ইনসাইড পলিটিক্স

ডাকসুর মনোনয়নের দায়িত্বে চার নেতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/02/2019


Thumbnail

ডাকসু নির্বাচনে ভিপি এবং জিএস ছাড়া কেন্দ্রীয় সংসদ ও হল সংসদ নির্বাচনে ছাত্রলীগের মনোনয়নের জন্য আওয়ামী লীগের চার নেতাকে দায়িত্ব দেয়া হয়েছে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই চারনেতাকে একটি খসড়া তালিকা তৈরির জন্য নির্দেশ দিয়েছেন। এই চারনেতা গতকাল এবং আজ দু’দফা বৈঠক করেছেন এবং তালিকা চূড়ান্তকরণের কাজ করছেন। ডাকসু নির্বাচনে ভিপি ও জিএস পদে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে মনোনীত করেছেন প্রধানমন্ত্রী। অন্যান্য পদের মনোনয়নের জন্য যে চারজন নেতাকে দায়িত্ব দেয়া হয়েছে তারা হলেন: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান; আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন মোহাম্মদ নাছিম এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও ডাকসুর সাবেক জিএস আখতারুজ্জামান। এরা সবাই বিগত সংসদ নির্বাচনে মনোনয়ন বঞ্চিত হয়েছিলেন এবং প্রধানমন্ত্রীর প্রচার ও মনিটরিং টিমের সদস্য হিসেবে কাজ করেছিলেন।

এ বিষয়ে জাহাঙ্গীর কবির নানকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ডাকসু ও হল সংসদের মনোনয়ন চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে আমরা জনপ্রিয় প্রার্থী এবং সামগ্রিক বিষয় বিবেচনা করে নেত্রীর কাছে একটি প্রস্তাব দেবো। প্রধানমন্ত্রী দেশে ফিরলেই তার কাছে এই তালিকা দেয়া হবে বলে তিনি জানিয়েছেন।

উল্লেখ্য, ডাকসু নির্বাচনের মনোনয়নের জন্য প্রথমে দলের সিনিয়র নেতাদের দায়িত্ব দেয়ার একটি চিন্তাভাবনা ছিলো। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরবর্তীতে এই দায়িত্ব এই চারনেতাকে দেন। এদের প্রত্যেকেই সাবেক ছাত্রনেতা ছিলেন। এদের মধ্যে আবদুর রহমান ও জাহাঙ্গীর কবির নানক ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছিলেন। বাহাউদ্দিন নাছিম কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতা ছিলেন। আর আখতারুজ্জামান ডাকসুর সম্পাদকের দায়িত্ব পালন করেছিলেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানাচ্ছে, এই চার নেতা মনোনয়ন চূড়ান্ত করার জন্য কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি- সাধারণ-সম্পাদক ছাড়াও ছাত্রলীগের প্রাক্তন নেতাকর্মী, হলের বিভিন্ন নেতাকর্মীদের সঙ্গে বৈঠক করছেন। তারা আজকালের মধ্যে একটা খসড়া তালিকা তৈরি করবেন। প্রধানমন্ত্রী আগামীকাল দেশে ফেরার পর এ তালিকা নিয়ে তারা প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে। ঐ বৈঠকে ছাত্রলীগের বর্তমান সভাপতি- সাধারণ-সম্পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি- সাধারণ-সম্পাদক উপস্থিত থাকবেন।

বাংলা ইনসাইডার/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭