলে খুব বেশি আবেগ বা উত্তেজনা প্রকাশ করবেন না। নিজের উপর নিয়ন্ত্রণ রাখুন, ব্যক্তিত্ব বজায় রেখে কথা বলুন। এতে করে আপনার গুরুত্ব কমে যেতে পারে।

একসঙ্গে অনেকটা সময় কাটান

আস্তে আস্তে চেষ্টা করুন দেখা করতে, যোগাযোগ বাড়াতে। সময় কাটান বেশি করে। বন্ধুদের আড্ডায় যান দুজন মিলে। দুজনের প্রিয় কফিশপ, ফুচকার দোকানগুলোতে আবার কিছুটা সময় কাটিয়ে অোসুন একত্রে। তাকে কিছু কাজ করতে দিন, নিজের পড়াশুনা, অফিসিয়াল কাজগুলো শেয়ার করা শুরু করুন। এতে করে সম্পর্কের দূরত্ব কমবে। দেখবেন একটু একটু করে ভালোলাগা বাড়তে শুরু করেছে।

আলোচনা করুন

যখন আপনি বুঝতে পারবেন যে আপনাদের দূরত্বটা কমে গেছে, আপনার প্রাক্তন আপনার সঙ্গে সহজ-স্বাভাবিক আচরণ করছে- তখন আপনার মনের কথাটি ভালো করে তাকে বুঝিয়ে বলুন। আগের ভুলগুলোর জন্য মাফ চেয়ে নিন তার থেকে। মন থেকে ভুলগুলো শুধরে নেয়ার প্রতিজ্ঞা করুন আপনাদের ভবিষ্যতের জন্য। দেখবেন বিষয়টা কতো সহজেই হয়ে গেলো।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭