ইনসাইড পলিটিক্স

সবই সাজানো নাটক?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/02/2019


Thumbnail

জামাত নিয়ে সাম্প্রতিক সময়ে যেসব ঘটনা ঘটছে তার সবই সাজানো নাটক। ৩০ ডিসেম্বরের নির্বাচনকে কেন্দ্র করে আন্তর্জাতিক মহলে ড. কামাল হোসেন ও জাতীয় ঐক্যফ্রন্টের যে ভাবমূর্তি নষ্ট হয়েছে সেটা পুনরুদ্ধারের জন্য জামাত নাটক সাজোনো হয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। অনুসন্ধানে দেখা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, যুক্তরাজ্য বলেছে বিএনপি যদি জামাতের সঙ্গ ত্যাগ না করে তাহলে তাদের সঙ্গে গণতান্ত্রিক বিষয় নিয়ে আলোচনায় আগ্রহী নয়। একাদশ জাতীয় নির্বাচন বাতিলের জন্য যখন জাতীয় ঐক্যফ্রন্ট আন্তর্জাতিক মহলে তদবির শুরু করে তখন তাদেরকে বলা হয়েছে, একাদশ জাতীয় নির্বাচনে ঐক্যফ্রন্ট থেকে যুদ্ধাপরাধীদের দল জামাত থেকে প্রার্থিতা দেয়া হয়েছে। জামাতের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের একটি পরোক্ষ সম্পর্ক প্রতিষ্ঠিত হয়েছে। এমন অবস্থার প্রেক্ষিতে জামাত নাটকের মাধ্যমে জাতীয় ঐক্যফ্রন্টকে একটা ক্লিন ইমেজ দেয়ার চেষ্টা করা হচ্ছে।

হঠাৎ করে ১৯৭১ সালে ভূমিকার জন্য ব্যারিস্টার আবদুর রাজ্জাকের ক্ষমা চাওয়ার আহ্বান এবং জামাতের বিলোপের খবর দেশের কয়েকটি প্রতিষ্ঠিত গণমাধ্যমে ফলাও করে প্রচার করা হচ্ছে মূলত জাতীয় ঐক্যফ্রন্ট বিশেষ করে ড. কামাল হোসেনের ইমেজ রক্ষার জন্য। দেশের প্রথম শ্রেণির একটি বাংলা ও একটি ইংরেজি দৈনিক জামাতের খবরগুলোকে এমন গুরুত্ব দিয়ে প্রকাশ করছে যাতে মনে হচ্ছে ব্যারিস্টার আবদুর রাজ্জাক ১৯৮৬ সালে কোন কিছু না জেনে, না বুঝেই জামাতে যোগ দিয়েছিলেন।

জামাতের ’৭১ সালের ইস্যু অনেক পুরনো। ১৯৭২ সাল থেকে বাংলাদেশে জামাত নিষিদ্ধ ছিলো। ১৯৭৫’র ১৫ আগস্টের পর জামাত আবার প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু তখন থেকেই জামাত নিষিদ্ধের দাবি উঠেছিল। ৭১ এর যুদ্ধাপরাধের জন্য জামাতকে ক্ষমা চাইতে বলা হচ্ছিল। জামাত নেতা গোলাম আযম বিভিন্ন সময়ে বলেছিলেন, তারা ক্ষমা চাইবে না। এতোদিন পর এই বিষয়টিকে আবারও সামনে আনা হয়েছে মূলত জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে জামাতের ‘অনৈতিক’ সম্পর্ককে আড়াল করার জন্য।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, এখন হয়তো ব্যারিস্টার আবদুর রাজ্জজাকের নেতৃত্বে নতুন একটি রাজনৈতিক দল হবে। সে দলে জামাতের তরুণ প্রজন্ম আসবে। সেটাকে একটি ধর্ম নিরপেক্ষতা ইমেজ দিয়ে জাতীয় ঐক্যফ্রন্টে যুক্ত করা হবে। জামাতের শক্তিকে বিএনপি কাজে লাগাতে চাইছে। একইসঙ্গে বিএনপির উপর আন্তর্জাতিক চাপ উপেক্ষা করার জন্য জাতীয় ঐক্যফ্রন্ট এখন এই কৌশল অবলম্বন করছে।

বাংলা ইনসাইডার/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭