লিভিং ইনসাইড

পাওনা টাকা আদায়ে বিড়ম্বনা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/02/2019


Thumbnail

এক বন্ধুকে প্রায় বছর দেড়েক আগে মোটামুটি মাঝারি অংকের কিছু টাকা ধার দিয়েছিলেন অভিষেক। বন্ধুটি টাকা ফেরত দেওয়ার সর্বোচ্চ তিন-চারমাস সময় চেয়ে নিয়েছিল। কিন্তু সামনের সপ্তাহ, সামনের মাস করতে করতে সেই টাকা দেড় বছরেও ফেরত দেয়নি অভিষেককে। অনেকভাবে টাকা চেয়েছে সে, সমস্যার কথা বললেও সেই টাকা ফেরত পাওয়ার কোনো সম্ভাবনাই দেখছে না সে আর।

এই টাকা ধার দেওয়া নেওয়া নিয়ে প্রচুর সমস্যা হয় আমাদের। খুব বিপদে পড়ে টাকা নিলে সেটা সময়মতো শোধ করাটা সাধারণ শিষ্টাচারের মধ্যে পড়ে। কিছু মানুষ আছে যারা সমস্যায় পড়েই শোধ করতে পারেন না। আবার কিছু মানুষ ইচ্ছে করেই সেটা ফিরিয়ে দিতে চায় না।

দেখা যায় বার বার তাগাদা দিয়েও টাকা ফেরত পাওয়া যায় না। একপর্যায়ে যোগাযোগটা বন্ধ করে দেয়, ফোন দিলে রিসিভ করে না, দেখা হলে এড়িয়ে যায়। কখনোবা পুরো টাকাটা ভেঙে ভেঙে শোধ করে। তারা বোঝেনা যে পাওনাদার ব্যক্তিটিও সমস্যায় পড়তে পারে। এই অবস্থায় আপনি যদি কারো কাছে টাকা ধার দিয়ে বিড়ম্বনায় পড়েন, কি করবেন তখন?

সুন্দরভাবে মনে করিয়ে দিতে পারেন

আপনার থেকে যারা টাকা নেবে, তাদের অনেকে প্রায়ই ভুলে যায় আপনি তার কাছে টাকা পান। আপনাকে এক্ষেত্রে একটু কৌশলী হতে হবে। মানে মাঝেমধ্যে আপনাকে একটু রিমাইন্ডার দিতে হবে। টাকাপয়সা নিয়ে কোনো আলোচনা হলে বলুন আপনার হাত একেবারে খালি, টাকাপয়সা প্রয়োজন। আরেকজনকে টাকা দিতে হবে বা বাসার কোনো জরুরি প্রয়োজনের কথা বলুন। দেখবেন তার হয়তো মনে পড়তেও পারে।

ভালোভাবে সরাসরি বলুন

যাদের কাছে টাকা পান তাদের সঙ্গে সুন্দরভাবে কথা বলুন। তাদের যদি টাকার কথা মনে তাহলে ভালোভাবে প্রশ্ন করুন যে কবে টাকা দিতে পারবে। আপনার সমস্যার কথা বলুন, টাকাটা নেওয়া অনেকদিন হতে যাচ্ছে, এখন সেটা ফিরিয়ে দেওয়া প্রয়োজন বলে সেটা বোঝান। প্রয়োজনে পরে আবার সাহায্য করবেন কিন্তু আপনার এখন টাকাটা দরকার, সেটি আপনি তাকে বলুন।

টাকা কি কারনে দরকার ছিল জানুন

যখন কেউ টাকা ধার নেবে তখন নিশ্চয়ই তার প্রয়োজন অনেক। আপনি তাকে খোলাখুলিভাবে জিজ্ঞেস করুন টাকাটা কি কারণে নিচ্ছে সে। আপনার যদি ধার দেওয়ার সামর্থ্য থাকে তো দিন। তবে দেওয়ার সময়ে তাকে সময়টা জিজ্ঞেস করুন। আপনার সুবিধামতো সময়ের জন্য বা তার সামর্থ্যের ওপর নির্ভর করে সময় দিন। প্রতিশ্রুতি রাখুন সে যেন যথাসময়ে টাকা ফেরত দেয়।

কোনো অজুহাতকে প্রশ্রয় নয়

টাকা সময়মতো না দেওয়া বা ঘুরানোর চেষ্টা করতে পারে মানুষ। সেক্ষেত্রে সে অনেকগুলো অভিযোগ দাঁড় করানোর চেষ্টা করবে। আপনি কোনো সমস্যা হলে সেটি বিবেচনা করবেন কিন্তু কোনো অজুহাতকে প্রশ্রয় দেবেন না। সে এড়িয়ে গেলে আপনি যেভাবেই পারবেন তাকে সবসময় চোখে চোখে রাখতে হবে। বিভিন্নভাবে পাওনা টাকার জন্য তাগাদা দিতে হবে।

একটু পাল্টা বুদ্ধি খাটিয়ে দেখুন

আপনি তাদের দরকারে তাদের পাশে ছিলেন বলেই টাকা ধার দিয়েছেন। এখন সেটা ফেরত দিতে না চাইলে আপনি অন্য বুদ্ধি করুন। আপনার সমস্যার কথা বলে তার সঙ্গে কিছু সাহায্য চান। আর নাহলে বলুন সাহায্য করতে না পারুক পাওনা টাকাটা ফেরত দিয়ে যেন মান রক্ষা করতে পারে। আপনি বোঝান যে আপনি তার পাশে দাঁড়িয়েছেন, সেও যেন আপনার পাশে এসে দাঁড়ায়।

আপনি তাকে একটা তারিখ ধরিয়ে দিন

সে গড়িমসি করলো ভালো কথা। আপনিও সমাধানে আসার চেষ্টা করুন। তাকে একেবারে নির্দিষ্ট একটি সময় আর তারিখ ধরিয়ে দিন। বলে দিন এই সময়ের মধ্যে বা এই তারিখে সে যেন আপনাকে টাকাটা পরিশোধ করে দেয়।

তাকে মুখোমুখি আনার চেষ্টা করুন

সময় পেরিয়ে গেলে দেনাদারেরা কিছুতেই সামনে আসতে চাচ্ছে না? উপলক্ষ্য তৈরি করুন। আরও পরিচিত, আত্মীয়ের সঙ্গে তাকেও কোনো উপলক্ষ্যে দাওয়াত দিন। কোনো অজুহাতে আপনিও তার গন্তব্যে চলে যেতে পারেন।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭