ওয়ার্ল্ড ইনসাইড

ই-সিগারেট নিয়ে উত্তপ্ত হংকং

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/02/2019


Thumbnail

ই-সিগারেট বন্ধের সরকারি পরিকল্পনা নিয়ে উত্তপ্ত হয়ে পড়েছে চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং। ই-সিগারেট উৎপাদন, আমদানি এবং বিক্রি বন্ধে জেল-জরিমানার বিধান রেখে একটি আইন পাশ করছে দেশটির প্রশাসন।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, ই-সিগারেট উৎপাদন, আমদানি এবং বিক্রির সঙ্গে জড়িত যে কাউকে ৬ মাসের কারাদণ্ড অন্যথায় ৬ হাজার ৩৭০ ডলার জরিমানা গুণতে হবে। প্রশাসনের এই সিদ্ধান্তই ক্ষেপিয়ে তুলেছে হংকংয়ের ই-সিগারেট ব্যবহারকারীদের। তারা বলছেন, সারাবিশ্বের মতো হংকংয়েও ধূমপানের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে মানুষ ই-সিগারেটের আশ্রয় নিচ্ছেন। এটা নিষিদ্ধ হলে মানুষ আবার ক্ষতিকর ধূমপানে আসক্ত হয়ে পড়বে। 

নিকোটিনের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে বিশ্বের ৩৫ মিলিয়ন মানুষ বর্তমানে ই-সিগারেট সেবন করছে। হংকংয়েও এই সংখ্যা কয়েক হাজার। সেখানে ই-সিগারেট বন্ধের সিদ্ধান্তের বিরোধিতা করছেন অনেক স্বাস্থ্যবিদও। তারা বলছেন, এই পণ্যটি সিগারেটের প্রতি আসক্তি কমাতে সাহায্য করে। সুতরাং এটা বন্ধ করলে অনেকেই ধূমপানে ফিরে যেতে পারে।

উল্লেখ্য, বিশ্বের কম ধূমপায়ী অধ্যুষিত অঞ্চলগুলোর মধ্যে হংকং একটি। সেখানে জনসংখ্যার মাত্র ১০ শতাংশই ধূমপান করে থাকে। প্রশাসনের কঠোর নীতিই এর মূল কারণ বলে মনে করা হয়।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭