কালার ইনসাইড

বলিউডের নায়িকা, দাপট দেখাচ্ছে দক্ষিণে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/02/2019


Thumbnail

এমন অনেককেই জানেন, এরা দক্ষিণী নায়িকা। সেখানে নাম কুড়িয়ে বলিউডের খাতায় নাম লিখিয়েছেন। কিন্তু বাস্তবে কিন্তু এর উল্টো। এরা বলিউডের নায়িকাই, অভিষেক হয়েছে বলিউড সিনেমা। এমনকি জন্ম মুম্বাই, ও পরিবারও মুম্বাইতে থাকে। এদের প্রত্যেকেই দাপট দেখিয়েছেন দক্ষিণ ভারতীয় সিনেমায়।  দক্ষিণের সেই সুপারহিট উত্তর ভারতীয় নায়িকাদের সঙ্গে পরিচয় করা যাক।

নাগমা: জন্ম মুম্বাইয়ে। সালমানের বিপরীতে ‘বাগি’ সিনেমা দিয়ে বলিউডে অভিষেক হয়েছিল। পরবর্তীতে সালমান, শাহরুখ, অক্ষয়দের বিপরীতে দাপটে অভিনয় করেছেন। তবে তিনি দক্ষিনে গিয়ে নিজের জনপ্রিয়তা তুঙ্গে নিয়ে গেছেন। রজনিকান্তের সঙ্গে একাধিক সিনেমায় অভিনয় করেছেন। দক্ষিণের সুপারস্টারদের বিপরীতে নিয়মিত দেখা গেছে। যার দরুণ তিনি সেখানেই অধিক পরিচিত।

জ্যোতিকা: অক্ষয় খান্নার বিপরীতে ‘ডোলি সাজাকে রাখনা’ দিয়ে বলিউড যাত্রা শুরু মুম্বাইয়ের জ্যোতিকার। প্রিয়দর্শনের সে সিনেমা সুপারহিট হয়। তবে প্রথম সিনেমার পরই তিনি তামিলে নাম লেখান। পরবর্তীতে সেখানেই আসন গড়েন। বিয়েও করেছেন তামিল ইন্ডাস্ট্রির সুপারস্টার বিজয়কে।

কাজল আগারওয়াল। ‘কিউ... হো গ্যায়া না’- দিয়ে বলিউডে যাত্রা শুরু। প্রথম ছবির পরই নাম লেখান তেলেগু ইন্ডাস্ট্রিতে। দক্ষিনের প্রায় সব ভাষার সিনেমাতেই অভিনয় করেছেন। তবে তিনি ফের বলিউডে আসেন এবং দর্শকের মন জয় করেন। উপহার দেন বেশকিছু সুপারহিট সিনেমা। 

তামান্না ভাটিয়া: ‘চাঁদ সা রোশন চেহারা’ দিয়ে বলিউডে যাত্রা শুরু। পরবর্তীতে ‘১০০% লাভ’, ‘কাল্লোরি’, ‘প্রিয়া’র মতো দক্ষিণের একাধিক সিনেমায় অভিনয় করেছেন। বাহুবলীর মতো ছবিতেও দেখা গেছে। তবে তামান্না মুম্বাইয়ের মেয়ে। মুম্বাইতেই তার জন্ম ও বেড়ে ওঠা। তার বাবাও মুম্বাইতে ধনার্ঢ্য ব্যবসায়ী।

ইলিয়ানা ডি’ক্রুজ: জন্ম মুম্বাইয়ের এক ক্যাথলিক পরিবারে। তবে বেড়ে ওঠা গোয়ায়। তিনি মূলত তেলেগু ইন্ডাস্ট্রি দিয়ে সিনেমা পা ফেললেও মুম্বাইয়েও বেশকিছু জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন। আর অবসর পেলেই তিনি মুম্বাই চলে আসেন। কারণ মুম্বাইতেই থাকে তার পরিবারের বেশিরভাগ মানুষ। দক্ষিণে তিনি শুধু সিনেমার জন্য যান।

ভূমিকা চাওলা: দিল্লির এক পঞ্জাবি পরিবারে জন্ম ভূমিকার। ‘তেরে নাম’, ‘রান’-এর মতো জনপ্রিয় বলিউডি ছবিতে দাপটে অভিনয় করেছেন। পাশাপাশি দক্ষিণের অনেক ছবিতেও ভূমিকাকে দেখা গিয়েছে।

সোনালি বেন্দ্রে: ‘বম্বে’, ‘আগ’-র পাশাপাশি ‘কাধালার ধিনাম’, ‘কান্নোদু কানবাথেলাম’-এর মতো সুপারহিট দক্ষিণের ছবিতেও অভিনয় করেছন মুম্বাইয়ের এই মেয়ে। তবে তিনি বলিউডের সুনাম ছাড়িয়ে সেখানে আসন গড়তে পারেননি।

 

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭