ইনসাইড গ্রাউন্ড

আপাতত পাশ ‘সাব্বির’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2019


Thumbnail

নিষেধাজ্ঞা তুলে জাতীয় দলে ফেরানো প্রক্রিয়া নিয়ে কম সমালোচানা হয়নি। দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার উপর দায় চাঁপিয়ে হাঁপ ছেড়ে বাঁচেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। সে দায় আবার নিজের কাঁধে তুলে নেন টাইগার দলপতি। প্রশ্ন উঠে মাশরাফির ভালবাসার প্রতিদান কি দিতে পারবেন ‘ব্যাডবয়’ খেতাব পাওয়া সাব্বির রহমান?

সদ্য সমাপ্ত নিউজিল্যান্ড সিরিজ বলছে দলপতির আস্থা, বিশ্বাস ও ভালোবাসার প্রতিদান ঠিক মতোই দিতে পেরেছেন সাব্বির। বিশেষ করে তৃতীয় ওয়ানডেতে যেভাবে ব্যাট করলেন, তা একথায় অসাধারণ। তার উপর আস্থা রাখতে শুরু করেছেন ভক্তরা। আর কেউ কেউ এতে তাড়াতাড়ি ভরষা করতে চান না সাব্বিরের উপর।

নিষেধাজ্ঞা, ব্যাটে নেই রান, চারিদিকে সমালোচনা—সবকিছু মিলিয়ে ভীষণ চাপে ছিলেন সাব্বির রহমান। শুধু একটাই ভরষা তাঁর মাথার উপর ছাদ হয়ে আছেন দলের অধিনায়ক। যে অধিনায়কের পরশে বদলে যায় পুরো একটি দল, সে একজনকে বদলাতে পারবে না তা কি করে হয়? তাই তো নিউজিল্যান্ড যাবার আগে গণমাধম্যকে সাব্বির জানিয়েছিলেন, ‘প্রতিদান দিতে পারবো কিনা জানি না, তবে সাধ্য মতো ভালো খেলতে চেষ্টা করবো।’

নিউজিল্যান্ড সফরের প্রস্তুতি ম্যাচে সেই আভাস দিয়েছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান। প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে ৪১ বলে ৪০ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন সাব্বির। সিরিজের প্রথম ওয়ানেডতে ৭১ রানে ৫ উইকেট হারানোর পর ক্রিজে আসেন তিনি। প্রয়োজনের সময় ভালো শুরুর ইঙ্গিত দিয়েও প্রত্যাশা মেটাতে ব্যর্থ হয় তাঁর ব্যাট। ব্যক্তিগত ১৩ রানে আউট হন তিনি।

দাবি ওঠে দ্বিতীয় ওয়ানডেতে বাদ দেওয়ার। কিন্তু মাশরাফি যার উপর আস্থা রাখেন, তাকে সুযোগ দেন বারবার। দ্বিতীয় ওয়ানডেও জায়গা পান একাদশে সাব্বির। সেই ম্যাচেও ব্যর্থ টপঅর্ডার ব্যাটসম্যানরা। দলীয় ৯৩ রানে দলকে বিপদে রেখে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে সাজ ঘরে ফেরেন মাহমুদউল্লাহ। শুরুতে কিছুটা নড়বড়ে থাকলেও ৬৫ বলে ৪৩ রানে দায়িত্বশীল এক ইনিংস খেলেন সাব্বির।

আর তৃতীয় ওয়ানেডের কথা নতুন করে বলার কিছুই নেই। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার ডানহাতি এই ব্যাটসম্যান অবশেষে দেখা পান সেঞ্চুরি। আর সেঞ্চুরিটা করলেন সময় মতো। আগের দুই ম্যাচের মতো তৃতীয় ওয়ানডেতেও বাংলাদেশের টপ অর্ডার। ৩৩১ রানের পাহাড় সম টার্গেট তাড়া করতে নেমে, দলীয় ৬১ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে সফরকারিরা্

ছয় নম্বরে নেমে সাব্বির শুধু পরাজয়ের ব্যবধানটাই কমাতে পারেন। মোহাম্মদ সাইফউদ্দিন ও মেহেদী হাসান মিরাজকে নিয়ে সেটাই করলেন। ষষ্ঠ উইকেট জুটিতে সাইফকে নিয়ে ১০১ রান তোলেন সাব্বির। আর অষ্টম উইকেটে মিরাজকে নিয়ে গড়েন ৬৭ রানের জুটি।

কিউই বোলারদের বিপক্ষে তো বটেই লড়াই করলেন নিজের সব অপকর্মের বিরুদ্ধে। সেঞ্চুরি পর বিতর্কিত হয়ে লক্ষচ্যুত হওয়া সাব্বির যেন সব প্রশ্নের উত্তর দিয়ে দিলেন এই এক ইনিংসে।

নিজের ক্রিকেটীয় ব্যাকরণে সবটুকু দিয়ে খেললেন চমকপ্রদ এক ইনিংস। ১০২ রানের ইনিংসটি খেলতে খরচ করেন ১১০ বল। ১২টি চার ও ২টি বিশাল ছক্কার মার ছিল। এর আগে ৫৯ বলে অর্ধশতকের পর তিন অঙ্কের দেখা পান ১০৫ বলে।

এই ইনিংস সাব্বিরকে যতটা না নির্ভার করছে তারচেয়ে বেশি স্বস্তি দিয়েছে মাশরাফিকে। তাই ম্যাচ পরবির্ততে সংবাদ সম্মেলনে দলের অধিনায়ক বলেন, ‘এমন পারফরম্যান্সে ছেলেরা হতাশ হওয়াটা স্বাভাবিক। কিন্তু সাব্বিরের ইনিংসটি আমাদের জন্য ইতিবাচক।’

বিশ্বকাপকে সামনে রেখে নিউজিল্যান্ড সফর ছিলো বাংলাদেশের পরীক্ষা-নিরীক্ষার। অনেকদিন ধরে লোয়ার অর্ডারে একজন মারকুটে ব্যাটসম্যানের সংকটে ভুগছিল বাংলাদেশ। সাব্বিরের সক্ষমতা জানা সবার। তাই একটা ডানহাতি এই ব্যাটসম্যানকে নিয়ে একটা ঝুঁকি নেন মাশরাফি। আপাতত দৃষ্টিতে সফল টাইগার দলপতি। কিন্তু টাইগার ভক্তটা এখনই এ-প্লাস দিচ্ছেন না সাব্বির রহমানকে। কারণ বাংলায় একটা প্রবাদ বাক্য আছে ‘ঘরপোড়া গরু, সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়’। সাব্বিরকে নিয়ে ক্রিকেটপ্রেমিদের অবস্থা এখন অনেকটা এমনই। তাই তো নিউজিল্যান্ড সফরে তাঁর পারফরম্যান্সকে আপাতত পাশ মার্ক দিচ্ছেন দেশের ক্রিকেট পাগলমানুষেরা।

বাংলা ইনসাইডার/আরইউ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭