লিভিং ইনসাইড

এই বসন্তে আপনার ত্বকের যত্ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/02/2019


Thumbnail

বসন্ত মানেই প্রকৃতিতে বড়সড় পরিবর্তন। সেই সঙ্গে ত্বকেও আসে নানা পরিবর্তন। ত্বক রুক্ষতার পাশাপাশি টানটান তো হয়ই, বিভিন্ন ধরনের র‌্যাশ আর ব্রণও তৈরি হয়। তাই ঘরে বাইরে যেখানেই থাকুন না কেন- এসময় একটু সচেতন থাকতেই হবে আপনাকে। তাই দরকার বাড়তি যত্ন।

শীত কমতে কমতে গরম আসায় ত্বকে অনেক সমস্যা হয়। ত্বকে কি ধরনের ক্রিম লাগাতে হবে তা নিয়েও থাকে ভাবনা। ত্বক পুষ্টি পাচ্ছে না ভেবে অনেকে না বুঝে যেকোনো ময়েশ্চারাইজার ব্যবহার করে। ফলে ত্বক তৈলাক্ত হয়ে যায়। এতে দ্বিধা আরও বাড়ে। স্কিন টোন অনুযায়ী আপনার ত্বকের যত্ন নিন। এসময় আপনি ত্বকে টোনার ব্যবহার করতে পারেন। টোনার এসময় খুবই উপকারী। তাছাড়া ক্লিনজিন লোশন ও ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। যাদের ত্বক তৈলাক্ত থাকে, তারা ম্যাট ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

যাদের নিয়মিত বাইরে যেতে হয় তাদের একটু বেশিই সতর্ক হতে হয়। কারণ এসময়ে ঘরের বাইরের আবহাওয়ার প্রভাব বেশি পড়ে যায় আমাদের ত্বকে। তাই বাসায় ফেরার পরে ত্বকের কথা একবার ভেবে নিন। প্রথমেই বাইরে থেকে এসে মুখ ভালো করে ঠাণ্ডা ভালো করে ধুয়ে নেবেন।

ব্যবহার করুন ঘরে তৈরি কিছু প্যাক

সারাদিনের ব্যস্ততার পর ত্বকের যত্ন নিতে নিয়মিত পার্লারে যাওয়া হয়ে ওঠে না, যেতে হবে এমনটাও না। আপনি একটু কষ্ট করে বাড়িতেই তৈরি করে নিন প্রাকৃতিক কিছু প্যাক।

আমন্ড পেস্ট, টক দই, লেবুর খোসা ও পুদিনাপাতা দিয়ে তৈরি করুন একটি প্যাক। এটা এই ঋতুতে বেশ কাজে দেবে। এছাড়া গাজর ব্লেন্ড করে নিয়ে তাতে আমন্ড অয়েল আর মধু পেস্ট করে লাগিয়ে নিন। আপনার মুখে এসময় বলিরেখা পড়ার ভয় থাকে। গাজরের এই প্যাকটি ভালো কার্যকর হবে।

আপনি একটি শসা নিন। এটার রস তুলো বা পাতলা কাপড়ে লাগিয়ে মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে তিন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে সেটা ধুয়ে ফেলুন। চাইলে খাটি মুলতানি মাটি দিয়েও রূপচর্চা করতে পারেন। এর সঙ্গে একটু গোলাপ জল মিশিয়ে নেবেন।

দু’চামচ মসুর ডালবাটার মধ্যে কিছুটা দুধ ও আমন্ড তেলের মিশ্রণ বানান। মিশ্রণটা দশ মিনিট রেখে ভালোভাবে ধুয়ে ফেলুন। একটা ডিমের সাদা অংশের সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে মিশ্রণ বানিয়ে ২০ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলুন। 

চাইলে ঘরোয়া পদ্ধতিতেও স্ক্র্যাব করতে পারেন। এজন্য চিনি, লেবুর রস এবং অলিভ অয়েল ও চালের গুঁড়া দিয়ে মাস্ক তৈরি করুন। মাস্কটি দিয়ে ত্বক ম্যাসাজ করে ধুয়ে নিন। 

আপনার হাত-পায়ের দিকেও একটু নজর দিন। সেগুলোতেও নিয়মিত প্যাক বা স্ক্রাব লাগান। এরপর হাত ও পায়ের পানি মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

একটু বাড়তি যত্নও নিন

১. বাইরে বের হওয়ার সময় সঙ্গে ছাতা রাখুন। এসময়ের রোড়টা ত্বকের জন্য ক্ষতিকর।

২. মুখে, ঘাড়ে আর হাতে সান ব্লক লোশন ব্যবহার করুন।

৩. ত্বককে যতটা সম্ভব ধুলাবালি থেকে দূরে রাখুন। ঘরে ফিরে মুখ হাত, পা, মুখ পরিস্কার করুন।

৫. ময়েশ্চারাইজার ব্যবহার করবেন নিয়মিত। এসময়ে যাতে ত্বক টানটান না হয়ে যায়।

৬. সপ্তাহে অন্তত ২ থেকে ৩ বার ঘরে তৈরি প্যাক ব্যবহার করবেন।

৭. আপনার হাতে আর পায়ে পানির সঙ্গে গ্লিসারিন ব্যবহার করতে পারেন।

৮. ত্বক সতেজ এবং সুন্দর রাখতে হলে আর্দ্রতা রক্ষা করতে হয়। তাই বেশি করে পানি খাবেন এই সময়ে।

তাই রুক্ষ ত্বকে একটু সতেজ থাকতে আপনার সামান্য যত্নই ত্বককে সুস্থ আর সুন্দর রাখতে পারে।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭