ইনসাইড পলিটিক্স

ব্যারিস্টার রাজ্জাককে কি ‘হিরো’ বানানো হচ্ছে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/02/2019


Thumbnail

যুদ্ধাপরাধের বিচার শুরু হয়েছিল যখন, সেসময় তদন্তে ব্যারিস্টার আবদুর রাজ্জাকের নামটিও উঠে এসেছিল। কিন্তু তখন তিনি অজ্ঞাতসারে পালিয়ে গিয়েছিলেন। একাত্তরে জামাতের অপকীর্তি, নোংরামি এবং মানবতাবিরোধী অপরাধকে ঢেকে রাখতে বাংলাদেশে যে সমস্ত ব্যক্তি সবচেয়ে বেশি তৎপর ছিলেন, ব্যারিস্টার আবদুর রাজ্জাক তাদের মধ্যে অন্যতম। আজ তিনি যখন নতুন দল গড়ার প্রস্তুতি নিচ্ছেন, তখন প্রগতিশীল মিডিয়া এবং আন্তর্জাতিক গণমাধ্যম তাকে হিরো বানানোর চেষ্টা করছে। তার অপরাধগুলো আড়াল করার প্রচেষ্টাও দৃশ্যমান হচ্ছে।

ব্যারিস্টার আবদুর রাজ্জাকের অতীত ইতিহাস দেখলেই তার অপকীর্তিগুলো বেরিয়ে আসে। যুদ্ধাপরাধী গোলাম আজম যখন বাংলাদেশে আসলো এবং ৯১ সালে যখন সে নিজেকে জামাতের আমির ঘোষণা করলো, তখন শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে ঘাতক দালাল নির্মূল কমিটি আন্দোলন শুরু করে। জাহানারা ইমামের নেতৃত্বেই তখন যুদ্ধাপরাধীদের বিচারে গণআদালত গঠিত হয়েছিল। এই গণআদালতের প্রেক্ষিতেই তৎকালীন বিএনপি সরকার গোলাম আজমকে গ্রেপ্তার করে। সে সময়ে তার নাগরিকত্ব মামলা শুরু হয়। তখন সরকারের পক্ষে মামলা পরিচালনা করেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট আমিনুল হক। আর যুদ্ধাপরাধী গোলাম আজমের পক্ষে ছিলেন এই ব্যারিস্টার আবদুর রাজ্জাক।

আমরা সবসময়ই ইতিহাস বিভ্রমে পড়ি এবং অতীত ভুলে যাই। ব্যারিস্টার আবদুর রাজ্জাক গোলাম আজমের আইনজীবী হিসেবে কী কী কথা বলেছিলেন সেটাও আজ অনেকের স্মৃতি থেকে মুছে গেছে হয়তো। সেসময় তিনি বলেছিলেন, একাত্তরে কোনো মানবতাবিরোধী অপরাধ হয়নি। গোলাম আজম বা জামাত কোন গণহত্যা বা মানবতাবিরোধী অপরাধের সঙ্গে যুক্ত ছিল না। এখন আবদুর রাজ্জাক তার ভোল পাল্টে ফেলেছেন। কিন্তু ওইসময় তিনি যে অসত্য বলেছিলেন সেই কথাগুলোর জন্য তিনি নিজের কাছে কখনও ক্ষমা চেয়েছেন কি?

দ্বিতীয় বিষয় হলো যে, ২০১১ সালে যখন যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শুরু হলো, তখন সমস্ত যুদ্ধাপরাধীদের প্রধান কৌশলী ছিলেন এই ব্যারিস্টার রাজ্জাক। গোলাম আজম, নিজামী, মুজাহিদ আর কাদের মোল্লার মতো নিকৃষ্ট যুদ্ধাপরাধীদের মামলায় ব্যারিস্টার রাজ্জাক কী কী বলেছিলেন তার যদি সারসংক্ষেপ করা হয় তাহলে তার মূল বক্তব্য দাঁড়ায়, একাত্তরে বাংলাদেশে কোনো যুদ্ধাপরাধ, লুণ্ঠন, ধর্ষণ কিংবা গণহত্যা ঘটেই নি। তার ভাষ্যমতে, একাত্তরে জামাত ছিল পুতঃপবিত্র একটি রাজনৈতিক দল। এসব বক্তব্য থেকেই বোঝা যায় যে, ব্যারিস্টার রাজ্জাক লোকটি সুযোগ সন্ধানী। যখন যেখানে যে সুযোগ দরকার হয় সে অনুযায়ীই তিনি তার ভোল পালটে ফেলেন।

জামাতে এখন দুরাবস্থা চলছে। আন্তর্জাতিক চাপের মুখে বিএনপি আর কোনোভাবেই দলটিকে সঙ্গে রাখতে পারছে না। ঠিক এ সময়ে জামাতকে বাঁচাতে এবং যুদ্ধাপরাধী গোষ্ঠীর থেকে দৃষ্টি অন্যদিকে সরিয়ে নিতেই ব্যারিস্টার রাজ্জাক যে মাঠে নেমেছেন, এতে কোনো সন্দেহ নেই। কিন্তু দুর্ভাগ্য হলো, আমাদের কিছু তথাকথিত প্রগতিশীল ব্যক্তি, প্রতিষ্ঠান এবং গণমাধ্যম, যারা নিজেদেরকে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি বলে জাহির করেন, তারাই এখন ব্যারিস্টার আবদুর রাজ্জাকের জয়গান গাওয়া শুরু করেছেন। তাহলে কি ব্যারিস্টার রাজ্জাকের যুদ্ধাপরাধ মাফ হয়ে যাবে? তিনি গোলাম আজমের নাগরিকত্বের জন্য যে মিথ্যাচারগুলো করেছিলেন সেগুলো কি আমরা ভুলে যাব? যুদ্ধাপরাধীদের বাঁচানোর জন্য যে প্রাণান্ত চেষ্টা ব্যারিস্টার রাজ্জাক করেছিলেন সেই অতীত কি একেবারেই হারিয়ে যাবে? ব্যারিস্টার আবদুর রাজ্জাককে যে হিরো বানানোর চেষ্টা চলছে সেটার মধ্যেই ষড়যন্ত্র আছে বলে রাজনৈতিক পর্যবেক্ষক মহল মনে করছে।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭