লিভিং ইনসাইড

ভীড় এড়িয়ে একুশ উদযাপন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2019


Thumbnail

দূরত্ব আর ভীড়ভাট্টার ভয়ে স্মৃতিস্তম্ভ বা শহীদ মিনারে যাওয়া হয়নি শ্রদ্ধা জানাতে। এ নিয়ে মন খারাপ হয়েছে। তবে আপনি এই ভাষা আন্দোলনের বিষয়টিকে অবশ্যই শ্রদ্ধা করেন, পালনের ইচ্ছাপোষণ করেন। এই ছুটির দিনটিকে নষ্ট না করে কোলাহলে না গিয়ে একুশ পালন করে আসতে পারেন নিজের মতো করে।

ঘুরে আসুন বইমেলা

একুশ আসা মানেই মাসব্যাপী চলে বইমেলার আয়োজন। আপনি হয়তো অন্য দিনগুলোতে ছুটির অভাবে সবাইকে নিয়ে বইমেলাতে যেতে পারেননি। আজকে একুশের দিনটিতে সময় নিয়ে ঘুরে আসুন। দেখে আসুন বইয়ের সমাহার। একুশের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, গান, কবিতা আপনাকে কিছুক্ষণের জন্য অন্য জগতে নিয়ে যাবে। একুশের বই কিনবেন, সন্তানকেও কিনে দেবেন। বইমেলা সাজবে নতুন সাজে। বাংলা বিভিন্ন অক্ষরে সাজানো হবে। আসবে অসংখ্য নতুন বই।

এর একেবারে কাছেই রয়েছে টিএসসি, দোয়েল চত্বর। আপনি এদিকেও ঘুরে আসুন।

বেঙ্গল বই

বইয়ের মাঝে ডুব দিতে চান? তাহলে দুপুরবেলাটি পার করেই চলে যেতে পারেন রাজধানীর বেঙ্গল বইতে। নিজের দেশ আর ভাষাকে ভালোবাসতে বইয়ের মাঝে ডুবে যান কিছুক্ষণ। একা না গিয়ে বন্ধু আর পরিবার নিয়ে যান। সিঙ্গারা আর চায়ের কাপে চুমুক দিতে দিতে গল্প, আড্ডা আর বইতে সময় কাটান।  

বিশ্বসাহিত্য কেন্দ্র

মানুষ তার স্বপ্নে সমান বড়- ফটক দিয়ে ঢুকতে গেলেই চোখে পড়বে এই লেখাটি। হ্যাঁ, বলছিলাম বিশ্বসাহিত্য কেন্দ্রের কথা। আলোকিত মানুষ গড়ার প্রত্যয় নিয়ে অনেকগুলো বছর ধরে কাজ করে যাচ্ছে এই প্রতিষ্ঠানটি। সেই তাগিদ থেকে সবার মাঝে বই আর পড়ার অভ্যাস গড়ে তোলা তাদের মূল কাজ। আপনি এদিকে ‍ওদিকে ঘুরলেন, স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানাতে পারেন বা না পারেন কিছুক্ষণ সময় কাটিয়ে আসুন এখান থেকে। রাজধানীর প্রাণকেন্দ্রেই রয়েছে বিশ্বসাহিত্য কেন্দ্র। আপনি নিরিবিলিতে পড়লেন, বই দেখলেন, কোনো সাংস্কৃতিক সন্ধ্যা হলে সেটি উপভোগ করুন।

বাতিঘর

ভেতরে ঢুকলেই মন একেবারে শান্ত হয়ে যায়। থরে থরে সুন্দর করে বই সাজানো, চকচক করছে চারদিক। বলছি বাতিঘরের কথা। এখানে বাঙালির কোনো প্রাণের দিবস এলে নতুনরূপে সাজে সব। বিভিন্ন নাম জানা না জানা কবি, সাহিত্যিকরা আসেন, ভাষা আর দেশের বিভিন্ন ইতিহাস নিয়ে আলাপ আলোচনা হয়। আপনি চাইলে ঢুঁ মেরে আসতে পারেন এখান থেকে।

পাঠক সমাবেশ

এটাও বইয়ের রাজ্য। মনের মধ্যকার ভাষার বোধকে একদিনের জন্য হলেও ঝালাই করে নিতে হলে আমাদের বই, ভাষা আন্দোলনের ইতিহাসের মধ্যে ঢুকে যেতে পারেন। চলে যান পাঠক সমাবেশে। সেখানে দেখতে পারেন ভাষার কোনো আয়োজন।

জাতীয় জাদুঘর

জাতীয় জাদুঘরটি আমাদের যাবতীয় ইতিহাসের অন্যতম সাক্ষী। আপনি এদিনটিতে ঘুরে আসতে পারেন জাদুঘর থেকে। ভাষার নিদর্শনগুলো দেখুন, নতুন কোনো সংগ্রহ আছে কিনা দেখুন। কোনো সাংস্কৃতিক আয়োজন হলে সেটাও উপভোগ করুন।

এছাড়াও বিকেলের পরপর বাংলাদেশ শিল্পকলা একাডেমি, শিশু একাডেমিতেও ঢুঁ মেরে আসতে পারেন। দেখে আসবেন একুশের মঞ্চনাটক, চিত্রপ্রদর্শনী। আপনার অজানাকে জেনে আসুন, পুরনোকে নতুন করে জেনে নিন।

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭