লিভিং ইনসাইড

সকালে এড়িয়ে যান কিছু বদঅভ্যাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/02/2019


Thumbnail

সকালে অ্যালার্মটা বন্ধ করে পাশ ফিরে আবার ঘুমানোর অভ্যাস আপনার। আবার ঘুম ভেঙেই বাসিমুখে, খালিপেটে বসলেন এককাপ কফি বা চা দিয়ে। সঙ্গে চলতে পারে ধূমপানও। এরপর নাস্তা না সেরেই বের হয়ে গেলেন তাড়াহুড়ো করে। এরকম বহু অনিয়ম দিয়ে আমাদের দিন শুরু হয়, দিন চলতে থাকে। কিন্তু এগুলো স্বাস্থ্যের জন্য একদমই ভালো নয়। তাই শরীর ভালো রাখতে ঘুম থেকে উঠে কিছু অভ্যাস আমাদের বাদ দিতেই হবে।

আপনার অ্যালার্ম

সকালে ঘুম থেকে ওঠার জন্য অ্যালার্ম ছাড়া আমাদের চলেই না।  কিন্তু অ্যালার্ম বেজে ওঠার পর দেখা যায়, সেটা স্নুজ করে পাশ ফিরে শুয়ে আরেকটু ঘুমিয়ে নিই। এতে আপনার অলসতা আরও বাড়ে। বদভ্যাসটির ফলে দিন শুরু করতে আপনার দেরি হয়ে যায়। আপনি পিছিয়েও পড়তে পারেন।

কফি বা চা

সকালে উঠে গরম গরম চা বা কফি খেতে খেতে আপনি ঘুম কাটাতে চেষ্টা করেন। একটা মগ হাতে বারান্দায় গিয়ে বসতেও খারাপ লাগেনা। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, সকালের কফি আমাদের শরীরে শক্তি জোগায় বলে মনে করা ঠিক নয়। কফি দিয়ে সকাল শুরু করলেও এটি শরীরে কর্টিসল বা স্ট্রেস হরমোনের ক্ষরণ বাড়ায়। তাই ঘুম থেকে ওঠার কয়েকঘণ্টা পর্যন্ত কফি থেকে দূরে থাকুন।

ধূমপান

ধূমপান আমাদের জন্য একটি বদঅভ্যাস। সকালে অনেকেই ঘুম থেকে উঠেই ধূমপান করতে বসে, এটা বদঅভ্যাস। এই বদঅভ্যাস দ্রুত ছাড়ুন। এতে ক্যানসারের ঝুঁকি দ্রুত বাড়ে বলে বিশেষজ্ঞরা মনে করেন।

বেশি কার্বোহাইড্রেটসমৃদ্ধ নাস্তা খাবেন না

সকালে বেশি কার্বোহাইড্রেট খেলে শরীরে এনার্জি পাওয়া যায় ভালো। কিন্তু কার্বোহাইড্রেট হজম হয়ে গেলেই আবার রক্তে শর্করার মাত্রা কমে যায়। তখন আবার খিদে পায়। বার বার খেতে হয়, স্থূলতা বাড়তে পারে। তাই সকালে অতিরিক্ত কার্বাহাইড্রেট খাওয়া বাদ দিন।

কেমন নাস্তা খাবেন

যাদের নিয়মিত বাইরে যেতে হয়, তারা প্রায়ই সকালের নাস্কা এড়িয়ে যান বা বাইরে খেয়ে নেন। চেষ্টা করুন বাসার স্বাস্থ্যকর নাস্তা খেতে। বাইরের তৈলাক্ত কোনো নাস্তা খাবেন না। ভারি নাস্তা না করে হালকা নাস্তা খাবেন, সেটা সকাল সকাল খাবেন যাতে দুপুরে খাওয়াটা ঠিকমতো হয়।

নিয়ম করে ব্যায়াম করুন

ব্যায়ামের সবচেয়ে ভালো সময় সকাল। প্রতিদিন সকালে উঠে ব্যায়াম করতে পারলে সারাদিনের জন্য আপনি ফ্রেশ থাকতে পারবেন। তাই সকালে ব্যায়াম না করার আলসেমি দূর করুন। এছাড়া রাতে পেশী ও জয়েন্ট অসাঢ় হয়ে যায়। সেগুলো শিথিল করার জন্য ব্যায়ামের বিকল্প নেই। তাই ব্যায়াম করবেন। আর মনে রাখবেন আপনার শরীর আর যৌগ্যতা অনুযায়ী নিয়মিত ব্যায়াম করুন। বেশি সময় নিয়ে যখন তখন ব্যায়াম করতে হবে না।

দিনের বেলায় ঘুমানোর অভ্যাস

অনেকেরই দিনের বেলায় না ঘুমালে যেন চলে না। এটা এক ধরনের অভ্যাস। আবার অনেকের কাছে এটা অলসতা। এতে করে উপহা অপকার দুটোই আছে। যাদের রাতে কম ঘুম হয়, তারা দিনের বেলাতে একটু ঘুমিয়ে নিতে পারেন। আবার যাদের শারীরিক কোনো সমস্যা, স্থূলতা, অলসতার সমস্যা আছে তাদের উচিৎ দুুপুরে না ঘুমানো। ঘুমালেও সেটা অল্প সময়ের জন্য।

 

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭