ওয়ার্ল্ড ইনসাইড

বাণিজ্য বিরোধ নিরসনে চীন-যুক্তরাষ্ট্র আলোচনা ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/02/2019


Thumbnail

বিশ্বের শীর্ষ দুই অর্থনৈতিক শক্তির বাণিজ্য বিরোধ নিরসনে বেইজিংয়ে উর্ধ্বতন পর্যায়ে আলাচনা শুরু করেছেন যুক্তরাষ্ট্র ও চীনের কর্মকর্তারা। গতকাল মার্কিন বাণিজ্য দূত রবার্ট লিথজিয়ার ও মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন ম্নুচিনের সঙ্গে বৈঠক করেছেন চীনের উপপ্রধানমন্ত্রী লিউ হে। বেইজিংয়ে আলোচনা ফলপ্রসূ হলে চীনা পণ্যে নতুন কর আরোপের সময়সীমা আবারও বিবেচনার ইঙ্গিত দিয়ে রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সৌদি আরবে বিশ্ব ভালোবাসা দিবস পালন

ভালোবাসা দিবসকে সামনে রেখে ধর্মীয় পুলিশের কারণে লাল গোলাপ আর চকলেট বিক্রি করা যেত না সৌদি আরবে। কিন্তু গতবছর থেকে দিবসটি উদযাপনের আর কোনো বাধা নেই দেশটিতে। ২০১৮ তেই প্রথমবারের মতো সৌদি আরবে বিশ্ব ভালোবাসা দিবস পালিত হয়। এ বছরেও তারা ভালোবাসা দিবস উদযাপন করেছে। মক্কার সাবেক রাষ্ট্রপতি শেখ আহমেদ কাজিম আল গাদমি বলেন, বিশ্ব ভালোবাসা দিবস ইসলামের শিক্ষায় সাংঘর্ষিক নয়, ভালোবাসা উদযাপন শুধু অমুসলিমদের মধ্যে সীমাবদ্ধ নয়।

কাশ্মির হামলায় পাকিস্তানকে দুষছে ভারত

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর ওপর চালানো ভয়াবহ হামলার জন্য পাকিস্তানকে দূষছে ভারত। হামলার উপযুক্ত জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। গতকাল দেশটির কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) গাড়িবহরে আত্মঘাতী হামলা চালিয়ে ৪০ জওয়ানকে হত্যার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী জয়েশ-এ-মোহাম্মদ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যদের এই আত্মত্যাগ বিফলে যেতে দেওয়া হবে না।

ইইউর কালো তালিকায় সৌদি আরব

মুদ্রাপাচার ও সন্ত্রাসবাদে অর্থায়ন রোধে শিথিলতার মাধ্যমে ঝুঁকি তৈরি করায় সৌদি আরব, পানামা, নাইজেরিয়াসহ বেশ কয়েকটি দেশকে কালো তালিকাভুক্ত করেছে ইউরোপিয়ান কমিশন বা ইইউ। গত বুধবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক নির্বাহী এ তথ্য জানিয়েছেন।

সু চির ক্ষমতাকে চ্যালেঞ্জ করতে মিয়ানমারে নতুন রাজনৈতিক উদ্যোগ

অং সান সু চির ক্ষমতাকে চ্যালেঞ্জ করতে একাধিক নতুন রাজনৈতিক উদ্যোগ গড়ে উঠতে শুরু করেছে। দল গঠন চেষ্টার মধ্যে রয়েছেন সাবেক হাউস স্পিকার থেকে সামরিক জান্তাবিরোধী আন্দোলনের জনপ্রিয় ছাত্র নেতারা রয়েছেন। ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্য গঠিত দলগুলোকেও সংগঠিত করার চেষ্টা চলছে। সংশ্লিষ্টরা এককভাবে সরকার গঠনের স্বপ্ন না দেখলেও যৌথভাবে ছোট ছোট দলের ঐক্য গড়ে তুলতে আগ্রহী।

আইএসে যোগ দেওয়া শামিমা লন্ডনে ফিরতে চান

জিহাদে যোগ দিতে ২০১৫ সালে দুই বান্ধবী খাদিজা সুলতানা ও আমিরা আবাসের সঙ্গে লন্ডনের বেথনাল গ্রিন এলাকা থেকে পালিয়ে সিরিয়া গিয়েছিলেন শামিমা বেগম (১৯)। সেখানে গিয়ে যোগ দেন জঙ্গিগোষ্ঠী আইএসের সঙ্গে। সেখানে তার চোখের সামনে মারা গেছে নিজের গর্ভজাত দুটি সন্তান। মারা গেছেন তার সঙ্গে যাওয়া দুই বান্ধবীর একজন। অন্যজন কোথায় সে তথ্য দিতে পারেননি তিনি। এখন অন্তঃসত্ত্বা অবস্থায় বয়েছেন শামিমা বেগম। তিনি আবার নিজ দেশ যুক্তরাজ্যে ফিরতে চান। সেখানে তিনি স্বাভাবিক জীবনযাপন করতে চান। যেন তার সন্তান সেখানে জন্ম নিতে পারে।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭