ইনসাইড পলিটিক্স

জামাতের গঠনতন্ত্র পরিবর্তনের কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/02/2019


Thumbnail

জামায়াতে ইসলামী বাংলাদেশের আদর্শ ও সাংগঠনিক কাঠামোয় ব্যাপক সংস্কারের জন্য দলের মহাসচিব ডা. শফিকুর রহমানের ৫ সদস্যের একটি কমিটি গঠিত হয়েছে। জামাতের অভ্যন্তরীণ সূ্ত্রে জানা গেছে, তারা সারাদেশ থেকে তথ্য ও মতামত সংগ্রহ করছে। তারা দুটি বিকল্প নিয়ে চিন্তাভাবনা করছে।

প্রথমত; জামায়াতে ইসলামী থাকবে তবে তারা কোন রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করবে না। তারা স্বাস্থ্যসেবা, ছাত্রবৃত্তি, কৃষিতে সহযোগিতার মতো শুধুমাত্র সামাজিক কর্মকাণ্ড পরিচালনা করবে। দ্বিতীয়ত; আলাদা একটি রাজনৈতিক দল হবে, বর্তমান সময়ের সঙ্গে সামঞ্জস্য করে যেটার গঠনতন্ত্র করা হবে।

রাজনীতিতে টিকে থাকার জন্য জামাত একটি নতুন গঠনতন্ত্র তৈরি করবে যেটা আমাদের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক নয়। সংবিধানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করে অন্যান্য বিষয় অন্তর্ভুক্ত একটি পরিপূর্ণ গঠনতন্ত্র তৈরির প্রক্রিয়া শুরু করেছে। এজন্য তারা একটি আইনজীবী প্যানেল তৈরি করছে। এই প্যানেলের জন্য যেসব আইনজীবীর সঙ্গে তারা যোগাযোগ করছে তাদের মধ্যে জামাতপন্থী কোন আইনজীবী নেই। এদের মধ্যে রয়েছেন, ড. কামাল হোসেন, অ্যাডভোকেট শাহদীন মালিক এবং অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তাদেরকে নিয়ে তৈরি প্যানেলের মাধ্যমে জামাতের গঠনতন্ত্র তৈরি করা হবে যেন নির্বাচন কমিশনে গঠনতন্ত্র নিয়ে কোন সমস্যা না হয়।

সারাদেশ থেকে প্রাপ্ত মতামত থেকে জামাত সিদ্ধান্ত নেবে জামাত তার গঠনতন্ত্র বিলোপ করে নতুন দল করবে নাকি বর্তমান জামাতকেই আমূল পরিবর্তন করবে? যেটাই করুক না কেন, জামাত একটি নতুন গঠনতন্ত্র এবং ঘোষণাপত্র তৈরি করবে এবং এর জন্য একজন আইনজীবী অথবা একটি আইনজীবী প্যানেল তৈরি করবে। প্যানেল থেকে যে তিনজনকেই বা যে কোন একজনকে তারা নিয়োগ দিতে পারে।

বাংলা ইনসাইডার/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭