লিভিং ইনসাইড

গৃহকর্মী যখন ঘাতক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/02/2019


Thumbnail

আপনার অফিস, সন্তান আর বাড়ির কাজ সামলাতে গিয়ে হিমশিম খাচ্ছেন আপনি। এই মুহূর্তে বাড়ির কাজের লোকটিও চলে গেছে একমাস হলো। মাথা খারাপের জোগাড় হলো আপনার। জরুরি ভিত্তিতে আপনার গৃহকর্মী প্রযোজন। এক আত্মীয়ের মাধ্যমে বাড়িতে নতুন গৃহকর্মী আনলেন, তাকে শিখিয়ে পড়িয়ে নিলেন। মনে হলো কাজে বেশ দক্ষ, সবকিছু বুঝে নিয়েছে ভালোভাবেই। হুট করে এক সন্ধ্যায় বাড়ি ফিরে দেখলেন আপনার ঘরের দরজা খোলা। ঘরের মোটামুটি মূল্যবান জিনিসগুলো সাফ করে দিয়ে গৃহকর্মী চম্পট দিয়েছে। আপনার তো মাথায় হাত! কী করবেন এখন? তার সঙ্গে যোগাযোগের কোনো পথও আপনার জানা নেই।

এমন ঘটনা প্রায়ই ঘটে। এমনকি টাকাপয়সা, গয়নাগাটির লোভে পড়ে গৃহকর্তাকে খুন করে ফেলার ঘটনা অতি সম্প্রতিই ঘটেছে। এই অবস্থায় আপনার করণীয় কী সে কথাই আজ জানাবো-

জাতীয় পরিচয়পত্র, ছবি সংগ্রহে রাখুন

প্রতিটি প্রতিষ্ঠানে কর্মী নিয়োগ বা বাড়িভাড়া দিতে গেলেও জাতীয় পরিচয়পত্রের কপি রাখে কর্তৃপক্ষ। এটা অবশ্যই নিরাপত্তা নিশ্চিত করার জন্য। বাড়িতে গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রেও অবশ্যই এই পন্থা মেনে চলতে হবে। সঙ্গে ছবি রাখাও আবশ্যক। এতে করে নিরাপত্তার বিষয়ে নিশ্চিত থাকা যাবে। আপনি গৃহকর্মী নিয়োগের আগে তাদের থেকে পরিচয়পত্র নিয়ে রাখবেন। সেটা না থাকলে ছবি রাখুন, কোনো এজেন্সি থেকে নিয়োগ নিলে সেখান থেকে সব তথ্যাদি নিয়ে রাখুন।

পরিবার সম্পর্কে খোঁজখবর রাখুন

যাকেই বাড়িতে রাখবেন তার বাড়ির বিস্তারিত জেনে রাখবেন। পরিবারে কে কে রয়েছে, তারা কে কী করে, আশপাশে কেউ বসবাস করে কিনা জেনে নিন। প্রয়োজনে তাদের সঙ্গে যোগাযোগ রাখতে পারেন। পরিবারের ঠিকানা রাখবেন, কারো না কারো ফোন নাম্বার রেখে দেবেন। কোনো সমস্যা বা নিখোঁজ হলে কাজে লাগবে।

গৃহকর্মীর সামনে পারিবারিক আলোচনা নয়

আপনি তাকে কিছুটা স্বাধীনতা দেবেন, ভালোবাসবেন সেটা ঠিক আছে। সে অনেকটাই আপনার পরিবারের সদস্যের মতো হয়ে যাবে। কিন্তু আপনার পরিবারের ব্যক্তিগত আলাপগুলো তাদের সামনে করবেন না। এতে আপনাদের বাড়ির খবর সব জেনে যাবে। আপনাদের কোথায় কি আছে, কোন কোন দুর্বলতা রয়েছে সেটা জেনে গেলে তাদের অপকর্ম করতে সুবিধা হবে।

আপনার জিনিসপত্র সামলে রাখুন

আপনাকে হয়তো নিয়মিতই গৃহকর্মীকে বাড়িতে রেখে বাড়ির বাইরে যেতে হয়। আপনি পুরো বাড়িঘর তার কাছে ফেলে রেখে বেরিয়ে যাবেন না। যেখানে আপনার মূল্যবান জিনিসপত্রগুলো থাকে, সেই ঘরটি লক করে বের হন। কোথায় কী থাকে সেটা তাকে কখনো বলবেন না। নিজেদের বেডরুমটি অন্তত লক করে রাখুন।

খেয়াল রাখুন

তাদের সবসময় চোখে চোখে রাখার চেষ্টা করুন। তারা কোথায় কার সঙ্গে কথা বলছে, কোথায় কাকে ফোন দিচ্ছে, কারো সঙ্গে দেখা করতে যাচ্ছে কি না, তার কাছে কেউ আসছে কিনা, আশেপাশে অন্য কোনো গৃহকর্মীদের সঙ্গে কেমন সম্পর্ক বজায় রাখছে সেটি নিয়েও চোখ কান খোলা রাখুন। সে যেন সংঘবদ্ধ হয়ে কোনো অপরাধ করতে না পারে সেটা খেয়াল রাখুন।

 

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭