ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা: কী হবে এবার?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/02/2019


Thumbnail

যুক্তরাষ্ট্রে কংগ্রেসকে এড়িয়ে সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দ পেতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি খুব গর্ব করেই বলেছেন, দেয়ালের জন্য ৫৭০ কোটি ডলারের বদলে এখন তিনি ৮০০ কোটি ডলার পাচ্ছেন। কিন্তু এই জরুরি অবস্থাটা আসলে কী? এর মাধ্যমে কি ট্রাম্প তার ইচ্ছামতো সবকিছু করতে পারবেন?

বিবিসি জানাচ্ছে, জরুরি অবস্থা জারি করায় ট্রাম্প এখন সামরিক এবং দুর্যোগ তহবিলের মতো খাতগুলো থেকে দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দ দিতে পারবেন। এর মাধ্যমে সামরিক তহবিলের নির্মাণ প্রকল্পের ৩৬০ কোটি ডলার ট্রাম্প দেয়াল নির্মাণে বরাদ্দ দেবে। এছাড়া মাদকবিরোধী তহবিলের ২৫০ কোটি ডলার আর ট্রেজারি থেকে ৬০ কোটি ডলার দেয়াল নির্মাণে ব্যয় হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। সব মিলিয়ে দেয়াল নির্মাণের জন্য ৮০০ কোটি ডলারের মতো পাচ্ছেন ট্রাম্প। কিন্তু ট্রাম্প কি এই জরুরি অবস্থা জারি রাখতে পারবেন?

যুক্তরাষ্ট্রের আইন বলছে, মার্কিন সিনেট এবং প্রতিনিধি পরিষদের অনুমোদন পেলে জরুরি অবস্থা আটকানো সম্ভব। তবে সেক্ষেত্রে প্রেসিডেন্ট যদি এতে ভেটো দেন, তাহলে সেটা আবারো ভেস্তে যাবে। তবে ট্রাম্পকে পাশ কাটিয়ে জরুরি অবস্থা বাতিল করতে বিচার বিভাগের শরণাপন্ন হতে হবে কংগ্রেসকে। বিচার বিভাগ যদি মনে করে ট্রাম্পের জরুরি অবস্থা জারির আদেশ সংবিধানপরিপন্থী, তবে সেটা তারা বাতিলও করতে পারে।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭