ইনসাইড বাংলাদেশ

‘আমাদের সব অর্জনই সংগ্রামের মাধ্যমে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/02/2019


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন ,‘আমরা বাঙালি জাতি। আমাদের সব অর্জনই কিন্তু সংগ্রামের মাধ্যমে। আমাদের সংস্কৃতিকে, ভাষাকে বারবার আঘাত দেওয়া হয়েছে।’এমন কথা তিনি আজ ২১ পদক প্রদান অনুষ্ঠান শেষে বলেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের মাধ্যমে এ বছরের মর্যাদাপূর্ণ একুশে পদক বিজয়ীদের মাঝে পদক বিতরণ করেন। 

স্ব-স্ব ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য সরকার ২১ জনকে একুশে পদক ২০১৯’ র জন্য মনোনীত করেছে। গত ৬ ফেব্রুয়ারি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এই পদক বিজয়ীদের নাম ঘোষণা করে।

প্রধানমন্ত্রী ভাষার জন্য আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর অবদান তুলে ধরেন। তিনি বলেন,‘১৯৪৮ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত পাকিস্তানি গোয়েন্দা সংস্থা তাকে নিয়ে যে রিপোর্ট দিয়েছিল। তা প্রকাশ করছি প্রথম ও দ্বিতীয় খন্ড প্রকাশ পেয়েছে। আমরা ১৪ খন্ড প্রকাশ পাবে। এখানেও পাওয়া যাবে কিভাবে ভাষা আন্দোলন হয়।’

প্রধানমন্ত্রী তুলে ধরেন কিভাবে ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা যুদ্ধ পর্যন্ত আওয়ামী লীগ কিভাবে অবদান রেখেছেন। বঙ্গবন্ধুর শাষনামল ও তার পরবর্তী সময়ে শেখ হাসিনা সরকার কিভাবে মাতৃভাষা রক্ষার জন্য কাজ করেছেন, তা তার ভাষণে তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন,‘ জাতির পিতা স্বাধীনতার পর জাতিসংঘে যে ভাষণ দিয়েছিলেন, তা বাংলা ভাষায় দিয়েছিলেন। আমিও তাঁর দেখানো পথে যতবারই জাতিসংঘে ভাষণ দিয়েছি, বাংলা ভাষাতেই দিয়েছি। বাঙালি জাতি যেন বিশ্বের দরবারে মাথা উচু করে দাড়াতে পারে। সেই চেষ্টা জাতির পিতা সারাজীবন করেছেন।’  

তিনি বলেন,‘২১ আমাদের শিখিয়েছে কিভাবে নিজের অস্তিত্ব রক্ষা করা যায়। কিভাবে মাথা উঁচু করে দাঁড়ানো যায়।

গুনীজনদের আন্তরিক অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী আহ্বান জানান,‘ আসুন আমরা সবাই মিলে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করি।’  

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭