ওয়ার্ল্ড ইনসাইড

শীর্ষ ১০ যানজটের শহরে ভারতের তিন, শীর্ষে ঢাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/02/2019


Thumbnail

যানজটের দিক থেকে বিশ্বের শীর্ষ ১০টি শহরের মধ্যে তিনটিই ভারতের। তালিকার শীর্ষে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। অনলাইনভিত্তিক জরিপ প্রতিষ্ঠান ‘নামবিও’ প্রকাশিত ট্রাফিক ইনডেক্স-২০১৯’এ এমন তথ্যই উঠে এসেছে।

নামবিও’র যানজটের শহরের তালিকায় তৃতীয় স্থানে আছে ভারতের রাজধানী দিল্লী। দ্বিতীয় স্থানে আছে পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কোলকাতা। আর সাতে স্থান পেয়েছে সিনেমার নগরী মুম্বাই।

যানজটের হিসেবে প্রথম দশটি শহরের নয়টিই এশিয়ার। এরমধ্যে শীর্ষস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। পঞ্চম ও ষষ্ঠ স্থানে আছে যথাক্রমে ইন্দোনেশিয়ার জাকার্তা এবং শ্রীলঙ্কার কলম্বো। এরপর আট, নয় আর দশে আছে যথাক্রমে ম্যানিলা (ফিলিপিন্স), শারজাহ (আরব আমিরাত) আর তেহরান (ইরান)।

নামবিও’র তালিকার শীর্ষ দশে একমাত্র আফ্রিকান শহর হিসেবে আছে কেনিয়ার নাইরোবি। যানজটের হিসেবে বিশ্বে তাদের অবস্থান চতুর্থ।

যানজটের দিক থেকে যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট আর ফিলাডেলফিয়া আছে যথাক্রমে ১৪ আর ১৫তম স্থানে। যুক্তরাষ্ট্রের চিরশত্রু রাশিয়ার মঙ্কো আছে উনিশে।

নামবিও’র যানজটমুক্ত শহরের তালিকায় গতবারের শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। এরপরের অবস্থানে যথাক্রমে চেক রিপাবলিকের শহর বিয়ারনো, ডেনমার্কের কোপেনহেগেন আর সুইডেনের গোথেনবার্গ।

নামবিও তাদের ওয়েবসাইটে জানিয়েছে, যানজটের সূচকটি প্রণয়নে সময় অপচয়, অদক্ষতা ও কার্বন-নিঃসরণের মতো কিছু উপসূচক ব্যবহার করেছে। এছাড়া তথ্য সংগ্রহের জন্য ফোর্বস, বিজনেস ইনসাইডার, টাইম, বিবিসি, দ্য নিউইয়র্ক টাইমস, চায়না ডেইলিসহ বিশ্বের নির্ভরযোগ্য বিভিন্ন সংবাদমাধ্যমের সাহায্য নেওয়া হয়েছে বলেও জানিয়েছে তারা।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭