ওয়ার্ল্ড ইনসাইড

ভারতে নির্বাচনের ট্রাম্পকার্ড ‘পাকিস্তান’?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/02/2019


Thumbnail

ভারতে যেকোনো নির্বাচনের আগেই একটা বড় ইস্যু হয়ে ওঠে পাকিস্তান। কংগ্রেস কিংবা বিজেপি যে দলই ক্ষমতায় থাকুক না কেন দেখা যায় যে, জঙ্গি হামলা বা সীমান্তে হত্যাসহ নানা ইস্যুতে পাকিস্তানের দিকেই আঙুল ওঠে। আর এই সুযোগে রাজনীতিবিদরা পাকিস্তানকে হুমকি ধমকি দিয়ে গলা ফাটান। এই করেই নির্বাচনী হাওয়া নিজেদের দিকে টানতে চান তারা। এবারেও এর ব্যতিক্রম ঘটলো না। মাসখানেক পরেই ভারতের জাতীয় নির্বাচন। আর এই সময়টাতেই জঙ্গি হামলায় কেঁপে উঠলো কাশ্মীর। প্রাণ গেল ৪৯ জন ভারতীয় সেনার। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এখন এই ইস্যু নিয়ে হুঙ্কার দিচ্ছেন। পাকিস্তানকে সরাসরি দোষারোপ করে যেকোনো মূল্যে প্রতিশোধ নেওয়ার হুমকি দিচ্ছেন তিনি।

নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে, মোদি যেন ততই কোণঠাসা হয়ে পড়ছিলেন। রাফাল কেলেংকারি, নাগরিকত্ব বিল, রেকর্ড বেকারত্ব, কৃষকের হতাশা সবকিছু মিলিয়ে মোদি ম্যাজিক একেবারেই ফিকে হয়ে গিয়েছিল। তার ওপরে বিরোধীদলগুলো একজোট হয়ে যাওয়ায় মোদি অনেকটা হাঁসফাঁস করছিলেন। সেখান থেকে পুলওয়ামা হামলা মোদির জন্য যেন একটু অক্সিজেন হয়েই এসেছে। এই হামলাকে ইস্যু করে মোদি এখন জনগণের দৃষ্টি অন্যদিকে ঘুরিয়ে নিতে চাচ্ছেন। এর আগে অটল বিহারি বাজপেয়ী কিংবা মনমোহন সিংয়ের নেতৃত্বাধীন  কংগ্রেসের বেলাতেও এমনটাই দেখা গেছে। এ কারণেই প্রশ্ন ওঠে, পাকিস্তানই কি ভারতের নির্বাচনের সবচেয়ে বড় ট্রাম্পকার্ড?  

অনেকেই বলেন, নির্বাচনের আগে আগে পাকিস্তান ইস্যু টেনে আনা ভোট পাওয়ার একটা কৌশল। ২০১৪ সালের নির্বাচনের আগেও এই ইস্যুটা সামনে চলে এসেছিল। কংগ্রেস বা বিজেপি যেই দলই ক্ষমতায় থাকুক না কেন, নির্বাচনের আগে আগে পাকিস্তানবিরোধী যেকোন একটা ইস্যু সামনে নিয়ে আসাটা প্রথায় পরিণত হয়েছে।

আমরা যেমন, বাজারে যেকোনো জিনিস কিনতে গেলে ‘মেড ইন ইন্ডিয়া’ খুঁজে বেড়াই, হিন্দি ছবি বলতেও আমরা অজ্ঞান, খাবার এমনকি ফ্যাশনের ক্ষেত্রেও ভারতীয় আইকনই বাঙালীর পছন্দের শীর্ষে। কিন্তু এই বাঙালিই আবার ভীষণভাবে ভারতবিদ্বেষী। নির্বাচন এলেই দেখা যায়, কোন দল ভারতের বিপক্ষে কত তোপ দাগাতে পারছে, সেটাকেই বেছে নেই আমরা। তেমনিভাবে ভারতের জনগণের মধ্যেও একটা সহজাত প্রবৃত্তি হলো পাকিস্তান বিরোধিতা। পাকিস্তানকে তারা এক কথায় ঘৃণা করে। রাজনৈতিক দলগুলোও যেন নির্বাচনে জয় পেতে জনগণের এই মনোভাবকেই কাজে লাগাতে চায়। এ কারণেই হয়তো প্রতিটি নির্বাচনের আগেই ভারতে ঘটে যায় কোনো না কোনো জঙ্গি হামলা এবং তার ফায়দা নিতে চায় রাজনৈতিক দলগুলো। 

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭