লিভিং ইনসাইড

ছুটির দিনে অফিসের কাজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/02/2019


Thumbnail

এই সপ্তাহ শেষেই দুইদিনের ছুটি। তার মধ্যে পড়েছে প্রিয় বন্ধুটির বিয়ে। এই নিয়ে সেই পরিকল্পনা ছিলো ফেরদৌসের। কিন্তু এরই মধ্যে অফিসে নতুন প্রোজেক্টের কাজ চলে এলো। টানা তিন-চারদিনের কাজ, ছুটি হলো বাতিল। এখন মন খারাপ করবে না অফিস করবে মাথায় আসছে না। বাসাতেও শুরু হলো রাগারাগি। কিন্তু পরিস্থিতি ম্যানেজ তো করতেই হবে। কিন্তু কীভাবে সেটা?

সপ্তাহে একটা বা দুইটা ছুটির দিন আমাদের পরম প্রিয় বিষয়। সারাসপ্তাহ পর ছুটি পাবেন, ঘুমাবেন, খাবেন আর ঘুরবেন- এর থেকে আনন্দের আর কিছু নেই আমাদের। এই ছুটির দিনটাকে ঘিরে কতো পরিকল্পনাই তো থাকে আপনার। কিন্তু হুট করে ছুটির দিনে অফিস করতে হবে বলে খবর এলো আপনার। আপনার মাথায় তো আকাশ ভেঙে পড়লো। সব আনন্দ আর পরিকল্পনা মাঠে মারা গেলো। কাজের চাপে কতজনের যে কত উপলক্ষ নষ্ট হয়, কত দিবস ভুলে যেতে হয় তার কোনো ঠিক থাকে না।

কি করবেন তাহলে

ছুটিটা অন্যদিন নেওয়া যায় কিনা দেখুন

আপনাকে বাধ্য হয়ে ছুটির দিন অফিস করতে হচ্ছে ভালো কথা। মন দিয়েই সেই কাজ করুন। আপনি যে এই প্রাপ্য ছুটিটা পাচ্ছেন না, সেটা পরে নিতে পারেন কিনা দেখুন। এজন্য অফিস কর্তৃপক্ষের সঙ্গে কথা বলুন। দেখুন তারা ছুটিটা মিউচ্যুয়াল করে পরদিন বা অন্যদিনে দেয় কিনা। সেই ছুটির দিনে আপনার নিজের সময়টা কাটান।  

পরিকল্পনা সামনের সপ্তাহের জন্য রাখুন

হুট করে ছুটিটা মিস হয়ে গেলো বলে মন খারাপ হচ্ছে। খুবই স্বাভাবিক। চাকরির ক্ষেত্রে এটা খুবই স্বাভাবিক। ছুটিটা যদি অন্যদিন নিতে না পারেন তাহলে মেনে নিন সেটা। আপনার পরিকল্পনাটা কষ্ট করে পরের সপ্তাহের জন্য রাখুন। ভেতরে আরও সময় পাচ্ছেন। প্রয়োজনে কোনো পরিকল্পনাটা থাকলে সেটা আরও সমৃদ্ধ আর সুন্দর।

তাড়াতাড়ি কাজ শেষ করে বের হন

আপনি বিশাল এক কাজের চাপে পড়ে গেলেন। না পারছেন বের হতে, ওদিকে কাজও শেষ হচ্ছে না। আপনার সঙ্গে যদি কোনো সহকর্মীও কাজ করে তাকে একটু সাহায্য করতে বলেন। যত দ্রুত পারেন কাজ শেষ করে বাড়িতে যান। বাইরে বা বাসায় খুব গুরুত্বপূর্ণ কাজ থাকলে কাজ এগিয়ে রেখে সহকর্মীদের বাকিটা কাজ শুধু শেষ করে রাখতে বলুন। 

পরিকল্পনা সংক্ষিপ্ত করে ফেলুন

ধরুন বিকেলে ঘোরাঘুরির পরে রাতে কোথাও দাওয়াত আছে, তাহলে ঘোরাঘুরিটা বাদ দিয়ে আনুষ্ঠানিকতা রক্ষা করতে শুধু দাওয়াতে চলে যান। বাসার অনেক কেনাকাটা আছে, সেগুলো কোনো সুপার শপ থেকে রাতে কিনে নিন। আর বড় কোনো পরিকল্পনা থাকলে সেটা ম্যানেজ করে নিন। পরিকল্পনা ছোট করে নিন।   

বাসার সবাইকে বুঝিয়ে বলুন

আপনি তো চিন্তাভাবনায় কাজ শেষ করলেন, কিন্তু বাসায় তো স্ত্রী, সন্তানেরা অভিমান করে থাকলো। অভিমান তো করবেই। তারা আপনার কাছে একটা দিন তো চাইবেই। তাদের একটু ম্যানেজ করে নিতে বলুন। পরিস্থিতিটা বোঝান। অভিমান করলে অফিস শেষে তাদের কোনোভাবে মন ভালো করিয়ে দিন, কোনো সারপ্রাইজ দিয়ে দেখুন।

আবার ধরুন ছুটি ছিলো দুইতিনদিনের, গোটা সময়টাতেই আপনাকে খাটতে হলো। আপনি বাসাতেই ফিরতে পারলেন না। তখন বাসায় নিজের দায়িত্বগুলো পালন করবেন সাধ্যমত। চেষ্টা করবেন অল্প সময়ের জন্যে হলেও বাসায় যাওয়া। দেখা করা, টুকটাক কিছু কাজ ম্যানেজ করে দিয়ে আসা।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭